আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
193 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
উচ্চারন না করে শুধু মনে মনে দোয়া বা যিকির করা যাবে? নামাজের বাইরে।  সেক্ষেত্রে কোনো হরফ উচ্চারণের মাখরাজ কিভাবে ঠিক রাখবো? যেমন মনে মনে ক্বফ বা কাফ বলতে তো জিহ্বার কোনো প্রয়োজন হয় না।
উচ্চারন না করে শুধু মনে মনে দোয়া বা যিকির করা যাবে? নামাজের বাইরে।  সেক্ষেত্রে কোনো হরফ উচ্চারণের মাখরাজ কিভাবে ঠিক রাখবো? যেমন মনে মনে ক্বফ বা কাফ বলতে তো জিহ্বার কোনো প্রয়োজন হয় না।

1 Answer

0 votes
by (685,200 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا أَبُو بَكْرٍ الْحَنَفِيُّ، حَدَّثَنَا الضَّحَّاكُ بْنُ عُثْمَانَ، عَنْ أَيُّوبَ بْنِ مُوسَى، قَالَ سَمِعْتُ مُحَمَّدَ بْنَ كَعْبٍ الْقُرَظِيَّ، قَالَ سَمِعْتُ عَبْدَ اللَّهِ بْنَ مَسْعُودٍ، يَقُولُ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ قَرَأَ حَرْفًا مِنْ كِتَابِ اللَّهِ فَلَهُ بِهِ حَسَنَةٌ وَالْحَسَنَةُ بِعَشْرِ أَمْثَالِهَا لاَ أَقُولُ الم حَرْفٌ وَلَكِنْ أَلِفٌ حَرْفٌ وَلاَمٌ حَرْفٌ وَمِيمٌ حَرْفٌ "

আবদুল্লাহ ইবনু মাসউদ (রাযিঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা'আলার কিতাবের একটি হরফ যে ব্যক্তি পাঠ করবে তার জন্য এর সাওয়াব আছে। আর সাওয়াব হয় তার দশ গুণ হিসেবে। আমি বলি না যে, আলিফ-লাম-মীম একটি হরফ, বরং আলিফ একটি হরফ, লাম একটি হরফ এবং মীম একটি হরফ।

সহীহঃ তিরমিজি ২৯১০.তাখরীজুত তাহাবীয়াহ (১৩৯), মিশকাত (২১৩৭)।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
উল্লেখিত হাদীস অনুযায়ী জিহবা নাড়িয়ে উচ্চারন করলেই কেবল কুরআন শরীফের প্রতিটি হরফ তিলাওয়াতে ১০ নেকী পাওয়া যাবে।
মনে মনে তিলাওয়াত করলে উক্ত ছওয়াব পাওয়া যাবেনা।
,
তবে মনে মনে তিলাওয়াত করলে,মনে মনে যিকির করলে যেহেতু অন্তরে সর্বদা আল্লাহর স্বরনের বিষয় আসে,তাই এক্ষেত্রেও ছওয়াব হবে।
তবে উল্লেখিত হাদীস মোতাবেক ছওয়াব হবেনা।
নামাজে এধরণের তিলাওয়াত গ্রহণযোগ্য নয়।   
কোনো সময় নির্দিষ্ট সুরা তিলাওয়াতের অযিফা থাকলে এভাবে তিলাওয়াত করলে সেই অযিফা আদায় হবেনা। 
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু উচ্চারণই করছেনা,বরং মনে মনে পড়ছে,তাই এক্ষেত্রে মাখরাজ ঠিক করার কোনো সুযোগ হবেনা।
মাখরাজ তো সেই সময়েই হবে, যখন শব্দটি উচ্চারণ করবে।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...