আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
395 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (55 points)
reshown by
আসসালামু আলাইকুম হুজুর। দয়া করে প্রশ্নগুলোর উত্তর দিবেন।

১।কোন স্ত্রী যদি তালাকের মিথ্যা স্বীকারোক্তি দেয় এটা বলে যে তাদের মধ্যে তালাক হয়ে গেছে, কিন্তু সে বলেনি নিজের উপরে নিয়েছে কিনা। এবং যদি ভুলে যায় বলার সময় স্বামী তাকে দিয়েছে বলে মিথ্যা স্বীকারোক্তি দিয়েছে নাকি নিজের কথা ভেবেছে তাহলে হুকুম কি?স্বামীর কথা বলে মিথ্যা স্বীকারোক্তি দিলে নাকি হয়না, তাই জানার জন্য প্রশ্ন করলাম।

২। আমার স্বামীকে আমি অনেকদিন আগে জিজ্ঞেস করি সে কোনোদিন কেনায়া বাক্য বলার সময় আমাকে ছেড়ে যাওয়ার চিন্তা করেছে কিনা। সে উত্তর দেয় কখনো সে এই নিয়তে কিছু বলেনি। এবং আমি এই প্রশ্ন করলে সে বিরক্ত হতো। বলেছিল আর কোনদিন এই প্রশ্ন না করতে। তারপর আমার ওয়াসওয়াসার জন্য তাকে আরেকদিন তাকে জিজ্ঞেস করি তুমি কখনো কোন কেনায়া বাক্য বলার সমত আমাকে সত্যি সত্যি  ছেড়ে যাওয়ার জন্য  ( তালাকের নিয়ত করে)   বলো নি তো? সে এতটাই বিরক্ত ও রাগান্বিত হয় সে বলে, "হ্যাঁ বলেছি, আবার জিজ্ঞেস করলে কিন্তু  মন থেকে বলবো। " তার এ কথা শুনে আমি খুবই ভয় পাই৷ সে খুবই বিরক্ত ছিল আমার কথায় তাই এই উত্তর দিয়েছে। তার এই কথা কি মিথ্যা স্বীকারোক্তি হয়ে যাবে?? একটু পরে আবার সে বলে যে সকালেও তুমি এই প্রশ্ন করেছো আমি উত্তর দিয়েছি কখনো নিয়ত করিনি, তাও এখন আবারও একই প্রশ্ন করলা। এইসব কথা সে খুবই রাগ করে বলছিল । সে বলেছে আবার জিজ্ঞেস করলে মন থেকে বলবে তার মানে প্রথমে মন থেকে বলেনি।

৩। তারপর কিছুক্ষন পর আমি কান্না করি, সে জিজ্ঞেস করে এখন কেন কান্না করছো আবার।আমি বললাম তুমি তখন প্রশ্ন করার পর কেন বললা হ্যাঁ বলছি,? তারপর সে আবার ও রাগ করে আর অনেক জোড়ে বলে ""হ্যাঁ বলছি, বলছি আবার জিজ্ঞেস করলে আবারও বলবো৷ তোমাকে এতবার বলেছি যে আমি কোন নিয়ত করে কখনোই কিছু বলিনি তাও আজকে এই প্রশ্ন করেছো,  তাহলে আমি আর কি বলতে পারি??""

 এইখানে আমি তাকে তালাকের প্রশ্ন করিনি তাও সে আগের ঘটনার প্রেক্ষিতে আবার ও হ্যাঁ বলছি বলার কারনে কি আবারও মিথ্যা স্বীকারোক্তি হবে??
এই ঘটনার কিছুক্ষন পরেই সব ঠিক হয়ে যায় এবং আমি বলি তাকে কখনোই এইসব জিজ্ঞেস করবো না। এবং সে বলেছে হ্যাঁ বলেছি কথাটাও সে সম্পূর্ণ বিরক্ত হয়ে বলেছে কারন সে আমার উত্তর দিয়েছে আগেও।

 আমি একজন মুফতির সাথে কথা বলেছিলাম জিনিস টা নিয়ে উনি বলেছিলেন কোন সমস্যা হয়নি, তাও আপনাদের মতামত জানতে চাই কোন দ্বিমত আছে কিনা?
by
আসসালামু আলাইকুম হুজুর, আপনার কাছে ১ নাম্বার প্রশ্নটি জানার জন্য করেছিলাম। এখন এই প্রশ্ন করার ফলে তা আমার উপর চলে আসবে নাতো? মানে আমার দারা কি মিথ্যা স্বীকারোক্তি দেওয়া হয়ে যাবে? প্রশ্ন করার সময় তো আমি নিজেকে উল্লেখ করে বলিনি বা আমি কখনো মিথ্যা স্বীকারোক্তি দেইনি নিজের মুখে। 

২। মনে মনে মিথ্যা স্বীকারোক্তি দিলে তা হয় কিনা??

1 Answer

0 votes
by (719,360 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/2586 নং ফাতাওয়ায় বলেছি যে,
ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
والمرأة كالقاضي إذا سمعته أو أخبرها عدل لا يحل له تمكينه. 
মহিলা নিজের ব্যাপারে কাযী/বিচারক এর মত।যখন সে স্বমীর নিকট থেকে তালাক শুনবে বা তাকে কোনো নির্ভরযোগ্য ব্যক্তি তালাকের খবর পৌছাবে, তখন স্বামীর সাথে সংসার করা তার জন্য জায়েয হবে না।(রদ্দুল মুহতার-৩২৫১)

যখন উক্ত স্ত্রীর পূর্ণ ইয়াকিন ও বিশ্বাসের সাথে স্বরণ রয়েছে যে,তার স্বামী তাকে তিন তালাক দিয়েছে,তখন ঐ স্ত্রীর জন্য স্বামীর সাথে সংসার করা জায়েয হবে না।না জেনে অতীতের কৃত সংসার সম্পর্কে আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্ত্রী মিথ্যা স্বীকারোক্তি দিলে স্ত্রীর জন্য ঐ স্বামীর সাথে বসবাস করা জায়েয হবে না। স্বামী তালাকের অস্বীকার করলে স্ত্রী প্রয়োজনে কর্টের দ্বারস্থ হবে।অথবা গ্রাম্য সালিশের মাধ্যমে উক্ত স্বামী স্ত্রীকে পৃথক করা হবে।

(২)
আপনার স্বামীকে এরকম কেনায়া তালাকের প্রশ্ন করা আপনার জন্য উচিৎ হয়নি। তাই ভবিষ্যতে এরকম প্রশ্ন করে নিজের বিপদ নিজে ঢেকে আনবেন না।আল্লাহ আপনার সহায় হোক।
আপনার বিবরণ অনুযায়ী কোনো তালাক পতিত হয়নি।

(৩)
কোনো সমস্যা হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
edited
আসসালামু আলাইকুম হুজুর, আপনার কাছে ১ নাম্বার প্রশ্নটি জানার জন্য করেছিলাম। এখন এই প্রশ্ন করার ফলে তা আমার উপর চলে আসবে নাতো? মানে আমার দারা কি মিথ্যা স্বীকারোক্তি দেওয়া হয়ে যাবে? প্রশ্ন করার সময় তো আমি নিজেকে উল্লেখ করে বলিনি বা আমি কখনো মিথ্যা স্বীকারোক্তি দেইনি নিজের মুখে। 

২। মনে মনে মিথ্যা স্বীকারোক্তি দিলে তা হয় কিনা??

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...