আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
156 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (2 points)
edited by
ami facebook a marketplace a biggapon deki j 35 taka diye add hote hoi ar tara kaj dibe tarpor khota bole add hoi ar 35 taka dei . kintu add hoye deki j kaj ta hosse ami jodi ak jon member 35 taka diye add kore admin amake 25 taka dibe ar admin 10 taka reke dibe . ullekko je ami j biggapon dekse sekhane bola hoise kaj hosse member add kora tahole taka pabo .jara taka diye add hobe tarao jane member add korar kaj . akane to haram kisu dektese na. akane to kaj kore taka pabo.akane 2 dap 3 dap 4dap porjonto komison o nei ami joto member add korbo toto taka pabo tahole ki ata halal na haram .hujur akane ami add korse na akane ami claint ane dissi member add admin korbe ar ami claint ke admin ar bikash no dibo tara sekhane taka patabe .ar ami joto jon ke add korse tar hisab admin korbe ar ratre 9 tai picture a code bosanur kaj dibe ta submit korle amer bikash a admin 9 tai taka patabe .sob kisu admin porisalona korse hisab korse.sorry hujur ami ai informetion age jantam na.akon jodi bolten ta halal hobe na haramakane admin ar kase taka asbe admin member add korbe. maje maje akameo bole member add korar jonno aber maje maje admin o member add kore .sei sob porisalona kore

1 Answer

0 votes
by (677,960 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-


https://ifatwa.info/36543/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছে যে এখানে যদি শরীয়াহ খেলাফ কোনো কিছু না থাকে,তাহলে আপনার ইনকাম বৈধ হবে।
তবে এডমিন যেহেতু শ্রম ছাড়াই টাকা পাচ্ছে,আর তাতে আপনার সহযোগিতা থাকছে,তাও এতে নাজায়েজ কাজে সহযোগিতা হচ্ছে।
বিধায় উক্ত পদ্ধতির ইনকাম নাজায়েজ হবে।
,
তবে এই প্রশ্নে উল্লেখ রয়েছে যে আপনি শুধু ক্লায়েন্ট এনে দিচ্ছেন।
এড করছে এডমিন। সব কিছু পরিচালনাও এডমিনই করছে।
সুতরাং এখানে এডমিন যেহেতু শ্রম দিয়েই টাকা পাচ্ছে,সুতরাং আপনার এ কাজের বিনিময়কে কমিশন ধরা হবে।
শরীয়তে বৈধ কাজে দালালির কমিশন জায়েজ,তবে শর্ত হলো কমিশন নির্দিষ্ট হতে হবে।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি এডিমনই এড লরে,তিনিই যদি সব কাজ পরিচালনা করে,আপনি যদি শুধুমাত্র ক্লায়েন্ট এনে দেন,এবং সেখানে শরীয়াহ নীতিমালা বিরোধী কিছু না থাকে (আর আপনার কমিশনও যেহেতু নির্দিষ্ট,) তাহলে প্রশ্নে উল্লেখিত আপনার  ইনকাম বৈধ হবে।

ইমাম মালিক রাহ থেকে বর্ণিত রয়েছে,
ﻭﺳﺌﻞ ﺍﻹﻣﺎﻡ ﻣﺎﻟﻚ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﻋﻦ ﺃﺟﺮ ﺍﻟﺴﻤﺴﺎﺭ ﻓﻘﺎﻝ : ﻻ ﺑﺄﺱ ﺑﺬﻟﻚ 
ইমাম মালিক রাহ কে দালালী ব্যবসা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন এতে কোনো সমস্যা নেই।(আল-মুদাওয়ানাতুল কুবরাঃ৩/৪৬৬)

ইমাম বোখারী রাহ বলেনঃ
" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ .ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)

তরজমাঃইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না।ইবনে আব্বাস রাহ,বলেনঃকোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর,এর(পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।ইবনে সিরীন রাহ বলেনঃযখন কেউ কাউকে বললঃতুমি এই মাল এত টাকায় বিক্রি কর, যা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবে, তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে।এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।নবী কারীম সাঃ বলেনঃ-মুসলমানগন তাদের  কৃতচুক্তির আওতাধীন।অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে,এবং দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় ।(সহীহ বোখারী-৩/৯২, হাদীস নং ২২৭৪ এর শিরোনাম) 

বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/44


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 105 views
0 votes
1 answer 62 views
...