আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (75 points)
আসসালামু আলাইকুম মুহতারাম,

স্যামসাং মোবাইল ফ্যাক্টরিতে কাজ করা জায়িয হবে?

যেহেতু, মোবাইল দিয়ে খারাপ কাজই বেশি হচ্ছে!


আসসালামু আলাইকুম মুহতারাম,


স্যামসাং মোবাইল ফ্যাক্টরিতে কাজ করা জায়িয হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
বিসমিল্লাহির রহমানির রহিম


মোবাইল ফ্যাক্টরিতে চাকুরী করা জায়েজ আছে।  
মোবাইল অসংখ্য ভালো কাজে ব্যবহার করা যায়,মন্দ কাজেও ব্যবহার করা যায়।
বিষয়টি ব্যবহার কারীর উপর নির্ভর করে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ফ্যাক্টরিতে শরীয়ত বহির্ভূত অন্য কোনো কিছু না থাকলে কাজ করা জায়েজ আছে।  
এই ইনকাম বৈধ হবে।
,
কেহ যদি মোবাইল ক্রয় করে গুনাহের কাজে ব্যবহার করে, সে কারণে সেই গুণাহগার হবে,আপনি নন।
,
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ لَا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی ؕ ثُمَّ اِلٰی رَبِّکُمۡ مَّرۡجِعُکُمۡ فَیُنَبِّئُکُمۡ بِمَا کُنۡتُمۡ تَعۡمَلُوۡنَ ؕ اِنَّہٗ عَلِیۡمٌۢ بِذَاتِ الصُّدُوۡرِ ﴿۷﴾ 

আর কোন বোঝা বহনকারী অপরের বোঝা বহন করবে না। তারপর তোমাদের রবের কাছেই তোমাদের ফিরে যাওয়া। তখন তোমরা যা আমল করতে তা তিনি তোমাদেরকে অবহিত করবেন। নিশ্চয় অন্তরে যা আছে তিনি তা সম্যক অবগত।
(সুরা আয যুমার ০৭)

قُلۡ اَغَیۡرَ اللّٰہِ اَبۡغِیۡ رَبًّا وَّ ہُوَ رَبُّ کُلِّ شَیۡءٍ ؕ وَ لَا تَکۡسِبُ کُلُّ نَفۡسٍ اِلَّا عَلَیۡہَا ۚ وَ لَا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی ۚ ثُمَّ اِلٰی رَبِّکُمۡ مَّرۡجِعُکُمۡ فَیُنَبِّئُکُمۡ بِمَا کُنۡتُمۡ فِیۡہِ تَخۡتَلِفُوۡنَ ﴿۱۶۴﴾ 

বলুন, আমি কি আল্লাহকে ছেড়ে অন্যকে রব খুজব? অথচ তিনিই সবকিছুর রব। প্রত্যেকে নিজ নিজ কৃতকর্মের জন্য দায়ী এবং কেউ অন্য কারো ভার গ্রহণ করবে না। তারপর তোমাদের প্রত্যাবর্তন তোমাদের রব-এর দিকেই, অতঃপর যে বিষয়ে তোমরা মতভেদ করতে, তা তিনি তোমাদেরকে অবহিত করবেন।
(সুরা আন'আম ১৬৪)

জাওয়াহিরুল ফিকাহ গ্রন্থে আছেঃ 
إن الإعانۃ علی المعصیۃ حرام قطعًا بنص القرآن، ولکن الإعانۃ حقیقۃ ہي ما قامت المعصیۃ بعین فعل المعین الخ۔ (جواہر الفقہ / تفصیل الکلام في مسئلۃ الإعانۃ علی الحرام ۲؍۴۴۷ دیوبند)
নিশ্চয়ই গুনাহের কাজে সহযোগিতা করা কুরআনের অকাট্য দলিল দ্বারা হারাম।
কিন্তু প্রকৃত পক্ষে গুনাহের সহযোগিতা হলোঃ  তার সহযোগিতাই যদি সেই গুনাহের কাজ কায়েম করতে সরাসরি ভূমিকা পালন করে।
অন্যথায় তা হারাম নয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...