আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
edited by
আসসালামু আলাইকুম। আমার কয়েকটি প্রশ্ন আছে। এখনই এতগুলো পাঠানোর জন্য আমি দূঃখিত। একসাথে জমিয়ে পাঠাতে হচ্ছে।
আমার সকল প্রশ্নসমূহ:
১. অর্থ না বুঝে কুরআন তিলওয়াত করলে কি গুণাহ হবে? এর দ্বারা কি কুরআনের হক আদায় হবে?
২. অর্থ না বুঝে কুরআন তিলওয়াত করলে কি কুরআন হাশরের ময়দানে সাক্ষী দিবে? কি করলে কুরআন হাশরের ময়দানে সাক্ষী দিবে?
৩. কিভাবে কুরআন অনুযায়ী চলবো? কুরআন অনুযায়ী চলার উপায় কি?
৪. আরবী ভাষা জানা না থাকার কারণে কুরআন পড়ার সময় তাতে কি বলা আছে তা বুঝতে পারি না। এখন কি আরবী ভাষা শিখব না বাংলা অনুবাদ পড়বো?
৫. বাসায় বসে আরবী ভাষা কিভাবে শিখবো? বাসায় বসে আরবী ভাষা শিখার জন্য কোন বই বা PDF পড়বো?
৬. সুন্নাহ অনুযায়ী চলার উপায় কি? কিভাবে দৈনন্দিন জীবনে কুরআন ও সুন্নাহ অনুযায়ী চলবো? কুরআন ও সুন্নাহ অনুযায়ী চলার জন্য কোন বইয়ের সাহায্য নিব?
৭. যেহেতু আমার জীবনের মূল উদ্দেশ্য জান্নাত, তাই জান্নাতে যাওয়ার জন্য কি কি করা প্রয়োজন এবং কতটুকু আমল করলে জান্নাত মিলবে? এই সম্পর্কে কয়েকটি ভালো বইয়ের তালিকা বলবেন কি?
৮. কারও সাথে যদি আমি কখনো খারাপ আচরণ করে ফেলি কিন্তু তাকে এখন পাওয়া যাচ্ছে না, তাহলে কিভাবে ক্ষমা পাবো? যেমন: গিবত করা, কথা বলে কষ্ট দেওয়া, গালি দেওয়া ইত্যাদি।
৯. কেউ যদি আমার সাথে খারাপ আচরণ করে কিন্তু আমি তাকে মাফ না করি তাহলে কি হাশরের ময়দানে তার কাছ থেকে আমি নেকী পাবো? আর যদি ক্ষমা না করি তাহলেও কি নেকী পাবো? কোনটা করলে আমার লাভ, ক্ষমা করা না একেবারে হাশরের ময়দানে নেকী নিয়ে নেওয়া?
১০. কিভাবে বুঝবো আমি জান্নাতের পথে? কিভাবে বুঝবো আমি ভালো ও সত্যের দিকে?
১১. কারও স্বামী যদি খারাপ চরিত্রের হয় ও স্বামী তার স্ত্রী সন্তানদের সাথে খারাপ আচরণ করে তবে স্ত্রীর করণীয় কি? সন্তান যদি মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হয় তবে দায় কি মা বাবার?
১২. ইসলামের ইতিহাস সম্পর্কিত বই পড়লে কি সওয়াব হবে? "আল বিদায়া ওয়ান নিহায়া" গ্রন্থে কি কোনো ভুল সনদ বা তথ্য থাকতে পারে?

প্রশ্নগুলোর উত্তর দিলে বেশ উপকৃত হবো। কিছুটা বিলম্বে উত্তর দিলে সমস্যা না।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7759 নং ফাতাওয়ায় বলেছি যে,
কুরআনের তিলাওয়াত শিখা এবং পাাশাপাশি কুরআনের অর্থ শিখা দু'টি সম্পূর্ণ পৃথক ইবাদত।

রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,কুরআন তিলাওয়াত শিখানো,এবং অপর আরেকটি দায়িত্ব হল,কুরআনের তরজমা তাফসীর শিখানো।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
অর্থ না বুঝে কুরআন তিলওয়াত করলে কোননো গুণাহ হবে না। এর দ্বারাও কুরআনের হক আদায় হবে।হ্যা, কুরআনের অর্থ শিখা অতিব জরুরী।

(২)
জ্বী, কুরআন সাক্ষী দিবে।

(৩)
কুরআনকে জেনে কুরআন অনুযায়ী চলবেন।

(৪)
আরবী ভাষা শিখা সম্ভব হলে,আরবী শিখবেন।নতুবা অনুবাদ পড়বেন।

(৫)
ইসলামিক অনলাইন মাদদরাসায় ভর্তি হয়ে যান।আরবী শিখতে পারবেন।

(৬)
সমস্ত কিছু জানতে হলে মাদরাসায় ভর্তি হতে হবে।সাধারণ কিছু সুন্নাহ জানার জন্য তা'লিমুস সুন্নাহ কিতাবখানা সংগ্রহ করতে পারেন।

(৭)
জান্নাত পাওয়ার সহজ রাস্তা হল, মাদরাসায় ভর্তি হন, বা তাবলিগে সময় লাগান।

(৮)
আল্লাহর কাছে ক্ষমা চান।

(৯)
ক্ষমা করলে বেশী নেকী পাবেন।ক্ষমা না করলেও যৎসামান্য নেকী পাবেন।

(১০)
এটা বুঝতে হলে নেককার কোনো মানুষের সাথে সময় কাটাতে হবে অথবা তাবলীগে সময় লাগাতে হবে।

(১১)
স্ত্রী ধর্য্য ধারণ করবে। জ্বী, মাতাপিতা উভয়ই দায়ী থাকবে।

(১২)
জ্বী, সওয়াব হবে।আল-বেদায়া ওয়ান্নেহায়া কিতাবখানা পড়তে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...