আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আসসালামুয়ালাইকুম,হযরত! আমার একটা প্রশ্ন হলো:এডভান্স নিয়ে বাড়ি ভাড়া দিলে,বাড়ি ওয়ালার সেই টাকা ভোগ করা হারাম।তবে এক্ষেত্রে কি সেই বাড়ির প্রতি মাসের ভাড়া গ্রহণে কোনো সমস্যা হবে?যদিও এডভান্সের টাকা ভোগ করে ফেলেছে।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4958 নং ফাতাওয়ায় বলেছি যে,
যা আমাদের দেশে প্রচলিত,
লোকজন বন্ধক চুক্তির সময় ফায়দা গ্রহণের শর্ত উল্লেখ করে না।কিন্তু বন্ধক চুক্তির দ্বারা নিয়ত বা উদ্দেশ্য-ই থাকে উক্ত জিনিষ থেকে ফায়দা গ্রহণ করা।
যদি ফায়দা গ্রহণ না করা যায়,তাহলে বন্ধকগ্রহীতা কখনো ঋণ দেবে না।
এমনকি যদি বন্ধকগ্রহীতা ঋণ দিয়ে দেয়,এবং(উক্ত মজলিসে ফায়দা সম্পর্কে কোনো প্রকার আলোচনা না হয়) ঘটনাক্রমে অন্য কোনো বৈঠকে বন্ধকদাতা বন্ধকগ্রহীতাকে ফায়দা গ্রহণের সুযোগ দিতে অস্বীকৃতি জানায় বা প্রথমে অনুমতি দিয়ে থাকে এবং পরবর্তিতে অনুমিত ছিনিয়ে নেয়,তাহলে বন্ধকগ্রহীতা অত্যন্ত রাগান্বিত হবে এবং সে তৎক্ষনাৎ তার প্রদানকৃত ঋণকে  উসূল করার চেষ্টা করবে।
সুতরাং যদিও তাদের কথাবার্তার প্রাথমিক পর্যায়ে শর্তের আলোচনা নেই কিন্তু বন্ধকের মাধ্যমে আসল উদ্দেশ্য-ই হচ্ছে ফায়দা গ্রহণ।
সর্বজন স্বীকৃত যে,প্রসিদ্ধ জিনিষ শর্তের মতই হয়ে থাকে।
(যেমন বিশিষ্ট উসূলবিদ ইবনে নুজাইম আশবাহ নামক কাতাবে বলেছেন)

এত্থেকে অনেক শাখাপ্রশাখা বের হয়,
অর্থাৎ বাহ্যিক শর্ত যেভাবে হারাম ঠিকতেমনিভাবে গোপন শর্তারোপও হারাম।
যদি তাকে সরাসরি সুদ বলা যাবে না,কিন্তু অন্ততপক্ষে তাতে সুদের সন্দেহ তো নিশ্চয় রয়েছে।
সুদ যেভাবে হারাম ঠিকতেমনি সুদের সন্দেহজনক জিনিষ ও হারাম।যেমন ফুকাহায়ে কিরামগণ ব্যবস্যা এবং ঋণ অধ্যায়সমূহে এ বিষয়ে সবিস্তারে আলোচনা কর থাকেন।(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এডভান্স নিয়ে বাড়ি ভাড়া দিলে,বাড়ি ওয়ালার জন্য সেই টাকা ভোগ করা হারাম।তবে এক্ষেত্রে বাড়ি ভাড়া বাবৎ প্রাপ্ত টাকা হারাম বা নাজায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...