আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
আসসালামু আলাইকুম।

আমার আপন মামার প্রথম স্ত্রী আমার মামাকে অনেক নির্যাতন করতো।তাই আমার মামা দ্বিতীয় বিবাহ করে।মামার ৪০ বছরের কাছাকাছি সময় দ্বিতীয় বিবাহ করে।মামার আগের সংসারে বড় বড় ২ ছেলে থাকা অবস্থায় দ্বিতীয় বিবাহ কেউ মেনে নেয় নি।আমার আপন খালামণি থেকে আমার মামা ৩ লক্ষ টাকা নিয়ে ব্যবসা শুরু করেছিল। কিন্তু প্রথম স্ত্রী প্রভাব প্রতিপত্তির জোরে ওই ব্যবসা জব্দ করে নেওয়ায় আমার মামার উপার্জনের রাস্তা বন্ধ এবং আন্টির থেকে ঋণ নেওয়া টাকাও পরিশোধ করতে পারছে না।

দ্বিতীয় বিবাহ এবং টাকা পরিশোধ না করার ফলে আমার খালামণি ২০২০ সাল থেকে মামার সাথে সম্পূর্ণ যোগাযোগ বন্ধ করে দিছে,আন্টি এখন মামাকে দেখতেই পারে না।এখন আন্টির আচরণ কি আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী পর্যায়ে পড়ে?

1 Answer

0 votes
by (712,400 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1577 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
সিলাহ রেহমির স্থর
دَرَجَاتُ الصِّلَةِ:
ذَهَبَ فُقَهَاءُ الْحَنَفِيَّةِ وَالشَّافِعِيَّةِ إِلَى أَنَّ دَرَجَاتِ الصِّلَةِ تَتَفَاوَتُ بِالنِّسْبَةِ لِلأَْقَارِبِ، فَهِيَ فِي الْوَالِدَيْنِ أَشَدُّ مِنَ الْمَحَارِمِ، وَفِيهِمْ أَشَدُّ مِنْ غَيْرِهِمْ . وَلَيْسَ الْمُرَادُ بِالصِّلَةِ أَنْ تَصِلَهُمْ إِنْ وَصَلُوكَ؛ لأَِنَّ هَذَا مُكَافَأَةٌ، بَل أَنْ تَصِلَهُمْ وَإِنْ قَطَعُوكَ . فَقَدْ رَوَى الْبُخَارِيُّ وَغَيْرُهُ لَيْسَ الْوَاصِل بِالْمُكَافِئِ وَلَكِنَّ الْوَاصِل الَّذِي إِذَا قُطِعَتْ رَحِمُهُ وَصَلَهَا
হানাফি ফুকাহায়ে কেরাম,এবং শাফেয়ী ফুকাহায়ে কেরাম মনে করেন,সিলাহ রেহমি আত্মীয়তার স্থরভেদে প্রযোজ্য হবে।মাহরামের তুলনায় মাতা-পিতার জন্য উচ্ছস্থরের সিলাহ রেহমি প্রযোজ্য হবে।আর গায়রে মাহরামের তুলনায় মাহরামের জন্য উচ্ছস্থরের সিলাহ রেহমি প্রযোজ্য হবে।সিলাহ রেহমির অর্থ এটা নয় যে,কেউ আপনার সাথে ভালো ও উত্তম ব্যবহার করল,আর বিনিময়ে আপনিও তার সাথে ভালো ব্যবহার করলেন।কেননা এটার নাম তখন সিলাহ রেহমি না হয়ে  মুকাফা'।বরং আত্মীয় কেউ আপনার সাথে আত্মীয়তার সম্পর্ককে ছিন্ন করার পরও আপনি তার দিকে উত্তম ব্যবহার নিয়ে অগ্রসর হবেন এটাই হলো মূলত সিলাহ রেহমি।যেমন সহীহ বুখারী সহ বিভিন্ন রেওয়াতে এসেছে,সিলাহ রেহমি এটা নয় যে,আত্মীয় কারো ভালো ব্যবহারের বিনিময়ে আপনিও তার সাথে ভালো ব্যবহার করলেন,বরং সম্পর্ক বিচ্ছিন্ন করার পরও তার সাথে ভালো ব্যবহার করার নামই হলো সিলাহ রেহমি।(৩/৮৪) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1577

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার মামার নিকট আপনার খালামনির ঋণ পাওনা থাকলে, তিনি তার নিকট ঋণ খুজতে পারেন। ভাইয়ের সামর্থ্য না থাকলে,বোনটি তার ভাইকে সময় দিবে,এবং সম্ভব হলে ক্ষমা করে দিবে।
তবে সম্পর্ক নষ্ট করার কোনো সুযোগ নাই। যদি ভাইয়ের বাস্তবেই সামর্থ্য না থাকে, এবং বোনের সামর্থ্য থাকে, এবং বোন সকল প্রকার সম্পর্ক পরিত্যাগ করে, তাহলে অবশ্যই বোনের গোনাহ হবে।

তবে ভাইয়ের সামর্থ্য থাকা সত্তেও যদি ঋণ পরিশোধ না করে,তাহলে অবশ্যই বোনের গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...