আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (61 points)
আসসালামু আলাইকুম।
১) বিয়েগুলোতে দেখা যায় ইজাব দেয় কাজী/হুজুর। পাত্র "কবুল" বলে এবং পূর্বে পাত্রীর "কবুল" বলার সাক্ষীরা তা শ্রবণ করে। এটা কি সহিহ পদ্ধতি?
২) পাত্র নিজেই যদি পাত্রীর "কবুল" শ্রবণ করা ব্যক্তিদের প্রস্তাব দেয়, তারা কিভাবে গ্রহণ করবে?

৩) বিবাহের খুতবায় হাদিস পড়া কি সুন্নাহ দ্বারা প্রমাণিত?
৪) বিবাহ শেষে খেজুর বিলি করা কি স্থানীয় জায়েজ রীতি না কি সুন্নাহ?

1 Answer

0 votes
by (708,320 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/10956 নং ফাতাওয়ায় বলেছি যে,
সাবিত আল বুনানী (রহ.) হতে বর্ণিত।
عَلِيُّ بْنُ عَبْدِ اللهِ حَدَّثَنَا مَرْحُومُ بْنُ عَبْدِ الْعَزِيزِ بْنِ مِهْرَانَ قَالَ سَمِعْتُ ثَابِتًا الْبُنَانِيَّ قَالَ كُنْتُ عِنْدَ أَنَسٍ وَعِنْدَه“ ابْنَةٌ لَه“ قَالَ أَنَسٌ جَاءَتْ امْرَأَةٌ إِلٰى رَسُوْلِ اللهِ صلى الله عليه وسلم تَعْرِضُ عَلَيْهِ نَفْسَهَا قَالَتْ يَا رَسُوْلَ اللهِ أَلَكَ بِي حَاجَةٌ فَقَالَتْ بِنْتُ أَنَسٍ مَا أَقَلَّ حَيَاءَهَا وَا سَوْأَتَاهْ وَا سَوْأَتَاهْ قَالَ هِيَ خَيْرٌ مِنْكِ رَغِبَتْ فِي النَّبِيِّ صلى الله عليه وسلم فَعَرَضَتْ عَلَيْهِ نَفْسَهَا.
তিনি বলেন, আমি আনাস (রাঃ)-এর কাছে ছিলাম। তখন তাঁর কাছে তাঁর কন্যাও ছিলেন। আনাস (রাঃ) বললেন, একজন মহিলা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে নিজেকে সমর্পণ করতে এসে বলল, হে আল্লাহর রাসূল! আপনার কি আমার প্রয়োজন আছে? এ কথা শুনে আনাস (রাঃ)-এর কন্যা বললেন, সেই মহিলা কতই না নির্লজ্জ, ছিঃ লজ্জার কথা। আনাস (রাঃ) বললেন, সে মহিলা তোমার চেয়ে উত্তম, সে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাহচর্য পেতে অনুরাগী হয়েছিল। এ কারণেই সে নিজেকে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে পেশ করেছে। ( সহীহ বুখারী-৫১২০)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) বিয়ের ক্ষেত্রে মূল নিয়ম হল, পাত্র-পাত্রী বা তাদের উকিল পরম্পর পরস্পরকে বিয়ের প্রস্তাব দেবে।এবং অপরপক্ষ গ্রহণ করবে।দুইজন সাক্ষীর সামনে।

বর্তমানে আমাদের দেশে যে নিয়ম প্রচলিত, পূর্বযুগে এমন নযির সাধারণত পাওয়া যায় না। তবে এ পদ্ধতিকে বিদ'আত বা নাজায়েযও বলা যাবে না। হ্যা, আমরা বলতে পারি যে, পাত্র পাত্রী স্বয়ং বিবাহের মঞ্চে উপস্থিত থেকে একে অপরকে বা পাত্র পাত্রীকে সরাসরি বিয়ের প্রস্তাব দিবে, এবং পাত্রী সরাসরি গ্রহণ করবে বা প্রত্যাখ্যান করবে।

(২)
তারা বলবে, আমরা অমুক পক্ষ থেকে আপনার প্রস্তাবকে গ্রহণ করছি।

(৩) বিবাহের খুতবাহতে কুরআনের আয়াত ও হামদ নাত ও দুরুদ পড়তে হবে। তবে হাদীস পড়া জরুরী নয়, হ্যা পড়লেও তাতে কোনো সমস্যা নাই। পড়াটা সুন্নাহ বিরোধী হবে না।

(৪) বিয়ের পর খেজুর ছিটিয়ে দেয়া সুন্নত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...