আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
272 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
edited by

আমি বসে বসে আইফতোয়া সাইট ভিজিট করছিলাম। যখন এক পেইজ থেকে অন্য পেইজ এ যাবো তখনই আমার মনে চলে আসলো এই পেইজে আমার কোন প্রশ্ন থাকলে তালাক এবং সেই পেইজে প্রশ্ন ছিল। আমি তখন একটা জিনিস চিবাচ্ছিলাম তাই জিহবা নড়ছিল। চিবানোর কারণে আমার জিহবা নড়ছিল এটা লক্ষ করার পর আমি আরো বেশি করে জিহবা নাড়িয়েছি। আমি আরও বেশী জিহবা নাড়িয়ে ঐ খাবার চিবিয়েছি। কিন্তু আমার তালাক দেওয়ার কোন নিয়ত ছিল না। সেই পেইজে আমার আসলেই প্রশ্ন ছিল। কিন্তু, আমার তালাকের কোন নিয়ত ছিল না। আমি অবিবাহিত। আমি মুখে উচ্চারণ করি নি ১০০% নিশ্চিত। প্রায়ই এমন হয়ে যায়। পরিত্রানের উপায় কি?
ক) তালাকের বিষয় মনে মনে আসার পর আমি যে আরও বেশি খাবার চিবিয়েছি এতে আমার কি তালাক হবে?
খ) আমি বিবাহিত থাকলে এবং এই অবস্থা হলে কি তালাক হয়ে যেতো?

গ) উক্ত ঘটনায় যদি মনে মনে আসতো "তালাক হবে" তাহলে কি বিয়ে করলে তালাক হয়ে যেতো? 

ঘ) কিছুদিন আগে একটি ঘটনার উপর শর্তযুক্ত তালাক নিয়ে সন্দেহে ছিলাম। আজকে যখন উক্ত ঘটনা ঘটলো তখন এক পর্যায়ে মনে মনে যদি মেনে নেই যে উমুক কাজের উপর তো আর শর্তযুক্ত তালাক হয় নি। আর যদি হয়েই যায় তাহলে না হয় অন্য উপায়ে বিয়ে করবো বা বিয়ে ছাড়া থাকবো। এভাবে মনে মনে শান্তনা নিচ্ছিলাম। এভাবে মনকে শান্ত করার ফলে কি শর্তযুক্ত তালাক হয়ে যাবে?
ঙ) এসব প্রশ্ন করার ফলে কি শর্তযুক্ত তালাক হয়ে যাবে?

আমার কি বিয়ে করতে কোন বাধা আছে?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 



বিবাহের পূর্বে সাধারণত তালাক পতিত হয়না। 
হ্যাঁ বিবাহের দিকে ঈঙ্গিত করে শর্তযুক্ত তালাক দিলে তালাক হবে। 
(এক্ষেত্রে মুখে উচ্চারণ করে তালাক দিলে নামাজে কিরাআত পড়ার ন্যায় জিহবা নাড়িয়ে কানে আওয়াজ আসার মতো আওয়াজ হতে হবে।)
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ أَنْبَأَنَا مَعْمَرٌ عَنْ جُوَيْبِرٍ عَنْ الضَّحَّاكِ عَنْ النَّزَّالِ بْنِ سَبْرَةَ عَنْ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ رَضِيَ اللهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ لَا طَلَاقَ قَبْلَ النِّكَاحِ

‘আলী ইবনু আবূ ত্বলিব (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ বিবাহের পূর্বে তালাক নাই।
(সুনানে ইবনে মাজাহ ২০৪৯)

حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ حَدَّثَنَا هُشَيْمٌ أَنْبَأَنَا عَامِرٌ الْأَحْوَلُ ح و حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ حَدَّثَنَا حَاتِمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْحَارِثِ جَمِيعًا عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ عَنْ أَبِيهِ عَنْ جَدِّهِ أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم قَالَ لَا طَلَاقَ فِيمَا لَا تَمْلِكُ

‘আমর ইবনু শু‘আইব (রহ.) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও দাদার সূত্রে বর্ণিত। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তালাক দেয়ার অধিকার জন্মানোর আগে প্রদত্ত তালাক কার্যকর হয় না।

তিরমিযী ১১৮১, আবূ দাউদ ২১৯০, সহীহ, ইরওয়াহ ১৭৫১, ২০৬৯, সহীহ আবী দাউদ ১৯০০, ইবনে মাজাহ ২০৪৭ রাওদুন নাদীর ৫৭১, আত-তা'লীকু আলাত তানকীল ২/৬২।

বিস্তারিত জানুনঃ  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
ক,
না এতে তালাক হবেনা।
,
খ,
না বিবাহিত অবস্থায় এইভাবে বললে তালাক হতোনা।

গ,
না,তালাক হবেনা।
,
ঘ,
না,এতে শর্তযুক্ত তালাক হয়ে যাবেনা।

ঙ, এসব প্রশ্ন করার ফলে  শর্তযুক্ত তালাক হয়ে যাবেনা।
আপনি এ সংক্রান্ত নিশ্চিন্তে থাকুন।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...