আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (24 points)

আসসালমুআলাইকুম 

আমার কিছু প্রশ্ন আছে। নিচে টা পয়েন্ট আকারে বলছি।

1) যে দাড়ি রাখে না তার পিছে নামাজ কি মাকরূহে তাহরীমী? এখন বাংলাদেশে অনেকেই দাড়ি রাখে না তাই আমি যদি দাড়ি রাখে না এমন ব্যাক্তির পিছনে নামাজ পড়তে না চাই তাইলে মসজিদে জামায়াতে নামাজ পড়া অনেক কঠিন হবে যাবে।

এখন আমার করণীয় কি?  দাড়ি নেই এমন ব্যাক্তির পিছনে নামায মাকরুহ বলতে কাকে বুঝানো হয়েছে? ইমামকে? নাকি আমার সামনে যে থাকে??????

 

2)হাততালি দেয়া কি জায়েজ?

 

3)স্বামী ডাকলে স্ত্রী কে সাথে সাথেই জবাব দেয়া লাগে ।এখন স্বামী স্ত্রী ঝগড়া হলে বা স্বামী মজা করার জন্য স্ত্রী কে কিছু ক্ষণ পর পরই ডাকে। এমতাবস্থায় স্ত্রীর করণীয় কি? 

 

4) জামায়েতে নামাজ পড়লে যখন ইমাম আল্লাহু একবার বলে সেজদা থেকে উঠে বা আল্লাহু আকবর বলে সেজদায় যায় তখন কি সাথে সাথে ইমাম কে অনুসরণ করা লাগবে? এখন যদি তাসবিহ 4 বার পড়া হয় তখন কি 5 বার পড়ব না??? যদি 7 বার শেষ করে উঠি তাইলে কি নামাজ শুদ্ধ হবে না? 

 

5)নামাজে তাসবিহ বা কীরাত মুখে উচ্চারণ করে পড়তে হয় এবং টা কানেও শুনতে হয়।এখন মসজিদে ফ্যান চললে কীরাত আস্তে আসতে পড়লে কানে শুনা যায় না। ।এই কীরাত বা তাসবিহ পড়ার মূলনীতি কি? কানে কি শুনাই লাগবে নাকি মুখে উচ্চারণ করলেই হবে???? আবার মুখে উচ্চারণ করবো kiavbe???? ফিসফিস করে বলবো নাকি নিচু গলায় সাভাবিক ভাবে পড়ব?????

 

6)আমার বন্ধু জামায়েতে নামাজ পড়লে মনে  হয় যে আজকে ও পড়লো তুমি পড়লে না।ওই ছেলে তোমার থেকে আগায় গেলো। তখন এই জিদ থেকে জামাতে গেলে কি রিয়া হবে? 

অনেক সময় জামাতে নামাজ পড়লে মনের অজান্তেই রিয়ার কু ধারণা তৈরি হয় ।এটা কি আসলেই কি? এর থেকে দূরে tahkbo কিভাবে?????

7)আমার সামনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ।আমি বুয়েট এর জন্য প্রস্তুতি নিচ্ছি ।এখন আমি আল্লাহর কাছে কিভাবে চাবো? আল্লাহ আমাকে বুয়েটে পড়ার তৌফিক দাও নাকি বলবো হে আল্লাহ যদি বুয়েটে পড়লে আমার লাভ হয় এবং বুয়েট পড়ার মাধ্যমে আমি ইসলামে উপকার করতে পারি তাইলে আমাকে বুয়েট এ পড়ার তৈফিক দাও।

এই দুইটার একটা করলেই কি হবে? এবং কোনটা taqwa এর দাবি??

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ইমামকে বুঝানো হয়েছে।

(২)
হাততালি দেওয়া শয়তানের কাজ।

(৩)
স্বামী বারংবার মজা করে ডাকলে বা স্বামী বেহুদা ঝগড়া করলে তখন কিন্তু স্বামীর ডাকে সাড়া দেওয়া ওয়াজিব নয়।

(৪)
মুক্তাদি ইমামের অনুসরণ কিভাবে এবং কোন পদ্ধতিতে করবে?এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3923

৪ বার তাসবিহ পাঠের সময় ইমাম তাকবির দিয়ে দিলে মুক্তাদি ৫ সম্পূর্ণ করেই ইমামের অনুসরণ করবে।

(৫)
নিম্নস্বরের সর্বনিম্ন পরিমাণ হল,জবান নাড়িয়ে হরফকে উচ্ছারণ করা।আর সর্বোচ্ছ পরিমাণ হল নিজ কর্ণ দ্বারা শ্রবণ করা বা পাশের জন কর্তৃক শ্রবণ করা।এরচেয়ে কম বেশ করা যাবে না।বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/2570

(৬)
আ'মলের ক্ষেত্রে কারো প্রতি হিংসা করাকে গিবতাহ বলে, এটা জায়েয।এটা রিয়া হবে না।

(৭)
এভাবে বলবেন,
"হে আল্লাহ যদি বুয়েটে পড়লে আমার লাভ হয় এবং বুয়েট পড়ার মাধ্যমে আমি ইসলামে উপকার করতে পারি তাইলে আমাকে বুয়েট এ পড়ার তৈফিক দাও"


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...