আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
178 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আমরা মাযহাব যা কিছু মানি সব শোনা কথা। নিজে যদি কোনো নির্দিষ্ট মজহাব এর সম্পূর্ন মাযহাব সম্পর্কে মানতে চাই তাহলে কোন বই বা কেমন অনুবাদকের বই পড়তে পারব? যদি হানাফি মাযহাবের কোন বইয়ের নাম ও অনুবাদকের নাম যদি জানাতেন উপকৃত হতাম। আমি ইলম অর্জনে সম্পূর্ন নতুন।
বোখারী শরীফ, মুসলিম এই রকম হাদিস শরীফ যদি পড়তে চাই কোন অনুবাদকের পড়ব?? কেমনে বিশুদ্ধ বই সংগ্রহ করব জানালে উপকৃত হতাম।
জাযাকাল্লাহুল খাইরন।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা আপনার ইলম অর্জনের আগ্রহকে আরো বাড়িয়ে দেউক,আমীন।

নিজে নিজে কুরআন হাদীস বা কোনো মাযহাব সম্পর্কে পরিপূর্ণ কোনো জ্ঞান অর্জন করতে পারবেন না। কুরআন হাদীসকে ভালোভাবে বুঝতে হলে, কুরআন হাদীসকে ভালভাবে জানতে হলে, আপনাকে অবশ্যই কোনো উস্তাদের অধীনে কুরআন হাদীস শিখতে হবে।

হাদীসের অনুবাদ পড়ে মাসাঈলগত সমস্যার কোনো সমাধান আপনি বের করতে পারবেন।কেননা হাদীসের কিতাবে প্রায় অনেক বিষয়ে পরস্পর বিরোধী হাদীস দেখতে পাবেন। কেনটা পালনীয়?  সে সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করতে আপনি দিশেহারা হয়ে যেতে পারেন।

https://www.ifatwa.info/1037 নং ফাতাওয়ায় বলেছি যে,
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

দেখুন,
আল্লাহ তা'আলা রাসূলুল্লাহ সাঃ কে শিক্ষকরুপে প্রেরণ করেছেন।সুতরাং শিক্ষক ব্যতিত কুরআন-হাদীস শিক্ষা নিরাপদ নয়।

তারপরও যদি আপনি নিজে সামান্য কিছু ধারণা নিতে চান, তাহলে আপনাকে বলবো,
কুরআন তরজমা দেখার জন্য, মুহিউদ্দিন খান সম্পানদাকৃত তাফসীরে মা'রিফুল কুরআন পড়বেন।আহমদ মায়মুন কর্তৃক অনূদিত বাংলা মিশকাতুল মাসাবিহ পড়বেন।যা ইসলামিয়া কুতুবখানা থেকে প্রকাশিত।

ফিকহ জানার জন্য,
মালাবুদ্দা মিনহু,নুরুল ইযাহ,কুদুরী, এবং ফাতাওয়ায়ে আলমগিরি সংগ্রহে রাখবেন।আকাঈদ শিখার জন্য মাওলানা হেমায়ত উদ্দিন কর্তৃক রচিত, ইসলামী আকিদা ও ভ্রান্ত মতবাদ কিতাবখানা ক্রয় করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...