আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (101 points)
আসসালামুআলাইকুম,

সমকামিতা সমর্থনকারী/সমকামিতা হালাল মনে করা ব্যক্তি কি কাফের নয়?আবার কোনো মুসলিম যদি বলে যে,আমি সমকামিদের ভালোবাসি,তাহলে কি সে কাফের হয়ে যায়?

কোনো বাচ্চা যে এখনো প্রাপ্তবয়স্ক হয়নি,সে যদি কুফরি শিরকি কাজে লিপ্ত তাকে কি মুসলিম হিসেবে বিবেচনা করবো নাকি কাফের?আর অপ্রাপ্তবয়স্ক কোনো ছেলে /মেয়ে যদি সমকামিতা সমর্থন করে তাহলে কি তারা কাফের?

নেতারা প্রকাশ্যে যেসব কাজ করে সেসব কাজের সমালোচনা কি গীবতের অন্তর্ভূক্ত হবে?আবার এক ব্যক্তির আরেক ব্যক্তিকে অপমান করার ভিডিও যদি ইন্টারনেটে ছড়িয়ে যায় এবং ওই ভিডিওটি যারা দেখেনি তাদেরকে দেখানো জায়েজ হবে কি?কাফেরদের গীবত করা জায়েজ কি?

1 Answer

0 votes
by (713,720 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সমকামিতাকে হালাল মনে করা কুফরি।যদি কেউ হালাল মনে করে, তাহলে তার ঈমান চলে যাবে।

তবে হালাল মনে না করে যদি কেউ সমকামিতাকে মহব্বত করে, তাহলে তার ঈমানে কোনো সমস্যা না হলেও সে গোনাহগার হবে।

কোনো বাচ্চা যে এখনো প্রাপ্তবয়স্ক হয়নি,সে যদি কুফরি শিরকি কাজে লিপ্ত হয়,তথাপিও তাকে মুসলিম হিসেবে বিবেচনা করা হবে।কেননা সে শরীয়তের মুকাল্লাফ নয়।

https://www.ifatwa.info/2114 নং ফাতাওয়ায় বলেছি যে,
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পরোক্ত আলোচনার ভিত্তিতে আমরা বলতে পারবো যে,যে ব্যক্তি ফিসকের কাজে জড়িত রয়েছে।তার সমালোচনা করা যাবে।তবে এ বিষয়ে দু'টি জিনিষের প্রতি লক্ষ্য রাখতে হবে।
(১)তার ঐ গোনাহের কাজ হতে হবে প্রকাশ্যে বা কারো হক্ব সম্পর্কিত এবং সে বারংবার করেছে বা করার ইচ্ছা পোষণ রেখেছে। সুতরাং কেউ যদি ব্যক্তিগত ভাবে কোনো গোনাহ লুকিয়ে লুকিয়ে করে এবং জনসম্মুখে না করে,শুধুমাত্র দুয়েকজন জানতে পেরেছে,এমন ব্যক্তিকে উক্ত কৃত গোনাহে লুকিয়ে রাখা মুস্তাহাব।এবং সাথে সাথে তাকে নসিহত করতে হবে।নসিহত করার পরও যদি সে আবার ঐ কাজে লিপ্ত দেখা যায়,তাহলে বুঝা যাবে সে তাওবাহ করেনি।সুতরাং এমতাবস্থায় তাকে জাহান্নাম থেকে বাঁচাতে তার গোনাহর কথা জনসম্মুখে প্রকাশ করা যাবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/906

(২)কারো গোনাহর আলোচনা করতে যেয়ে যেন সীমালঙ্ঘন না হয়, সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,720 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...