আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
145 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
আসসালামু আলাইকুম হজরত আশা করি আল্লাহ তাআলার রহমতে ভালো আছেন,,,,,,

আমার প্রশ্নের উত্তর জানা খুবই দরকার
একদিন আমি আমার স্ত্রীকে  এক শর্তের উপরে তালাক দেওয়ার নিয়াত করি আমি,,, আগে শর্ত না বলে আগে তালাকের কথা বল...  এবং তালাকের কথা বলতে গিয়ে হটাৎ সময়িক ভাবে ভুলে যাই,,,এবং প্রায় এক সেকেন্ড পরে মনে সর্ত বলার কথা,,,,, এবং এক সেকেন্ড পরে বলি,,,,,,
অর্থাৎ তালাকের সঙ্গে না মিলিয়ে এক সেকেন্ড পরে বলি এখন তালাকের হুকুম কি হবে...??

1 Answer

0 votes
by (684,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শরীয়তের বিধান হলো কেহ যদি তালাক প্রদানের সাথে সাথে শর্ত যুক্ত করে,তাহলে সেই শর্ত ধর্তব্য।
কিন্তু কেহ যদি দেড়িতে শর্ত দেয়,তাহলে তাহা গ্রহনযোগ্য হবেনা।

যেমন কেহ যদি তালাকের সাথে সাথে ইনশাআল্লাহ বলে,তাহলে তালাক হবেনা।
তবে দেড়িতে ইনশাআল্লাহ বললে তালাক হয়ে যাবে।   

হাদীস শরীফে এসেছেঃ
 
حَدَّثَنَا يَحْيَى بْنُ مُوسَى، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، أَخْبَرَنَا مَعْمَرٌ، عَنِ ابْنِ طَاوُسٍ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " مَنْ حَلَفَ عَلَى يَمِينٍ فَقَالَ إِنْ شَاءَ اللَّهُ لَمْ يَحْنَثْ "
عَنْ أَبِي هُرَيْرَةَ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " إِنَّ سُلَيْمَانَ بْنَ دَاوُدَ قَالَ لأَطُوفَنَّ اللَّيْلَةَ عَلَى سَبْعِينَ امْرَأَةً تَلِدُ كُلُّ امْرَأَةٍ غُلاَمًا . فَطَافَ عَلَيْهِنَّ فَلَمْ تَلِدِ امْرَأَةٌ مِنْهُنَّ إِلاَّ امْرَأَةٌ نِصْفَ غُلاَمٍ " . فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لَوْ قَالَ إِنْ شَاءَ اللَّهُ لَكَانَ كَمَا قَالَ "

ইয়াহইয়া ইবনু মূসা (রহঃ) ... আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কেউ যদি কসম করে আর ইনশাআল্লাহ বলে তবে তার জন্য কসম ভাঙ্গার বিষয় নেই। সহীহ, ইবনু মাজাহ ২১০৪, তিরমিজী হাদিস নম্বরঃ ১৫৩২ [আল মাদানী প্রকাশনী]

রাবী আবদুর রাযযাক মা‘মার-ইবনু তাউস-তৎপিতা তাউস আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু সূত্রে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত রিওয়ায়াতটিকে সংক্ষিপ্ত করে ফেলেছেন।

রিওয়ায়াতটি হল নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সুলায়মান ইবনু দাউদ (আলাইহিস সালাম) একবার বলেছিলেন, আমি আজ রাতে অবশ্যই সত্তর জন স্ত্রীর শয্যা পরিভ্রমণ করব। প্রত্যেক মহিলাই একজন করে সন্তান প্রসব করবে। অনন্তর তিনি উক্ত স্ত্রীদের শয্যা পরিভ্রমণ করেন। কিন্তু তাদের মাঝে কেউ কোন সন্তান প্রসব করতে পারল না। কেবল একজন একটি অর্ধ বিকলাঙ্গ শিশু প্রসব করল। অনন্তর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, যদি তিনি এতদসঙ্গে ইনশাআল্লাহ বলতেন তবে তার কথা অনুসারেই বিষয়টি ঘটত।
(তিরমিজি ১৫৩৮)

فی الھدایة:
ﻭﺇﺫا ﻗﺎﻝ اﻟﺮﺟﻞ ﻻﻣﺮﺃﺗﻪ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﺇﻥ ﺷﺎء اﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻣﺘﺼﻼ ﻟﻢ ﻳﻘﻊ اﻟﻄﻼﻕ " ﻟﻘﻮﻟﻪ ﻋﻠﻴﻪ اﻟﺼﻼﺓ ﻭاﻟﺴﻼﻡ " ﻣﻦ ﺣﻠﻒ ﺑﻄﻼﻕ ﺃﻭ ﻋﺘﺎﻕ ﻭﻗﺎﻝ ﺇﻥ ﺷﺎء اﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻣﺘﺼﻼ ﺑﻪ ﻓﻼ ﺣﻨﺚ ﻋﻠﻴﻪ "
(ﻓﺼﻞ ﻓﻲ اﻻﺳﺘﺜﻨﺎء،ج:2،ص:247،ط:داراحیاالتراث العربی،بیروت)
সারমর্মঃ
কেহ যদি তার স্ত্রীকে বলে তুমি তালাক,এবং সাথে সাথে  ইনশাআল্লাহ বলে,তাহলে তালাক হবেনা।

 البحرالرائق:
(ﻗﻮﻟﻪ ﻭﻻ ﻓﻲ ﺃﻧﺖ ﻃﺎﻟﻖ ﺇﻥ ﺷﺎء اﻟﻠﻪ ﻣﺘﺼﻼ، ﻭﺇﻥ ﻣﺎﺗﺖ ﻗﺒﻞ ﻗﻮﻟﻪ ﺇﻥ ﺷﺎء اﻟﻠﻪ) ﺃﻱ ﻻ ﻳﻘﻊ اﻟﻄﻼﻕ ﻟﺤﺪﻳﺚ ﺭﻭاﻩ اﻟﺘﺮﻣﺬﻱ، ﻭﺣﺴﻨﻪ ﻣﺮﻓﻮﻋﺎ «ﻣﻦ ﺣﻠﻒ ﻋﻠﻰ ﻳﻤﻴﻦ، ﻭﻗﺎﻝ ﺇﻥ ﺷﺎء اﻟﻠﻪ ﻟﻢ ﻳﺤﻨﺚ۔
(ﻓﺼﻞ ﻓﻲ التعلیق،ج:4،ص:39،ط:دارالکتاب الاسلامی)
সারমর্মঃ
কেহ যদি তার স্ত্রীকে বলে তুমি তালাক,এবং সাথে সাথে  ইনশাআল্লাহ বলে,অথবা ইনশাআল্লাহ বলার পূর্বেই মারা যায়,তাহলে তালাক হবেনা।


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু শর্ত উল্লেখ করতে মাত্র এক সেকেন্ড দেড়ি হয়েছে,এটি এমন সময়,যার মাঝে আপনি অন্য কোনো কাজেও লিপ্ত হয়ে যাননি,অন্য কোনো কথাও বলেননি,সেই মজলিসও ত্যাগ করেননি,আর এটি অনেক অল্প সময়, মাত্র এক সেকেন্ড,  তাই এই শর্ত গ্রহনযোগ্য হবে।
এতে শর্ত পাওয়া গেলে তালাক পতিত হবে,নতুবা তালাক পতিত হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...