আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (62 points)
আসসালামু আলাইকুম
যাইনাব (রা) এর বিয়ে হয়েছিলো যায়িদ (রা) এর সাথে।
যায়িদ (রা) ছিলেন একজন পালকপুত্র।  আর যাইনাব (রা) ছিলেন বেশ ভালো বংশের মেয়ে। কিন্তু তারা উভয়েই তো দ্বীনদার ছিলেন। যায়িদ (রা) তো নিজে একজন উচ্চমর্যাদার সাহাবা ছিলেন। তাহলে কুফুর ব্যাপারটা এখানে কেন আসলো? যাইনাব (রা) কেন যায়িদ(রা) এর সাথে সংসার করলেন না, আর যাই হোক উনি তো  আল্লহর একজন অত্যন্ত প্রিয় বান্দা। যখন যায়িদ(রা) থেকে তালাক নিলেন তখন এটা কি যায়িদ(রা) এর উপর জুলুম হয়েছে কি? কারণ এটাতে তো উনার দোষ ছিল না। আর তালাক্বটা ঘটে যাইনাব(রা) এর কারণে। কিন্তু এরপরও আমরা দেখি আল্লাহ উনাকে অনেক সম্মানিত করেছেন। আমার মাথায় এসব প্রশ্ন আসছে। আমার জানাতে ভুল থাকতে পারে। আমি  বুঝতে পারছি  না ঠিক হচ্ছে কিনা। বাট আমার মনে হচ্ছে আমার এ বিষয়টার আন্সার জানা লাগবে।
যদি জানাতেন অথবা জানা যাবে এমন কোনো সোর্স যদি জানাতেন।

1 Answer

+1 vote
by (721,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
উইকিপেডিয়াতে যায়েদ রাযি এর জীবনি উল্লেখ করা হয়েছে,
ولد زيد بن حارثة بن شراحيل (وقيل شرحبيل) بن كعب[6] قبل الهجرة النبوية بسبعة وأربعين سنة،[6][7] وقيل بثلاثة وأربعين سنة[6][8] في ديار قومه بني كلب أحد بطون قضاعة، أما أمه فهي سُعدى بنت ثعلبة بن عبد عامر بن أفلت من بني معن من طيّئ.[9][10] تعرض زيد للأسر وهو غلام صغير حيث اختطفته خيل بني القين بن جسر قبل الإسلام، حين أغارت على ديار بني معن أهل أمه وكان معها في زيارة لأهلها، فباعوه في سوق عكاظ،[6] فاشتراه حكيم بن حزام لعمته خديجة بنت خويلد بأربعمائة درهم.[11] فلما تزوجها النبي محمد وهبته له.[9][10] ثم مر زمن، وحج أناس من قبيلته كلب، فرأوه فعرفهم وعرفوه، ثم عادوا وأخبروا أباه بمكانه، فخرج أبوه حارثة وعمه كعب يفتدونه. والتقوا النبي محمد وطلبوا فدائه، فدعاهما إلى تخيير زيد نفسه إن شاء بقي، وإن شاء عاد مع أهله دون مقابل. ثم دعاه النبي محمد، وقال له: «فأنا من قد علمت ورأيت صحبتي لك فاخترني أو اخترهما»، فقال زيد: «ما أنا بالذي أختار عليك أحدًا. أنت مني بمكان الأب والأم»، فتعجّب أبوه وعمه وقالا: «ويحك يا زيد أتختار العبودية على الحرية وعلى أبيك وعمك وأهل بيتك؟!»، قال: «نعم. إني قد رأيت من هذا الرجل شيئًا ما أنا بالذي اختار عليه أحدًا أبدًا»، فلما رأي النبي محمد منه ذلك، خرج به إلى الحِجْر، وقال: «يا من حضر اشهدوا أن زيدًا ابني أرثه ويرثني». فلما رأى ذلك أبوه وعمه اطمأنا وانصرفا. فصار زيد يُدعي «زيد بن محمد»،[10][12]

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যায়েদ রাযি গোলাম ছিলেন, যায়নাব রাযি এর সাথে এজন্য মিল ছিলনা। তাই তাদের সংসার টিকেনি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...