আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম,
বিভিন্ন হাদিসে বলা হয়েছে  কিছু কিছু পাপ করলেই সরাসরি জাহান্নামে নিক্ষেপ করা হবে। যেমনঃ টাকনুর নিচে কাপড় পড়লে৷ আবার কিছু কিছু হাদিসে বলা হয়েছে কিছু কিছু কাজ করলেই জান্নাতে যাওয়া যাবে৷ আমার প্রশ্ন হলো একটি পাপ বা একটি পুন্যের জন্যই কি কেউ জান্নাত বা জাহান্নামে যেতে পারে? তাহলে মিজানের পাল্লায় কি সব পাপ পুন্য মাপার পর জান্নাত জাহান্নাম ঠিক হবে না?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

حديث عَائِشَةَ، زَوْجِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَتْ لاَ تَسْمَعُ شَيْئًا لاَ تَعْرِفُهُ إِلاَّ رَاجَعَتْ فِيهِ حَتَّى تَعْرِفَهُ وَأَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: مَنْ حُوسِبَ عُذِّبَ قَالَتْ عَائِشَةُ: فَقُلْتُ أَوَلَيْسَ يَقُولُ اللهُ تَعَالَى (فَسَوْفَ يُحَاسَبُ حِسَابًا يَسِيرًا) قَالَتْ: فَقَالَ إِنَّمَا ذَلِكَ الْعَرْضُ، وَلكِنْ مَنْ نُوقِشَ الْحِسَابَ يَهْلِكْ

নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর স্ত্রী আয়িশাহ (রাঃ) কোন কথা শুনে না বুঝলে বার বার প্রশ্ন করতেন। একদা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, “(কিয়ামতের দিন) যার কাছ থেকে হিসেব নেয়া হবে তাকে শাস্তি দেয়া হবে।” ‘আয়িশাহ (রাঃ) বলেন, আমি জিজ্ঞেস করলাম, আল্লাহ্ তা'আলা কি ইরশাদ করেননি, (তার হিসাব-নিকাশ সহজেই নেয়া হবে) (সূরাহ ইনশিকাকঃ ৮৪/৮)। তখন তিনি বললেনঃ তা কেবল হিসেব প্রকাশ করা। কিন্তু যার হিসাব পুঙ্খানুপুঙ্খরূপে নেয়া হবে সে ধ্বংসপ্রাপ্ত হবে।
(সহীহুল বুখারী, পর্ব ৩; ইলম (ধর্মীয় জ্ঞান), অধ্যায় ৩৬, হাঃ ১০৩; মুসলিম, পর্ব ৫১ : জান্নাত, তার বিবরণ, আনন্দ উপভােগ ও তার বাসিন্দা, অধ্যায় ১৮, হাঃ ২৮৭৬)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
যার হিসেব নিকেশে কঠোরতা করা হবে,তিনি ধংসপ্রাপ্ত হবেন।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে জাহান্নামে প্রবেশ করানো থেকে উদ্দেশ্য হলো তারা প্রথমে জাহান্নামে যাবে,অতঃপর শাস্তি ভোগের পর নিজের নেক আমলের কারনে জান্নাতে যাবে।

কিছু আমল করলে জান্নাতে প্রবেশ করবেই,এখানে উদ্দেশ্য হলো দেড়িতে হলেও কোনো একদিন তিনি জান্নাতে অবশ্যই প্রবেশ করবেন।  

আর যে সমস্ত আমলে মারা যাওয়ার পর সরাসরি জান্নাতে প্রবশের কথা উল্লেখ রয়েছে,সেক্ষেত্রে উক্ত ব্যাক্তির তওবাতুন নাসুহা তওফিক হবে,যাত দরুন দুনিয়া থেকে তার সমস্ত গুনাহ মাফ হয়ে যাবে।
আর তিনি সেই নিয়ামত পাবেন।
অথবা উপরোক্ত হাদীস অনুপাতে তার হিসেব নিকাশে কোনো কঠোরতা করা হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...