আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
82 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (12 points)
আপ্নারা একটা প্রশ্ন এর উত্তর এ বলছেন নবি হায়াতুন্নবি।  কিন্ত একমাত্র হ্যাইয়ুল ক্যাইয়ুম আল্লাহ তায়ালা।  Allahu laa ilaha ela hual haiul kaium.  ( আয়াতুল কুরছি) ।  নবি আল্লাহর কাছে জিবিত।  তারা কবরে নিয়ামত প্রাপ্ত।  ছলাত আদায় করেন।  তাহলে এখানে হায়াতুন্নবি বলে আল্লাহর হ্যাইয়ুল ক্যায়ুম নামের সাথে শিরক হচ্ছে না?

1 Answer

0 votes
by (684,600 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


একমাত্র মহান আল্লাহ তায়ালাই চিরঞ্জীব, অন্য কেহই চিরঞ্জীব নন।

তবে মৃত্যুর পর আল্লাহ রাব্বুল আলামীন কাউকে পুনরায় জীবন দান করে তার জীবিত থাকার ঘোষণা কুরআন কারীমে দিয়েছেন।

যেমন শহীদ দের ব্যাপারে আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ   

وَ لَا تَحۡسَبَنَّ الَّذِیۡنَ قُتِلُوۡا فِیۡ سَبِیۡلِ اللّٰہِ اَمۡوَاتًا ؕ بَلۡ اَحۡیَآءٌ عِنۡدَ رَبِّہِمۡ یُرۡزَقُوۡنَ ﴿۱۶۹﴾ۙ 

আর যারা আল্লাহর পথে নিহত হয়েছে তাদেরকে কখনোই মৃত মনে করো না; বরং তারা জীবিত এবং তাদের রবের কাছ থেকে তারা জীবিকাপ্রাপ্ত।
(সুরা আল ইমরান ১৬৯)

এখানে কেহই বলবেনা যে শহীদ গন মারা যাননি,তারপরেও আল্লাহ তায়ালা তাদের জীবিত বলতে বলেছেন।
এর দ্বারা (শহীদদের জীবিত বলার দ্বারা) যেমন শিরক হয়না,তেমনই রাসুলুল্লাহ সাঃ মারা গিয়েছেন, তবে তিনি কবরে জীবিত রয়েছেন তার মানে কবরে আল্লাহ তায়ালা তাকে জীবন দান করেছেন।
সুতরাং এতেও শিরক হবেনা। 
  
রাসুলুল্লাহ সাঃ নিশ্চিত মৃত্যুবরম করেছেন,যেটি নিম্নোক্ত হাদীস দ্বারা প্রমানীত, সুতরাং একমাত্র আল্লাহউ চিরঞ্জীব।        

হাদীস শরীফে এসেছেঃ 

أَخْبَرَنَا سُوَيْدٌ، قَالَ حَدَّثَنَا عَبْدُ اللَّهِ، قَالَ قَالَ مَعْمَرٌ وَيُونُسُ قَالَ الزُّهْرِيُّ وَأَخْبَرَنِي أَبُو سَلَمَةَ أَنَّ عَائِشَةَ أَخْبَرَتْهُ أَنَّ أَبَا بَكْرٍ أَقْبَلَ عَلَى فَرَسٍ مِنْ مَسْكَنِهِ بِالسُّنُحِ حَتَّى نَزَلَ فَدَخَلَ الْمَسْجِدَ فَلَمْ يُكَلِّمِ النَّاسَ حَتَّى دَخَلَ عَلَى عَائِشَةَ وَرَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم مُسَجًّى بِبُرْدٍ حِبَرَةٍ فَكَشَفَ عَنْ وَجْهِهِ ثُمَّ أَكَبَّ عَلَيْهِ فَقَبَّلَهُ فَبَكَى ثُمَّ قَالَ بِأَبِي أَنْتَ وَاللَّهِ لاَ يَجْمَعُ اللَّهُ عَلَيْكَ مَوْتَتَيْنِ أَبَدًا أَمَّا الْمَوْتَةُ الَّتِي كَتَبَ اللَّهُ عَلَيْكَ فَقَدْ مُتَّهَا .

সুওয়ায়দ (রহঃ) ... আবূ সালামা (রাঃ) থেকে বর্নিত যে, আয়িশা (রাঃ) তাকে বর্ণনা করেছেন যে, আবূ বকর (রাঃ) তার “সুনহা” নামক স্থানের বাসস্থান থেকে একটি ঘোড়ায় আরোহন করে এসে অবতরণ করলেন এবং মসজিদে প্রবেশ করলেন-তিনি কারো সাথে কোন কথাবার্তা না বলে আয়িশা (রাঃ)-এর কাছে গেলেন। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটি ইয়ামানী চাদরে ঢাকা ছিলেন। তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর মুখমন্ডল থেকে তা খুলে ফেলে ঝুঁকে পড়ে তাঁকে চুমু খেলেন এবং কাঁদতে কাঁদতে বলতে লাগলেন আপনার উপর আমার মাতা-পিতা কুরবান হোক, আল্লাহর শপথ! আল্লাহ তা’আলা আপনাকে কখনো দু’বার মৃত্যু দান করবেন না। যে মৃত্যু আপনার জন্য নির্ধারিত ছিল তা আপনি বরণ করে নিয়েছেন।
(বুখারী শরীফ ১২৪২, নাসাঈ শরীফ ১৮৪১)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...