আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
231 views
in পবিত্রতা (Purity) by (8 points)
আজকে আসর থেকে আমার হায়েজের ১০ দিন ১০ রাত পূর্ণ হবে।  আমি প্রতিমাসেই মাজুর থাকি আর হায়েজের অভ্যাস ১০দিন। আমি কি আজকে যোহরে ফরজ গোসল করতে পারবো? নাকি আসরেই গোসল করতে হবে??  ফরজ গোসল যোহরে করে আসর থেকেই নামাজ পড়তে চাচ্ছিলাম। এটা কি করতে পারবো?  কারণ ঠান্ডার সময় বিকেলে গোসল করলে আর ও ঠান্ডা লেগে যাবে


ইস্তেহাজা অবস্থায় যোহরের শেষের দিকে মানে আসরের আগে আগে ওযু করলে কি সে ওযু দিয়ে আসরের নামাজ পড়তে পারবো? নাকি আসরের নামাজ পড়ার জন্য আসরের ওয়াক্তেই ওযু করতে হবে?


তাহাজ্জুদের ওয়াক্তে অযু করে কি সে অযু দিয়ে ফজরের নামাজ পড়তে পারবো?

1 Answer

0 votes
by (713,880 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যে ওয়াক্তে গিয়ে আপনার ১০দিন ১০ রাত পূর্ণ হবে, সেই ওয়াক্তে গিয়ে আপনি ফরয গোসল করবেন।সুতরাং আপনি আসরের ওয়াক্ত প্রবেশের পরেই ফরয গোসল করবেন।আসরের পূর্বের ফরয গোসল আপনার জন্য যথেষ্ট হবে না। যদি আপনি গোসল করতে অপারগ হন, তাহলে আপনি তায়াম্মুম করে নামায পড়বেন।তারপরও আপনি জোহরের ওয়াক্তে গোসল করবেন না।


ইস্তেহাযা অবস্থায় আপনি যদি অজু করেন, তাহলে প্রতি ওয়াক্তেই আপনি অজু করবেন। ওয়াক্তের ভিতরেই আপনি অজু করে উক্ত ওয়াক্তের ভিতর যতসম্ভব আপনি নামায পড়ে নিতে পারবেন। সুতরাং আপনি যদি আসরের ওয়াক্ত শুরু হওয়ার পূর্বে অজু করেন, তাহলে উক্ত অজু দ্বারা আসরের নামায পড়তে পারবেন না। হ্যা, আপনি যদি আছরের ওয়াক্ত শুরুর পর আছরের আযানের পূর্বে যদি অজু করেন, তাহলে সেই অজু দ্বারা আপনি আছরের নামায পড়তে পারবেন।

তাহাজ্জুদের অজু দ্বারা ফজর পড়তে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...