আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
১)রামাদানের শেষ দশ রাত,ও জিলহজ্জ মাসের প্রথম দশদিনের জন্য এখন সাদাকা করলে সেটা কি হবে?আমরা জানি এ দিনগুলোর ফজিলত অনেক।যে সময় হাতে টাকা না ও থাকতে পারে। সব সময় সাদাকার খাত খুঁজে পাওয়া ও কষ্টকর।সেক্ষেত্রে আমি যদি এমন নিয়ত করি,আল্লাহ আমি ____টাকা যেদিন/যে রাত শবে কদর সেদিনের জন্য দান সাদা করছি, আপনি কবুল করুন,সেইম নিয়ত জিলহজ্জ এর প্রথম দশদিনের জন্য যদি করা হয় তাহলে কি সেটা গ্রহনযোগ্য হবে?

২)মা বাবা, পরিবার পরিজন, আত্নীয়স্বজন বেদ্বীন হলে তাদের সাথে দূরত্ব হওয়ার জন্য দুআ করা যাবে?এমন অনেক কেইস আছে যেখানে তারা সামনে আসলেই ঝগড়াঝাটি হতে থাকে খুব মানসিক অশান্তি ও লাগে।আমি আত্নীয়তার সম্পর্ক ছিন্ন করার জন্য বলছি না,শুধু চাচ্ছি যে আল্লাহ যেন এসব থেকে দূরে রাখেন।তাদের থেকে দূরে রাখেন যারা এমন অশান্তি সৃষ্টি করে।
৩)সারোগেসীর মাধ্যমে মা হওয়া কি জায়েজ?কেউ যদি মা হদে না চায়,বা মা হওয়ার যে কষ্ট সেটা অনুভব না করতে চায় তার জন্য সারোগেসীর সিদ্ধান্ত নেয়ার বৈধতা আছে?

৪)অনলাইনে কিছু লেকচার, নোট একসাথে করে সেটার জন্য রেজিষ্ট্রেশন ফি নেয়া জায়েজ?যেমনঃ নেটে এভেইলেবল অনেক লেকচার আছে।একটা নির্দিষ্ট টপিকের কিছু লেকচার,কিছু তথ্য একত্রিত করে সেগুলোকে কারো কাছে সার্ভ করার জন্য রেজিষ্ট্রেশন ফি এর নামে সামান্য কিছু টাকা নেয়া কি জায়েজ? এ রেজিষ্ট্রেশন ফি সেসব লেকচার এর মূল্য না।রেজি ফি হল এ প্রসেসিং এ যে মানুষ কে বিষয় টা দেয়া হচ্ছে সেটার মূল্য । এখানে লেকচার,নোটস ইত্যাদি অন্তর্ভুক্ত। এটা জায়েজ?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
এটি গ্রহনযোগ্য হবেনা।
কেননা এই ফজিলত নির্দিষ্ট দিন,রাতের সাথেই সম্পৃক্ত।

(০২)
দূরে থাকার দোয়া করা যাবে।
তবে নিয়ত রাখতে হবে যে দূরে গেলেও যেনো নিয়মিত ফোনে হলেও যোগাযোগ রাখবো।
তাদের প্রয়োজনে আবার আসবো,  সহযোগিতার প্রয়োজন হলে সহযোগিতা করবো।     

(০৩)
বর্তমানে সন্তান গ্রহণের একটি নতুন প্রযুক্তির নাম ‘সারোগেসি’। সারোগেসিকে অনেকে গর্ভ ভাড়া দেওয়ার সঙ্গে তুলনা করে। যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগের (এনএইচএস) সংজ্ঞা অনুযায়ী সারোগেসি হলো এমন একটি প্রক্রিয়া, যেখানে একজন নারী কোনো এক যুগলের জন্য গর্ভধারণ করে। যারা চিকিৎসা বা শারীরিক কারণে গর্ভধারণ করতে অক্ষম। সারোগেসির মাধ্যমে শিশুর আইনি মা-বাবা হয় ওই যুগল। 
(সংগৃহীত)

সারোগেট মায়ের অনেক আত্মীয়-স্বজন এই সন্তানের নিকট-আত্মীয় বলে বিবেচিত হবে। যাদের ও যাদের সন্তানদের সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ হওয়া এই সন্তানের জন্য হারাম হবে। কিন্তু যেহেতু সারোগেট মা তার ভাড়া পাওয়ার পর সন্তানকে ভাড়াদাতাদের কাছে হস্তান্তরের পর তাদের মধ্যে আর কোনো যোগাযোগ না-ও থাকতে পারে, তখন এই শিশু বড় হয়ে কিভাবে শনাক্ত করবে যে যার সঙ্গে তার বিয়ে হচ্ছে, সে ওই সারোগেট মায়ের সূত্রে তার কোনো হারাম আত্মীয় হয়ে যায় কি না? সারোগেট মায়েদের তো এমন আরো অনেক সন্তান থাকতে পারে, যারা পরস্পর ভাই-বোন হবে, তাদের মধ্যে বিয়ে বন্ধনও হারাম হবে; কিন্তু বড় হওয়ার পর এগুলো শনাক্ত করাও তো সম্ভব হবে না।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এ পদ্ধতিটি একদমই না জায়েজ। কেননা এতে করে প্রজননে সংমিশ্রণ ঘটে। আর ব্যভিচারের মূল নিষিদ্ধতা এ কারণেই। এ ব্যাপারে স্পষ্ট বর্ণনা আছে-রাসূল সাঃ ইরশাদ করেন-

عَنْ رُوَيْفِعِ بْنِ ثَابِتٍ الأَنْصَارِىِّ قَالَ قَامَ فِينَا خَطِيبًا قَالَ أَمَا إِنِّى لاَ أَقُولُ لَكُمْ إِلاَّ مَا سَمِعْتُ رَسُولَ اللَّهِ -صلى الله عليه وسلم- يَقُولُ يَوْمَ حُنَيْنٍ قَالَ « لاَ يَحِلُّ لاِمْرِئٍ يُؤْمِنُ بِاللَّهِ وَالْيَوْمِ الآخِرِ أَنْ يَسْقِىَ مَاءَهُ زَرْعَ غَيْرِهِ (سنن ابى داود-كتاب النكاح، باب فِى وَطْءِ السَّبَايَ، رقم الحديث-2160)

অনুবাদ-হযরত রুয়াইফি বিন সাবিত আনসারী রাঃ একদা খুতবাদানকালে বলেন-আমি কি তোমাদের বলব না যা আমি রাসূল সাঃ কে বলতে শুনেছি হুনাইন যুদ্ধের দিন? তিনি বলেছেন-আল্লাহ ও আখেরাত বিশ্বাসী কোন ব্যক্তির জন্য বৈধ নয় যে, সে তার পানি [বীর্য} দিয়ে অন্য কারো জমি [জরায়ু] প্রবাহিত করবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৬০, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৬৯৯০, মুসন্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-১৭৭৪৯, আল মু’জামুল কাবীর, হাদীস নং-৪৪৮২}

এ মিশ্রণ থেকে বাঁচার জন্যই বিবাহ বন্ধন থেকে মুক্ত হওয়ার পর স্ত্রীর উপর ইদ্দত পালনকে আবশ্যক করা হয়েছে। শাহ ওয়ালী উল্লাহ মুহাদ্দেসে দেহলবী রহঃ লিখেন-

منها معرفة براءة رحمها من مائه ، لئلا تختلط الأنساب ، فان النسب  أحد ما يتشاح به ، ويطلبه العقلاء ، وهو من خواص نوع الانسان ، ومما  امتاز به من سائر الحيوان ، (ححة الله البالغة، كتاب النكاح، باب العدة-2/13)

অনুবাদ-ইদ্দত পালনের উপকারিতার মাঝে এটাও একটা যে, এর দ্বারা মহিলার জরায়ু পূর্ব স্বামীর উৎসগিরি [ডিম্বানু] থেকে মুক্ত হওয়া বুঝা যায়। যেন বংশে সংমিশ্রণ সৃষ্টি না হয়। কেননা বংশ এটি এমন বিষয় যার কামনা করা হয়। আর জ্ঞানীরা যার অনুসন্ধানী। যা মানুষের বিশেষত্ব। এর মাধ্যমে মানুষ অন্য প্রাণী থেকে বৈশিষ্টমন্ডিত। {হুজ্জাতুল্লাহিল বালিগা-২/১৩}

(০৪)
লেকচার, নোট একসাথে করে সেটার জন্য রেজিষ্ট্রেশন ফি নেয়ার আগে এখানে মূল বিষয় হলো উক্ত লেকচার,নোট একত্র করার অনুমতি, বা একত্র করে কারো কাছে সার্ভ করার অনুমতি লেকচার/নোট কর্তৃপক্ষের পক্ষ থেকে আছে কিনা?
নাকি নিষেধাজ্ঞা আছে?

যদি এগুলো সংরক্ষিত না হয়,নিষেধাজ্ঞা না থাকে,তাহলে প্রশ্নে উল্লেখিত রেজিষ্ট্রেশন ফি নেয়া জায়েজ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...