আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
268 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)
edited by
আসসালামুআলাইকুম,

১) মধ্যম ধরনের উত্তেজনা নিয়ে ঘুমাতে যাই কিন্তু ঘুমাতে যাওয়ার আগে লজ্জাস্থান থেকে কোনো মজি বের হতে দেখিনি।এখন ঘুম থেকে উঠার পর যে লুঙ্গি পড়েছিলাম তা কি ধুতে হবে?

২)দাতের মাড়ি থেকে যদি রক্ত পড়ে তাহলে তিনবার থুথু ফেলে দিলে কি মুখ পবিত্র হয়ে যাবে নাকি কুলি করতে হবে?

৩)ব্রাশ করার পর পেষ্ট ফেলার পর পেষ্টে কিছু রক্ত দেখি।তো জোরে পেষ্ট ফেলার কারনে মুখের অন্যান্য জায়গায় কিছু ছিটা লাগে যা পানি দিয়ে ধোয়ার সময় গায়ে এসে ছিটা লাগে এখন এ ছিটা গুলো কি নাপাক ছিল?

৪)কাচা ডিমের খোসার কিছু অংশ ভেঙ্গে পড়ে যায় কিন্তু খোসার নিচের পাতলা সাদা পর্দাটি অক্ষুন্ন ছিল।ঐ ডিমের বিষ্টা ধোয়ার সময় কিছু নাপাক পানি তো ঐ সাদা পর্দার উপর দিয়ে প্রবাহিত হয়।এখন আমি ইন্টারনেটে খুজে দেখি যে ঐ সাদা পর্দাটি নাকি অর্ধভেদ্য অর্থাৎ পানি সেই পর্দা দিয়ে যাতায়াত করতে পারে।তাহলে ঐ ডিমটি কি খাওয়া নাজায়েজ হবে?

৫)মুত্র ত্যাগের পর টিস্যু নিয়ে কিছুক্ষণ হাটাহাটি করার সময় টিস্যুতে এক দিরহামের বেশি নাপাকি লেগে যায় আর নাপাকি লাগা অংশটি তো লজ্জাস্থানের সংস্পর্শে থাকে।এমতাবস্থায় কি ঐ টিস্যু ফেলে দিয়ে অন্য শুকনো টিস্যু দিয়ে মুছলেই হবে নাকি পানি দিতে ধুতে হবে? এক দিরহামের কম যদি নাপাকি ছড়ায় সেক্ষেত্রে বিধান কি?

৬) আমি জানি যে সুচের আগা পরিমাণ পেশাবের ছিটা মাফ।অর্থাৎ পেশাব করার সময় কিছু ছিটে আসার সন্দেহ হলো কিন্তু তা চোখে ধরা পড়ছে না বা হাতেও আদ্রতা ধরা পড়ছে না।তো এক্ষেত্রে নাকি জায়গাটি ধৌত করার দরকার হয় না। আমি কি সঠিক জানি? আর যদি কথাটি সঠিক হয় তাহলে ঐ জায়গাটিতে যদি কোনো পানি লেগে যায় তাহলে কি লেগে যাওয়া পানিটি নাপাক বিবেচিত হবে?

৭)কোনো মারাত্মক সমস্যার দ্রুত সমাধান পাওয়ার জন্য বিশেষ কোনো আমল আছে কি?

1 Answer

0 votes
by (712,840 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যেহেতু লুঙ্গিতে মযি লাগেনি, শুধুমাত্র উত্তজনার সন্দেহের বিত্তিতে লুঙ্গি ধৌত করতে হবে না।

(২)
দাতের মাড়ি থেকে যদি রক্ত পড়ে, এবং থুথু দ্বারা যদি মুখের ভিতর পরিস্কার হয়ে যায়, মুখের ভিতর আর কোনো রক্ত না থাকে, তাহলে মুখ পবিত্র হয়ে যাবে। যদি থুথু নিক্ষেপ দ্বারা মুখ পরিস্কার না হয়, তাহলে কুলি করে মুখ পরিস্কার করতে হবে।

(৩)
যদি পেষ্টে রক্ত থাকে, তাহলে এই পেষ্ট শরীরে যে অংশে লাগবে,সেই অংশ নাপাক হবে। শরীরের উক্ত অংশকে ধৌত করতে হবে।

(৪)
বিষ্টা সম্ভলিত নাপাক পানি খোসা ছাড়িয়ে ডিমের ভিতর প্রবেশ করা যেহেতু নিশ্চিত নয়, তাই ডিমের ভিতর নাপাক হবে না।উক্ত ডিমকে খাওয়া নাজায়েয হবে না।

(৫)
ঐ টিস্যু ফেলে দিয়ে অন্য শুকনো টিস্যু দিয়ে মুছলেই হবে।হ্যা পানি দ্বারা ধৌত করা অবশ্যই উত্তম বলে বিবেচিত হবে। এজন্য মাঠির ঢেলা ব্যবহার করাই উত্তম। কেননা এতেকরে লজ্জাস্থান ভিজে যাওয়ার কোনো সম্ভাবনা নাই। কেননা মাঠি পানিকে শুষে নেয়।

(৬)
আপনার জানাটা সঠিক। তবে সময় সুযোগ থাকলে ধৌত করে নিতে হবে।ঐ জায়গায় পানি লাগলে সেই পানি নাপাক হিসেবে বিবেচিত হবে।

(৭)
সালাতুল হাজত পড়বেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1453


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 311 views
...