আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
753 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (31 points)
edited by
আমার এক আপু প্রেগনেন্ট। ছেলে হওয়ার জন্য তার স্বামী মাদরাসার এক হুজুর এর কাছে বলছে আর ওই হুজুর কুর'আন এর আয়াত লিখে একটা তাবিজ দিল আর বললো সেটা ইউস করলে নাকি ছেলে বাচ্চা হবে। কিন্তু আমার ওই আপু তাবিজ না পড়া নিয়ে একদম Strict. যেহেতু শিরক এর ভয় থেকে যায়। এখন উনার স্বামী উনাকে তাবিজ পড়ার জন্য খুব জোর করতেছে। কিন্তু আপু মানা করেই যাচ্ছে। ঝগড়া বেশি লাগবে এই ভয়ে আপু ভাবলো যে ভাইয়া যে দু'দিন থাকবে ওইদিন তাবিজ পড়বে যেহেতু ঝগড়া হওয়ার ভয় থাকে। আর তার স্বামী না থাকলে পড়বে নাহ। এইখানে কি আপুর গুনাহ হওয়ার সম্ভাবনা আছে?

1 Answer

0 votes
by (697,760 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-
আল্লাহ সবকিছুর খালিক ও মালিক,জগতের সব কিছু উনার হুকুমেই সংগঠিত হয়,তাবিজ বা ঔষধের অদ্য কোনো ক্ষমতা নেই।এমন আক্বিদা পোষণ করে জায়েয ও বৈধ কালামের মাধ্যমে চিকিৎসা হিসেবে ঝাড়-ফুক ও তাবিজ ব্যবহার বৈধ আছে।
তবে গর্ভবর্তী মহিলার জন্য তাবিজ ব্যবহার জরুরী বা উত্তম বলে ইসলামী শরীয়তে কোনো কিছু নেই।
তাবিজকে বিভিন্ন টিকামূলক ইনজেকশনের মত মনে করতে পারেন।যা দেওয়া বা না দেওয়া সম্পূর্ণ আপনার ব্যক্তিগত বিষয়। বিস্তারিত জানুন- 226


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার আপু আকিদা বিশুদ্ধ রেখে তাবিজ পড়তে পারবেন।আকিদা বিশুদ্ধ থাকলে উনার কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+3 votes
1 answer 3,282 views
...