আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
246 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (16 points)
আসসালামুআলাইকুম। আমি যদি কোনা সুপার শপের জন্য বিলিং সফটওয়্যার তৈরী করি যার মাধ্যমে বিলিং ভাওচার তৈরি করবে এবং ক্রয় বিক্রয় সম্পর্কে বিভিন্ন হিসাব নিকাশ করবে।কিন্তু পেইমন্ট অপশন যুক্ত করতে হবে যার মাধ্যমে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পেইমেন্ট করতে পারবে।। আর এমনি ছবি যুক্ত করা উচিত না কিন্তু যদি কোন হালাল পন্য যেমন একটা বিস্কুটের প্যাকেটে কোন মহিলার ছবি থাকলো।এখন পণ্য গুলো সফটওয়্যারে যুক্ত করে তার বিপরীতে দাম বা বিবরণ থাকবে(বিদ্রঃএই পন্যের ছবি সফটওয়্যারে যুক্ত করলে সবাই দেখতে পারবে না শুধু যে হিসাব নিকাশ করবে সেই দেখতে পারবে)   এমন সফটওয়্যার বানিয়ে পারিশ্রমিক নেওয়া কি হারাম হয়ার কোন সম্ভাবনা আছে?

1 Answer

0 votes
by (696,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
ছবি সংযুক্তি ব্যতীত যদি সফটওয়্যার বানানো প্রায় অসম্ভব হয়,এবং সিংহভাগ কাজ ছবি সংযুক্তি মূলক থাকে,তাহলে এমন কাজ বৈধ হবে না।ফটো-ভাস্কর্যের বিধান জানতে ভিজিট করুন- 2253
কিন্তু যদি ছবির কাজ নিতান্তই কম হয়,তাহলে এক্ষেত্রে ফুকাহায়ে কেরাম রুখসত দিয়ে থাকেন।বিস্তারিত জানুন- 1266

সুতরাং
আপনাকে দেখতে হবে যে,ঐ কাজে ছবি সংযুক্তি কতটুকু পরিমাণ।আর অন্য কাজ কতটুকু পরিমাণ।যদি দেখা যায় যে সর্বমোট তিন দিনের কাজের দু'দিনই ছবির সংযুক্তি মূলক, তাহলে এমন কাজ বৈধ হবে না।আর যদি দেখা যায় যে,সর্বমোট তিনদিনের কাজের এক দুই ঘন্টা ছবি সংযুক্তি মূলক তাহলে উক্ত কাজের রুখসত রয়েছে।সর্বোপরি এমন চাকুরী বা কাজই তালাক করা তাকওয়ার দাবী যেখানে হারামের কোনো সংস্পর্শই থাকবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
জাযাকাল্লা।। আর পেইমেন্ট নেওয়ার জন্য ক্রেডিট কার্ড এর অপশন যুক্ত করার ব্যপারটা??   
by (696,400 points)
ক্রেডিট কার্ড সম্বলিত চাকুরী তো জায়েয।তবে ছবি সম্বলিত কাজ নাজায়েয।যদি ক্রেডিট কার্ড সম্বলিত কাজ বেশী হয়, আর ছবি সম্বলিত কাজ কম হয়,তাহলে সেই কাজ আপনি করতে পারবেন।নতুবা পারবেন না।
by
মহান আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুক।।ছবি ব্যতীত কাজের চেষ্টা করবো ইনশাআল্লাহ। দোয়া করবেন হুজুর মহান  আল্লাহ যেন সন্দেহ মুক্ত রিজিকের ব্যবস্থা করে দেন   

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...