আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
160 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (3 points)
reshown by
আসসালামু আলাইকুম,

আমার এক বন্ধু একটা সেবা নির্ভর ব্যবসা শুরু করতে চাচ্ছেন যেখানে মূলত টাকার বিনিময়ে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে বিভিন্ন ধরনের সেবা, যেমন- ভবন নির্মাণ, বৈদ্যুতিক ওয়ারিং ইত্যাদি। কিন্তু এসব কাজের টেন্ডার পেতে হলে ঐ প্রতিষ্ঠানের ভিতরগত কিছু ব্যক্তিদের পরোক্ষভাবে কিছু না কিছুর অর্থের ব্যবস্থা করে দিতে হয়। ধরুন, আমি যে সেবাটা দিতে চাচ্ছি সেটার মূল্য ৫ লাখ। কিন্তু প্রতিষ্ঠানের ঐসব ব্যক্তি সেটা ৬ লাখ করে টেন্ডার করবে। আমাকে ৬ লাখ টাকা দিয়েছে, এটাই তারা প্রাতিষ্ঠানিক কাগজপত্রে দেখাবে এবং ৬ লাখ টাকাই দিবে। কিন্ত কথা হচ্ছে, ৫ লাখ রেখে বাকি ১ লাখ তাদেরকে দিয়ে দিতে হবে। যেটার কোন কাগজপত্র থাকবে না। যদি আমি তাদের সাথে বিশ্বাসঘাতকতা করে এই ১ লাখ টাকা না দিই তাহলে পরবর্তীতে তারা আর আমাকে কাজ দিবে না। বাংলাদেশের অনেক জায়গাতেই এমন হয়।
এখন প্রশ্ন, এ ধরনের ব্যবসা হালাল হবে কিনা যদি আমার নিয়ত থাকে যে, আমি অন্তত ভালো মানের সেবা দিবো। কারণ বর্তমানে ৫ লাখ টাকা নিয়ে ২ লাখ টাকার কাজ করা হয় না। যার কুফল আমাদের সবাইকে ভোগ করতে হচ্ছে। পাশাপাশি ধীরে ধীরে তাদেরকে দাওয়াত দিয়ে এই অবস্থা থেকে বের করার ইচ্ছাও যদি থাকে। আবার এটা শয়তানের নেক সুরতে ধোঁকা কিনা?

আশা করি, কুরআন-হাদিস ও বাস্তবতার আলোকে উত্তর দিবেন যাতে শরীয়তের অনুমোদিত কোন সুযোগ থাকলে সেটাও হাতছাড়া না হয় আবার নেক সুরতে শয়তানের ফাঁদেও পা না দিই।

জাযাকাল্লাহু খায়রান।

1 Answer

+1 vote
by (713,000 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/726 নং ফাতাওয়া আমরা বলেছি যে,
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) ،
রাসূলুল্লাহ সাঃ বলেন- যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম- হাদীস নং-১৪৬)

ভিন্ন এক সুত্রে বর্ণিত আছে,হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : ( مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃযে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম- হাদীস নং-১৪৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নে বর্ণিত টেন্ডার বাজির সবকিছুই ধোঁকা ও প্রতারণা।  সুতরাং এগুলোর কোনো অনুমোদন নাই। তবে যেহেতু সারা বাংলাদেশে এই একই নিয়মে অবৈধ টেন্ডারবাজি হচ্ছে। তাই যদি কেউ একেবারে সীমিত পরিসরে লাভ করার সাথে সাথে পুরোপুরিভাবে সরকারি কাজ করে দেওয়ার মনস্থ করে, এবং টেন্ডার অর্জন করতে গিয়ে ঘুষের ধারস্থ হয়, তাহলে এক্ষেত্রে রুখসত হতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...