আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
438 views
in পবিত্রতা (Purity) by (16 points)
আসসালামু আলাইকুম হুজুর,,,

আমি টয়লেট করে যখন প্যানে পানি ঢাললে যাব তখন ওই পানি আমার গায়ে ছিটা লাগে। আমি তখন গোসল করবো বলে তেমন প্রেসার নেইনি। কিন্তু পুকুরে যখন গোসল করবো তখন আমার বন্ধু কম্বল চেপে দিতে বলে। আমি চাপার আগে হাত কনুই পর্যন্ত ধুয়ে নি। কিন্তু আমার খেয়াল বলে পানির ছিটা আরো উপর পর্যন্ত লাগে।
আর জন্য কি ওই কম্বল কি নাপাক হবে?? ওই নাপাকি কি ওই পানির সাথে মিশে যাবে না??

1 Answer

0 votes
by (709,960 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
নাজাসতে গালিজার বিধান হল,এক দিরহার তথা আমাদের দেশে কাচা পাঁচ টাকার সিক্কার পরিমাণ হলো ক্ষমাযোগ্য। এর বেশী হলে ধৌত করা ব্যতীত নামায হবে না।তবে এক দিরহাম বা তার চেয়ে কম পরিমাণ হলে যে ধৌত করা ব্যতীত রেখে দেয়া হবে,বিষয়টা আসলে এমন নয়,বরং যতসামান্য হলেও সেই নাজাসতকে ধৌত করতে হবে।কোনো কারণে ধৌত করা সম্ভব না হলে,নাজাসতে গালিজার বেলায়,এক দিরহাম পরিমাণ ধৌত না করলেও নামায হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/118

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু টয়লেটের পানির সকল ছিটাকে একত্রিত করলেও এক দিরহাম হবে না, তাই এ ছিটার কারণে কাপড় নাপাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
...