আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (17 points)
স্ত্রী পরিপূর্ন নামাজী নয় তাকে বুঝাতে হয় নামাজ পড়ার জন্যে এরপরেও সে প্রতি ওয়াক্ত নামাজ আদায় করেনা। এমতাবস্থায় তার জন্যে কি দোয়া করা যেতে পারে এবং স্বামী হিসেবে স্ত্রীর নামাজ না পড়ার কোনো দায়ভার কি তার উপর বর্তাবে ? কারন একজন মানুষকে তো প্রতিনিয়ত নামাজের কথা বলে বলে নামাজ পড়ানো মুশকিল ।

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


এক্ষেত্রে ইসলামী স্কলারগন স্বামীর জন্য করনীয় হিসেবে  বলেছেনঃ
★তাকে স্মরণ করিয়ে দিন যে, নামায একটি ফরয ইবাদত এবং ঈমানের পর নামায ইসলামের সবচেয়ে মহান রুকন।

★তাকে নামাযের কিছু ফযিলত অবহিত করুন; যেমন- আল্লাহ্ বান্দার উপর যা কিছু ফরয করেছেন তার মধ্যে নামায সর্বোত্তম। বান্দার কাছ থেকে সর্বপ্রথম নামাযের হিসাব নেয়া হবে। একটিমাত্র সেজদার মাধ্যমে বান্দার এক ধাপ মর্যাদা সমুন্নত হয় এবং একটি পাপ মোচন হয়…ইত্যাদি নামাযের ফযিলতের ব্যাপারে আরও যা কিছু বর্ণিত হয়েছে। এর মাধ্যমে আশা করি, তার অন্তর খুলে যাবে এবং নামায তার চক্ষুশীতলে পরিণত হবে।

★মাঝে মাঝে তাকে আল্লাহ্র সাক্ষাত, মৃত্যু ও কবরের কথা স্মরণ করিয়ে দিন। নামায বর্জনকারীর যে, খারাপ মৃত্যু হয় ও কবরে আযাব হয় তাকে সেটা স্মরণ করিয়ে দিন।
এ সংক্রান্ত  হক্কানী উলামায়ে কেরামদের রেকর্ডকৃত  বয়ান শোনান।

★তাকে মাঝে মাঝে স্মরণ করিয়ে দিন, নির্ধারিত সময় এর চেয়ে দেরীতে নামায আদায় করা কবিরা গুনাহ্। আল্লাহ্ তাআলা  বলেন,
 فَوَيْلٌ لِّلْمُصَلِّينَ الَّذِينَ هُمْ عَن صَلَاتِهِمْ سَاهُونَ 

‘সেসব নামাযীদের জন্য ধ্বংস যারা তাদের নামায সম্বন্ধে বে-খবর।’ (সূরা মাউন, আয়াত ৪,৫)
 
তাকে নামায সংক্রান্ত, নামায বর্জনকারী ও অবহেলাকারীর শাস্তি সংক্রান্ত কিছু বই উপহার দিন।
(সংগৃহীত)

উপর্যুপরি সে নামায ত্যাগ করতে থাকলে তার সাথে সম্পর্ক ছিন্ন করার মৃদু হুমকি দিতে পারেন।

★প্রিয় ভাই, এক্ষেত্রে আপনি প্রথমে তাকে কোন হক্কানী আলেমের রেকর্ডকৃত  বয়ান শোনার জন্য আগ্রহী করে তুলতে পারেন। 

আশেপাশের বাসা বাড়িতে কোথাও মহিলাদের তালিম হলে সেখানে পাঠিয়ে দিতে পারেন।

হাজার বুঝানোর পরেও কাজ না হলে তাঁকে সতর্কও করুন। তাঁকে আপনি এভাবে সতর্ক করবেন যে, হয়তো আমাদের এই সম্পর্ক আর বেশি দিন টিকবে না। নামাজ না পড়া তো কুফরির মতো কাজ। 
প্রয়োজনে কিছু দিনের জন্য বিছানা পৃথক করে দিতে পারেন।
তাকে কিছুদিনের জন্য তার বাবার বাসায় পাঠিয়ে দিতে পারেন,পরবর্তীতে তার অভিভাবকদের সাথে তাকে নিয়ে এই বিষয়ে বৈঠক করতে পারেন।   
ইনশাআল্লাহ সমাধান মিলবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...