আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
আসসালামু আ'লাইকুম উস্তাজ,
আল্লাহ আপনার জ্ঞানের বারাকাহ দান করুক আমিন৷ সবসময় আমাদের প্রয়োজনের উত্তর দেয়ার জন্য।
আমার প্রশ্ন -
১.সুদ বলতে ব্যাংক রিলেটেড লাভ কেই বুঝায়? নাকি বর্তমানে কিছু অনলাইনে বই সেলাররা একটা বই কিনলে আরেকটা বই দিবে বা ক্যাশ ব্যাক দেয় বা এটা সেটা ফ্রি দেয় এটা কি সুদের মাঝে পরে?
২।নফস কি অন্তর? নফস কিভাবে ধোকা দেয়? কিভাবে বাচবো আমি এই ধোকা থেকে?
৩। প্রচন্ড আলসেমী আসে কেনো জানিনা কোনো কিছু করতে মন চায় না, ফরজ ইবাদত ও অনেক যুদ্ধ করে করি অনেক সময় ফরজ পড়ে উঠে যায়।  যখন দ্বীনে ফিরি কি এক তৃপ্তি ছিলো এত শান্তি এত মজা সেই মজা থেকে আই ও এম এ আসা কত কত কিছু তে ডুকেছি সুবহান আল্লহ!  এখন আমি জানিনা আমার মেজাজ খিট খিট করে আর শুয়ে বসে থাকতে চাই কোথাও যেতে ইচ্ছে করে না বিরক্ত লাগে। দুনিয়ার মোহাব্বত দ্বীনের বুঝ পাওয়া মাত্রই চলে গেছে কিন্তু আখেরাতের মোহাব্বত হারিয়ে ফেলেছি আমার রব কে হারাচ্ছি আমি দিন দিন আমি বুঝি প্লান ও করি কিন্তু সব হারিয়ে যায় আমি ফজরে এমন ঈমান আলা থাকি কান্না করি আর ভাবি সব বদলে যাবে আজ থেকে কিন্তু যোহরে এসে আমি মুনাফিক হয়ে যাই।   আলসেমী থেকে মুক্ত হওয়া যায় কোনো আমল আছে?  আমার রবের সানিধ্য চাই সেই আগের মত যার কাছে সিজদায় এক দেড় ঘন্টা পড়ে থাকতে শান্তি পেতাম৷  আর আমার মাথায় অল্টাইম বাজে জিনিস চলে রব কে রাসুল কে নিয়ে কোরআন দেখলে আর মাথায় খুব কষ্ট দায়ক দৃশ্য আসে মানে আমার পা এর কথা মাথায় আসে একবার এক ভিডিওতে দেখেছি কোরয়ান পাড়াচ্ছিলো নাউজুবিল্লাহ এর পর থেকে আমি কোরয়ান দেখলে এটা আমার মক্নে হিয় আমি করি আস্তাগফিরুল্লাহ।  তাওবা করি আউজুবিল্লাহ হিমিনার শায়তনীর রজীম পড়ি লাভ হয়না আমি অতিষ্ট আমার নেগেটিভ কাজে৷ আমি বোধহয় ঈমান নিয়ে মৃত্যু পাবোনা। আমার রব দেখেন তবুও ওনাকে বলি সাহায্য চাই ওনি কেন নারাজ।  আগে না বুঝে গুনাহ করতাম এখন বুঝে গুনাহ এর দিকে যাই একদিকে নিজেকে বলি নাহ নাহ অন্যদিকে করে ফেলি মানে আমি না চাইতেও হয়ে যায়।
আমি বেদ্বীন থাকাই অবস্থায়ও কেউর হক মারতাম না আজ কাল আমি সেই গুনাহ তে লিপ্ত হচ্ছি মিথ্যাও বলি অথচ আমি আগে মিথ্যাও বলতাম না।  আগের চেয়েও এখন কেন গুনাহ বেড়েছে আমি দ্বীনে ফেরার পর আমার গুনাহর লিস্ট বাড়ছে!! মানে আমার প্রয়োজন অপ্রয়োজনে আমি এসবে ফেসে যাচ্ছি কেন হচ্ছে আমি গুনাহ থেকে সরতে চাই অথচ তা আমাকে সাপের মত পেচিয়ে ফেলে৷
৪। অনেকে বলে নিজের সাথে জুলুম করি মুলুত জুলুম কি? কিভাবে নিজের বা অন্যর প্রতি জুলুম থেকে বাচা যায়?
৫।ঈমান বৃদ্ধীর আমল কি?

1 Answer

0 votes
by (717,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
সুদ অনেক ভাবেই হতে পারে।সিংহভাগ সুদ ব্যাংক কর্তৃক হয়ে থাকে।তাছাড়া ঋণ নেয়ার পর অতিরিক্ত কিছু ফিরিয়ে দেয়ার নামও সুদ।সুদ অনেক ভাবেই হতে পারে।
অনলাইনে বই সেলাররা একটা বই কিনলে আরেকটা বই দিবে বা ক্যাশ ব্যাক দেয় বা এটা সেটা ফ্রি দেয়া এগুলো সুদ নয়।
 
(২)
জ্বী,অন্তরকে নফস বলে।নফসের মধ্যে ভালো খারাপ উভয় দিকই রয়েছে।

(৩+৪+৫)
আপনি কোনো নেককারের সংস্পর্শ গ্রহণ করুন।তাহলে আপনার এই সব প্রশ্নের সমাধান হবে।

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ। তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন-১০৩৭

সুতরাং তাসাউফ তথা কোনো হক্কানী,রব্বানী আলেমের সংস্পর্শ দ্বারাই আল্লাহর সঠিক ও যথার্থ পরিচয় লাভ করা সম্ভব হবে।এবং পুরোপুরি রাসূলের অনুসরণ করা এবং রাসূল সাঃ এর পবিত্র সুন্নতের অনুসরণ করাও সম্ভবপর হবে।

আল্লাহর মহব্বত লাভের জন্য সর্বদা নিম্নোক্ত দু'আ করবেন।
اللَّهُمَّ أرْزُقْنِي حُبَّكَ وَ حُبَّ منْ يَنْفَعُنِي حُبُّه عِندَكَ
উচ্চারণ : ‘আল্লাহুম্মারজুকনি হুব্বাকা ওয়া হুব্বা মাঁইয়ানফানি হুব্বুহু ইংদাকা।’

অর্থ : ‘হে আল্লাহ! আমাকে আপনার ভালোবাসা দান করুন এবং যার ভালোবাসা আপনার কাছে আমার জন্য উপকারী হয়, তার ভালোবাসাও দান করুন।’
উপকার : রাসুলুল্লাহ (সা.) সব সময় এই দোয়া করতেন। (তিরমিজি, হাদিস : ৩৪৯১)

আপনার প্রতি বিশেষ নসিহা হল,
আপনার জন্য উচিৎ,অতি দ্রুত দ্বীনদ্বার কোনো মানুষের সংস্পর্শে যাওয়া। যেহেতু মহিলাদের জন্য উচিৎ বিনা প্রয়োজনে ঘরের বাহিরে না যাওয়া,তাই আপনি অবিবাহিত হলে, দ্বীনদ্বার কোনো পাত্র দেখে বিয়ে করে নিবেন। আর বিবাহিত হলে,স্বামীকে কোনো হক্বানি রাব্বানি দ্বীনদার বুজুর্গের নিকট যাওয়ার পরামর্শ দিবেন।জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
উত্তর দেয়া হয়েছে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...