আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
309 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম
মুফতি সাহেবের কাছে আমার প্রশ্ন হলো ঃ হাল্কা ঘুম ভাব এবং লিংগ আগে থেকে দাঁড়ানো ছিল এমন সময় যদি তার মা এসে তাকে হঠাৎ স্পর্শ করে বলে বাড়িতে চলে যাবে,  তার মাকে নিয়ে কোন চিন্তা আসেনি বরং সাথে সাথে মোটা কাপড় শরিরে নিয়ে নিছে জেনো মায়ের স্পর্শ থেকে বাচা যায়। এক জনের প্রতি আরেক জনের কোনো কাম ভাবও ছিল না শুধু লিংগ আগে থেকে উত্থিত ছিল আর মায়েরও ত জানা ছিল না বিষয়টি। আর ওই সময় কোনো উত্তেজনা হয়েছিল কি না ছেলের এই কারনে তাও বলা যাচ্চে না কারন কেমন অনুভুতি ছিল এটা নিয়ে ওয়াওয়াসা হচ্ছে কিছুটা কি অনুভুতি হয়েছিল কারন লিংগ উত্থিত ছিল ঘুমের ঘোর ছিল আর স্পর্শ সাথে সাথে মোটা,কাপড় দিয়ে শরির ঢাকা হইতেছিল যেনো স্পর্শে থেকে বাচা যায়। এতে কি হুরমত হয়ে যাবে? কোন ধরনের কাম ভাব বা উত্তেজনার সহিত স্পর্শ না হলেও লিংগ উত্থিত থাকলে কি হুরমত হয়ে যায়? আর মায়ের ত জানা ছিল না বিষয়টি? দয়া করে জানাবেন?

২ঃ কেও যদি কারো উপকার করে যেমন চাকুরী পাওয়ার জন্য উপকার করল বা অন্ন কোন উপকার তার প্রতি ক্রীতজ্ঞতা প্রকাশ করতে চাইলে কিভাবে বলা উচিত কারন আমরা জানি উপকার করার কাজটি মুলত আল্লাহর তরফ থেকেই হয়েছে?

৩ঃ সম্মানের জন্য দাড়ানো কি শিরক হয়?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
উক্ত নারীর সাথে সহবাসের কামভাব নিয়ে স্পর্শ করতে হবে।
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না। (ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু মায়ের সাথে কামভাব হওয়ার কথা না। বা প্রশ্নের বিবরণমতে কামভাব হয়নিও।তাই আপনার হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।

(২)
কেউ উপকার করলে তাকে জাযাকাল্লাহ বলে দু'আ দেওয়া উচিৎ।এই আকিদা রাখা উচিৎ যে, আল্লাহর হুকুমে অমুকের মাধ্যমে কল্যাণ হয়েছে।

(৩)
সম্মান প্রদর্শনের নিমিত্তে দাড়ানো শিরক হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...