আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in পবিত্রতা (Purity) by (14 points)
edited by
১. আমি যদি নিচের চুল ৪০ দিনের বেশী ধরে পরিষ্কার না করি, অর্থাৎ নিচের চুলের বয়স যদি ৬০-৭০ দিন হয়ে যায় সেক্ষেত্রে আমি যদি শুধু পায়জামা / প্যান্ট পরিধান পরিধান করি নিচে অতিরিক্ত আন্ডারওয়ার না পড়ি এবং সেই প্যান্ট / পায়জামার পকেটে মোবাইল রাখি তাহলে কি মোবাইল নাপাক হয়ে যাবে? কারণ, মোবাইল পকেটে রাখলে মোবাইল ও নিচের চুলের মধ্যবর্তী স্থানে শুধু একটি পাতলা কাপড় থাকে।

২. নিচের চুলগুলো কি নাপাক?

৩. বগলের চুল পরিষ্কার করার নির্দেশনা কি?

৪. কেউ যদি প্রশ্রাব করে ঢিলা কুলুপ ব্যবহার না করে এবং যদি প্যান্টের পকেটে মোবাইল রাখে তাহলে কি মোবাইল নাপাক হয়ে যাবে?

৫. পায়খানার রাস্তায় চুল গজায় - সেগুলো পরিষ্কার করার হুকুম কি?

৬. নিচের চুল পরিষ্কার না করলে - শারঈ হুকুম কি?

৭. নিচের চুলগুলো কি ৪১ দিনের পর নাপাক হয়ে যায়? সেখানে সরাসরি হাত লাগলে কি হাত নাপাক হয়ে যাবে?

৮. আজকে আইফতোয়া ওয়েবসাইট এ একটি তালাকের মাসআলা ওপেন করার জন্য ক্লিক করেছিলাম। তখন আমি আরেকজনের নামে গীবত করেছিলাম। একই সময়ে তালাকের মাসআলা ওপেন করছিলাম। গীবত করার কারনে, এখন কি আমি যদি বিয়ে করি তাহলে কি তালাক হয়ে যাবে? আপনি উত্তর দেওয়ার পর এই প্রশ্ন মুছে ফেললে কি তালাক হয়ে যাবে?

এই গীবত এর সাথে কি তালাকের কোন সম্পর্ক আছে?

উল্লেখ্যঃ এটা আমার একাউন্ট নয়। এটি একটি ফেইক একাউন্ট।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 

أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ الْأَعْلَى قَالَ حَدَّثَنَا الْمُعْتَمِرُ عَنْ أَبِيهِ قَالَ سَمِعْتُ طَلْقًا يَذْكُرُ عَشْرَةً مِنْ الْفِطْرَةِ السِّوَاكَ وَقَصَّ الشَّارِبِ وَتَقْلِيمَ الْأَظْفَارِ وَغَسْلَ الْبَرَاجِمِ وَحَلْقَ الْعَانَةِ وَالِاسْتِنْشَاقَ وَأَنَا شَكَكْتُ فِي الْمَضْمَضَةِ 

মুহাম্মাদ ইবন আবদুল আ'লা (রহঃ) ... তালক (রহঃ) থেকে বর্ণিত। দশটি কাজ জন্মগত নিয়মাধীনঃ মিসওয়াক করা, মোচ কাটা, নখ কাটা, আংগুলের গাঁট ও চিপা ধৌত করা, নাভির নিচের পশম মুন্ডানো, নাকে পানি দেওয়া, রাবী বলেন, আমার সন্দেহ হয় যে, তিনি কুলি করার কথাও বলে থাকবেন।
(নাসায়ী ৫০৪০)

أَخْبَرَنَا قُتَيْبَةُ قَالَ حَدَّثَنَا أَبُو عَوَانَةَ عَنْ أَبِي بِشْرٍ عَنْ طَلْقِ بْنِ حَبِيبٍ قَالَ عَشْرَةٌ مِنْ السُّنَّةِ السِّوَاكُ وَقَصُّ الشَّارِبِ وَالْمَضْمَضَةُ وَالِاسْتِنْشَاقُ وَتَوْفِيرُ اللِّحْيَةِ وَقَصُّ الْأَظْفَارِ وَنَتْفُ الْإِبْطِ وَالْخِتَانُ وَحَلْقُ الْعَانَةِ وَغَسْلُ الدُّبُرِ

কুতায়বা (রহঃ) ... তালক ইবন হাবীব (রহঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, দশটি কাজ সুন্নতঃ মিস্ওয়াক করা, মোচ কাটা, কুল্লি করা, নাকে পানি দেওয়া, দাড়ি লম্বা করা, নখ কাটা, বগলের চুল উপড়ে ফেলা, খাতনা করা, নাভির নিচের চুল কামানো, মলদ্বার ধৌত করা।
(নাসায়ী ৫০৪১)

সাহাবী আনাস রাযি. বলেন,

وُقِّتَ لَنَا فِي قَصِّ الشَّارِبِ، وَتَقْلِيمِ الأَظْفَارِ، وَنَتْفِ الإِبِطِ، وَحَلْقِ الْعَانَةِ، أَنْ لاَ نَتْرُكَ أَكْثَرَ مِنْ أَرْبَعِينَ يَوْماً.

অর্থাৎ, গোঁফ ছোট রাখা , নখ কাঁটা, বগলের লোম উপড়িয়ে ফেলা এবং নাভীর নিচের লোম চেঁছে ফেলার জন্যে আমাদেরকে সময়সীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল যেন, আমরা তা করতে চল্লিশ দিনের অধিক দেরী না করি। (মুসলিম ২৫৮)

(১.২)
এই চুল গুলো নাপাক নয়।
তাই প্রশ্নে উল্লেখিত বস্তু গুলো নাপাক হবেনা।
তবে শরীয়তের বিধান হলো এগুলো চল্লিশ দিনের আগেই কাটতে হবে।
  
চল্লিশ দিন অতিক্রম করা মাকরুহ হবে।

وفى الدر المختار- والأفضل يوم الجمعة وجاز في كل خمسة عشرة وكره تركه وراء الأربعين (رد المحتار على الدر المختار، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/582-583
সারমর্মঃ
প্রত্যেক জুম'আ বারে কাটা উত্তম,পনেরো দিন পর পর কাটাও জায়েজ আছে।
চল্লিশ দিন অতিক্রম পর্যন্ত না কাটা মাকরুহ।    

আরো জানুনঃ 

(০৩)
এগুলোও পরিস্কার করতে হবে।
নতুবা চল্লিশ দিন অতিক্রম হয়ে গেলে মাকরুহ হবে।

(০৪)
এতে প্যান্ট/পায়জামা ভিজে মোবাইল পর্যন্ত পেশাব পৌছার সম্ভাবনা তেমন নেই।
তাই মোবাইল নাপাক হবেনা।
তবে পেশাব মোবাইল পর্যন্ত পৌছলে মোবাইল নাপাক হবে।
,
(০৫)
★★শরীয়তের বিধান অনুযায়ী  নাভীর নীচের অবাঞ্ছিত লোমের সীমানা হলো :

পায়ের পাতার উপর ভর করে বসা অবস্থায় নাভী থেকে চার পাঁচ আঙ্গুল পরিমাণ নীচে যে ভাঁজ বা রেখা সৃষ্টি হয় সেখান থেকেই অবাঞ্ছিত লোমের সীমানা শুরু। ঐ ভাঁজ থেকে দুই উরু পর্যন্ত ডান বামের লোম, গোপনাঙ্গের চার পাশের লোম, অণ্ডকোষ থেকে মলদ্বার পর্যন্ত উদগত লোম এবং প্রয়োজনে মলদ্বারের আশ-পাশের লোম অবাঞ্ছিত লোমের অন্তর্ভুক্ত।

আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
পায়খানার রাস্তায় যেই চুল গজায়,সেগুলো যতটুকু সম্ভব পরিস্কার করতে হবে।

(০৬)
এগুলো চল্লিশ দিনের আগেই পরিস্কার করতে হবে।
নতুবা চল্লিশ দিন অতিক্রম হয়ে গেলে মাকরুহ হবে। গুনাহ হবে।
,
(০৭)
না,নাপাক হয়না।
সুতরাং  সেখানে সরাসরি হাত লাগলে  হাত নাপাক হয়ে যাবেনা।
,
(০৮)
আপনি বিবাহ করলে তালাক হবেনা।
উক্ত গীবতের তালাকের কোনো সম্প্রতি নেই। 

প্রশ্ন মুছে ফেললে তালাক হবেনা।

তবে প্রশ্নটি তৈরী করতে আপনারও অনেক কষ্ট হয়েছে,জবাব তৈরী করতে আমাদেরও অনেক কষ্ট হয়েছে,সময় ব্যায় করতে হয়েছে।
তাই প্রশ্ন ডিলিট না করার অনুরোধ রইলো। 
প্রশ্নটি পড়ে অনেকেই ফায়দা অর্জন করতে পারবে।
,
উম্মাহর ফায়দার জন্য প্রশ্নটি মুছে ফেলবেননা।
আপনি ছওয়াব পাবেন,ইনশাআল্লাহ।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...