আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
229 views
in পবিত্রতা (Purity) by (16 points)
আসসালামু আলাইকুম হুজুর। আমি প্রচুর ওয়াসওয়াসায় আছি। দয়া করে উত্তর দেবেন।

১. আমার ওয়াসওয়াসার কারনে কাপড়ের পবিত্রতা নিয়ে বেশি ওয়াসওয়াসা হলে আমি কাপড় পরিবর্তন করে ফেলি। যখন আমি কলেজে থাকি। কিন্তু বাড়ি থাকলে এমন কিছু করা সম্ভব হয় না। আবার সপ্নদোষের কারণে চাদরে নাপাকি লাগলেও তা ধুতে পারিনি। এর কারণে এভাবেই আমি ঘুমায়। যার কারণে অধিকাংশ সময় ফজরের নামাজ পড়তে পারি না। মনে হয় কাপড়ইতো নাপাক। এখন আমার করণীয় কি??

২. সপ্ন দোষ হওয়ার পর সেই কাপড় ধুয়ে নাড়ার সময় দেখি কাপড়ে নাপাকির চিহ্ন রয়েছে। এর জন্য কি কাপড় নাপাক হিসাবেই ধরতে হবে?? বিদ্রঃ আমি ট্যাপের পানিতে কাপড় ধুয়েছিলাম। বালতিতে নয়। আর ওই কাপড়ের সাথে বাকি যেই কাপড় ছিল ওই গুলার কি হবে??

৩. আমি বাড়ির ছাদে টবের মাটির সাথে গোবর সার মিশিয়ে ছিলাম। ঝাড়ুও দিয়েছিলাম। পরে ছাদে কাপড় নেড়ে দিলে বাতাসে একটা লুঙ্গি নিচে পড়ে যায়। কিন্তু আমি কাপড়ে তেমন কোন চিহ্ন দেখতে পারি নাই। এইটাকি পাক হিসাবেই ধরবো?? আর নাপাক হয় তবে ওইটা যেই কাপড়ের সাথে রেখেছিলাম ওইগুলাওকি নাপাক হবে??
by (16 points)
হুজুর এইটা মনেহয় স্কিপ হয়ে গিয়েছে

1 Answer

0 votes
by (712,600 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1689 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
প্রস্রাব ব্যতীত যৌনাঙ্গ থেকে যা কিছু বাহির হয় তা তিন প্রকারঃ-
(১)মনি(বীর্য)
وَمَنِيُّ الرَّجُلِ خَاثِرٌ أَبْيَضُ رَائِحَتُهُ كَرَائِحَةِ الطَّلْعِ فِيهِ لُزُوجَةٌ يَنْكَسِرُ الذَّكَرُ عِنْدَ خُرُوجِهِ، وَمَنِيُّ الْمَرْأَةِ رَقِيقٌ أَصْفَر
পুরুষের মনি বা বীর্য হলঃ-যা সাদা গাঢ় একপ্রকার গন্ধমাখা পিচ্ছিল পানি যা উত্তেজনার সাথে আটকিয়ে আটকিয়ে বের হয়,এবং বের হওয়ার সাথে সাথে পুঃলিঙ্গ নেতিয়ে পড়ে,আর মহিলার বীর্য হল,পাতলা প্রায় হলুদ বর্ণের ।

(২)মযি
وَالْمَذْيُ رَقِيقٌ يَضْرِبُ إلَى الْبَيَاضِ يَبْدُو خُرُوجُهُ عِنْدَ الْمُلَاعَبَةِ مَعَ أَهْلِهِ بِالشَّهْوَةِ
মযিঃ- যা স্ত্রীকে কামুত্তেজনায় স্পর্শের পূর্বে বাহির হয়,এবং যা দেখতে প্রায় সাদা রঙ এর।এবং মহিলার ও বের হয় তবে তাকে "কাযয়ুন"বলা হয়।

(৩)ওদী
وَالْوَدْيُ بَوْلٌ غَلِيظٌ وَقِيلَ مَاءٌ يَخْرُجُ بَعْدَ الِاغْتِسَالِ مِنْ الْجِمَاعِ وَبَعْدَ الْبَوْلِ. كَذَا فِي التَّبْيِينِ.
ওদীঃ- গাঢ় প্রস্রাব,কেউ কেউ বলেনঃঐ পানি যা সহবাসের পরে গোপনাঙ্গ ধৌত করা পর বাহির হয় এবং যা প্রস্রাবের পর বাহির হয়।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কাপড়ে যদি নাজাসত না লাগে, বা নাজাসত লাগার পূর্ণ ইয়াকিন বিশ্বাস না হয়, তাহলে উক্ত কাপড় পরিহিত অবস্থায় নামায পড়তে কোনো বিধিনিষেধ নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 77 views
...