আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
আসসালামু আলাইকুম
হায়িজ শেষ হয়েছে আজ অনেক দিন।তবে আজ ওযু করার সময় পায়জামায় সাদা স্রাবের সাথে হালকা হলুদ,আবার পায়জামায় অন্য স্থানে লাল ড্রপ দেখতে পাই,এবং আমি একেবারেই বুঝতে পারছি না এগুলো কি?আবার ওযু করার জন্য লজ্জাস্থান ক্লিন করার সময় কোনো লাল ড্রপ কিংবা হলুদ ড্রপ দেখি নি।তাই বুঝি নি এগুলো আসলে কি।এমতাবস্থায় আমি আসরের নামাজ পড়েছি কোনো ফরজ গোসল ছাড়াই,এখন এক্ষেত্রে আমার করনীয় কি আপু?
কিছু বুঝা না গেলে মাসআলা কি?প্লিজ উত্তর দিবেন।

1 Answer

0 votes
by (721,400 points)

ওয়া আলাইকুম আসসালাম।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হায়েযের সর্বোচ্ছ সময়সীমা ১০দিন।এ ১০দিনের ভিতর লাল,হলুদ,সবুজ,লাল মিশ্রিত কালো বা নিখুত কালো যে কালারের-ই পানি বের হোক না কেন তা হায়েয হিসেবেই গণ্য হবে।যতক্ষণ না নেপকিন সাদা নজরে আসবে।(বেহেশতী জেওর-১/২০৬)তথা সাদা রং ব্যতীত সকলপ্রকার রং ই হায়েযের অন্তর্ভুক্ত। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/78

https://www.ifatwa.info/50নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
লিকুরিয়া রোগ যা মহিলাদের জরায়ুতে হয়।
যার অর্থ হল জরায়ু থেকে সাদাস্রাব নির্গত হওয়া।
সাদাস্রাব নাপাক।যা নির্গত হলে অজু চলে যায়।কাপড়ের যে অংশে লাগবে সেটুকু ধৌত করতে হবে।তা নাজাসতে গলিজা।এক দিরহামের বেশী হলে নামায হবে না।

এই সাদাস্রাব নির্গত হওয়া দুই প্রকার। বিস্তারিত জানতে উপরের লিংকে ক্লিক করুন।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার হায়েযের অভ্যাস ও অভ্যস্ত গত সময়ে যদি আপনার হলুদ বা অন্য কোনো রঙের স্রাব আসে, তাহলে হায়েয ধর্তব্য হবে। কিন্তু শুধুমাত্র সাদা লিকুইড দেখা দিলে, তা সাদাস্রাব হিসেবেই গণ্য হবে।এর হুকুম হল, ইস্তেহাযার হুকুম।সুতরাং আপনি প্রতি ওয়াক্তের জন্য একটি অজু করে উক্ত ওয়াক্তের মধ্য যত ইচ্ছা নামায পড়তে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 410 views
0 votes
1 answer 851 views
0 votes
1 answer 111 views
0 votes
1 answer 190 views
...