আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
353 views
in পবিত্রতা (Purity) by (17 points)
আসসালামু আলাইকুম, বাসায় প্রচুর পরিমাণ তেলাপোকার উপদ্রব।সব জায়গায় থাকে,রান্নাঘরে বাসন কোসন,সবজির আশে পাশেও হেটে বেড়ায়।তাতে কি এসিব জিনিস নাপাক হবে?

বাসায় ইদুর যাওয়া আসা বেড়েছে,,সব সময় দেখিনা,মাঝে মাঝে রান্নাঘরে দেখি।।কাল একটা দেখলাম টয়লেটে। মারতে গেলে সেটা দৌড়ে রুমে যায়,রুমের জিনিসপত্রের মধ্যে ছোটাছুটি করে।ওটাকে ঘর ঝাড়ার ঝাড়ু দিয়ে বাড়ি দিয়েছি অনেকবার।মরেনি।পরে বিছানা ঝাড়া ঝাটা দিয়ে মেরেছি।ওটার শরীর শুক্ন ছিলো।তাহলে কি ঝাড়া দুইটা নাপাক হয়েছে?রুমের জিনিস পত্র গুলাও কি নাপাক হয়েছে?নাপাক হলে তা কিভাবে পাক করবো??

মরার পর ওটার মুখ দিয়ে রক্ত বের হয়েছিলো যা ফ্লোর আর বেলচায় লাগে,বেলচা ধুয়ে ফেলেছি আর ফ্লোর থেকে রক্ত মুছেছি।এগুলা কি পাক হয়েছে নাকি আরো কিছু করতে হবে?


প্রায়ই ইদুর যাওয়া আসা করে, তাতে কি বাসা নাপাক হবে??

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
তেলাপোকার শরীরে কোনো নাপাকি লেগে না থাকলে তেলাপোকা নাপাক হবেনা।
তেলাপোকা কোথাও দিয়ে হেটে গেলে সে জায়গা নাপাক হবেনা।
হ্যাঁ যদি সেই জায়গায় নাপাকির চিন্হ পাওয়া যায়,তাহলে উক্ত স্থান নাপাক বলে বিবেচিত হবে।
তেলাপোকা কোনো খাবারে মুখ দিলে তা নাপাক হয়ে যায়না।

(০২)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنِي مَالِك عَنْ ابْنِ شِهَابٍ عَنْ عُبَيْدِ اللَّهِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ عُتْبَةَ بْنِ مَسْعُودٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَبَّاسٍ عَنْ مَيْمُونَةَ زَوْجِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ سُئِلَ عَنْ الْفَأْرَةِ تَقَعُ فِي السَّمْنِ فَقَالَ انْزِعُوهَا وَمَا حَوْلَهَا فَاطْرَحُوهُ

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সহধর্মিণী মায়মুনা (রাঃ)-এর বর্ণনা, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লামের নিকট জিজ্ঞাসা করা হইল যে, ঘৃতে ইদুর পতিত হইলে কি করিতে হইবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, উহা বাহিরে ফেলিয়া দাও এবং উহার আশেপাশের ঘৃতও ফেলিয়া দাও।
(মুয়াত্তা মালেক ১৮১৪)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ইদুরকে মারতে গিয়ে সেটি যে রুমের জিনিসপত্রের মধ্যে ছোটাছুটি করেছে,সেই জিনসপত্রে নাপাকি লাগার সম্ভাবনা নেই।
তাই সেই জিনিস পত্র নাপাক হবেনা।
হ্যাঁ যদি তাতে নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া যায়,তাহলে নাপাক হবে।
,
ফ্লোর থেকে শুধু রক্ত মোছার দ্বারা ফ্লোর পাক হবেনা।
কাপড় ভিজে নিয়ে তিনবার উক্ত স্থান মুছতে হবে।
নতুবা সেই ফ্লোর শুকিয়ে যেতে হবে। 
তাহলেই পাক হয়ে যাবে।
,
বাসায় প্রায়ই ইদুর আসা যাওয়া করলে বাসা নাপাক হবেনা। 
তবে যদি কোথাও নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া যায়,তাহলে নাপাক হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...