আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in পবিত্রতা (Purity) by (56 points)
উস্তায https://ifatwa.info/37771/ নং ফতোয়ার উত্তরে বলেছেন কাপড় পরিষ্কার হয়নি,আমি সে কাপড় আবার ধুয়েছি আলহামদুলিল্লাহ। কিন্তু আমি যে হাত ধোয়ার পূর্বেই মগের শুধু হাতলটুকু ইউজ করি আর সেটা অনিচ্ছাকৃত ড্রামের পানিতে পড়ে যায়, সে ড্রামের পানি কত কাজে ইউজ করেছি। আর মগটাও তো একবার এক হাত অন্য হাত করে ধরেছি তাহলে কি আর নাপাকি ছিলো মগটাতে? এখন কি করতে পারি?

২. আমার আপন খালা কঠোরভাবে চান না আমি উনার স্বামী ছেলের সামনে পর্দা করি, উনি ভাবে এতে উনার অসম্মান হয় এবং পর্দা করলে উনার বাসায় যেতে ইনডিরেক্টলি নিষেধ করেন। ফোনে কথা বললেও প্রচুর গীবত করেন যেটা ইগনোর করা প্রায়  অসম্ভব। উনার সাথে কথা না বললে কি গুনাহ হবে? এক্ষেত্রে আমার ঠিক কি করা উচিৎ? শরীয়ত কি বলে?

1 Answer

0 votes
by (716,640 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ভিজা নাপাক কাপড়ে হাত লাগার পর সেই হাত দ্বারা মগ স্পর্শ করার পর মগ যদি পানির ড্রামে পরে যায়, তাহলে পানির সেই ড্রাম নাপাক বলে বিবেচিত হবে। এবং এই ড্রাম দ্বারা যতগুলি জিনিষ ধৌত করা হয়েছে, সবগুলিই নাপাক বলে বিবেচিত হবে।

উক্ত ড্রামের পানি দ্বারা কি কি জিনিষ ধৌত করেছেন, সেই সব জিনিষকে আবার ধৌত করে পাকপবিত্র করতে হবে।যদি স্বরণে না থাকে যে, কোন কোন জিনিষকে উক্ত পানি দ্বারা ধৌত করা হয়েছে? তাহলে অনুমানের ভিত্তিতে সেই সব জিনিষকে ধৌত করে পবিত্র করতে হবে।

(২)গোনাহের কাজে কারো অনুসরণ করা যাবে না।এর জন্য যদি আত্মীয়তার সম্পর্ক বিচ্ছিন্নও হয়ে যায়, তাহলে তাতে কোনো সমস্যা হবে না।

রাসূলুল্লাহ সাল্লাহু আলাইহিসসালাম বলেছেন,
ﻻ ﻃﺎﻋﺔ ﻓﻲ ﻣﻌﺼﻴﺔ ﺇﻧﻤﺎ ﺍﻟﻄﺎﻋﺔ ﻓﻲ ﺍﻟﻤﻌﺮﻭﻑ
গোনাহের কাজে কারো অনুসরণ করা যাবে না,অনুসরণ একমাত্র নেককাজ সমূহেই করা যাবে।(সহীহ বুখারী-৭২৫৭,সহীহ মুসলিম-১৮৪০)

অন্যত্র বর্ণিত আছে
ﻟَﺎ ﻃَﺎﻋَﺔَ ﻟِﻤَﺨْﻠُﻮﻕٍ ﻓِﻲ ﻣَﻌْﺼِﻴَﺔِ ﺍﻟﻠَّﻪِ ﻋَﺰَّ ﻭَﺟَﻞَّ
আল্লাহর অবাধ্যতায় কোনো মাখলুকের অনুসরণ করা যাবে না।(মুসনাদে আহমদ-১০৯৮)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...