আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
আসসালামু আলাইকুম।
অনলাইনে বিভিন্ন ইসলামিক প্রতিযোগিতার আয়োজন করা হয়।যেখানে কিছু টাকা দিয়ে রেজিষ্ট্রেশন করতে হয়।আর সে টাকা দিয়ে অল্প কয়েকজনকে পুরষ্কার দেয়া হয়।আর রেজিষ্ট্রেশন করলেই যে বই থেকে প্রশ্ন করা হবে সে বই ফ্রী দেয়া হয়।
(ধরুন প্রতিযোগিতায় রেজিষ্টেশন করতে হবে ২০০ টাকায়, আর রেজিষ্ট্রেশন করলেই ৬০০টাকার বই দাওয়ার উদ্দেশ্যে ফ্রী, আর যাদের বই আছে তারা শুধু রেজিষ্ট্রেশন করবে ২০০ টাকায়। উনারা উল্লেখ করে দেয়, রেজিষ্ট্রেশন করতে টাকা দিতে হবে কিন্তু বই ফ্রী)

প্রশ্ন হচ্ছে- এমন প্রতিযোগিতা কি জায়েজ?
আর এমন প্রতিযোগিতা যদি জুয়ার অন্তর্ভুক্ত হয় তবে প্রতিযোগিতায় অংশ নিবো না শুধুমাত্র অল্প টাকায়  অই বইটা কিনার জন্য রেজিষ্ট্রেশন করলেও কি গুনাহ হবে?

বর্তমানে এই মাসয়ালা না জানার কারনেই অনেকেই হয়ত গুনাহগার হচ্ছেন।যদি বিস্তারিত লিখতেন উপকৃত হতাম।

জাঝাকাল্লাহ খইরন।

1 Answer

0 votes
by (711,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/44 নং ফাতাওয়ায় এম.এল.এম সম্পর্কে বলতে গিয়ে বলেছি যে,
এম এল এম সম্পর্কে ফুকাহায়ে কেরামের সিদ্ধান্ত হল,
এম. এল. এম কম্পানি সমূহে শরীয়তের বেশ কিছু নিষিদ্ধ বিষয়াবলী পাওয়া যাওয়ার ধরুন উলামায়ে কেরামগণ উক্ত ব্যবসা কে নাজায়েয বলে থাকেন।
নিষিদ্ধ বিষয় সমূহ যেমনঃ -
(১)এক চুক্তির মধ্যে অন্য চুক্তির শর্ত করা।
(صفقتان في صفقة)

(২)চুক্তিকে শর্তের সাথে ঝুলন্ত রাখা।
(التعليق بالشرط)

(৩)ধোঁকা ও অনিশ্চয়তা
(غرر)

(৪)বিনিময়হীন শ্রম
(العمل بلا أجرة)

(৫) শ্রমহীন বিনিময়
الأجرة بلا عمل
(৬)সুদ ( الربا)

এসবই শরীয়তে নিষিদ্ধ। (শেষ)

https://www.ifatwa.info/9640 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
শরীয়তে  মূলনীতি হল,প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যদি ফিস না থাকে,তাহলে উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ জায়েয হবে।তবে শর্ত হল, তাতে শরীয়ত বিরোধী কোনো কর্মকান্ড তাতে না থাকতে পারবে না। আর যদি তাতে ফিস থাকে তবে জায়েয হবে না। কেননা তখন এটা জুয়া হয়ে যাবে, যা পরিস্কার হারাম।

আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالأَنصَابُ وَالأَزْلاَمُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1505

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নের বিবরণ অনুযায়ী উক্ত প্রতিযোগিতা জায়েয হবে না।এবং তাতে অংশগ্রহণও জায়েয হবে না। এবং শুধুমাত্র বই ক্রয়ের উদ্দেশ্যে প্রতিযোগিতায় অংশগ্রহণও জায়েয হবে না। কেননা এটা ধোকা হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...