আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in পবিত্রতা (Purity) by (48 points)
আমার তীব্র শুচিবায়ু সমস্যা আছে।

১৷ যদি ৩-৪ দিন বয়সী নখ থাকা অবস্থায় ফরয গোসলের কাপড় কাচা হয়, আর কাচার সময় নখে সামান্য ভেজা ডিটারজেন্ট পানি যায়, যে পানি নাপাক কিনা নিশ্চিত নই৷ এরপর ৩-৪ দিন পর মানে ৭-৮ দিন বয়সী নখ দিয়ে যেকোনো কিছু ধরতে গেলে যদি তাতে নখ এর ভিতরের অংশ লাগে তবে কি তাতে নাপাকি হবে৷ মানে যেভাবে নখে পানি গেছিলো সেভাবে নখের নিচ অংশ অন্যকিছুতে টাস লাগে তবে কি তা নাপাক হবে? কোন নাপাক চোখে পড়েনা।
২৷ কমোড টয়লেট ব্যবহার করবার সময় যদি এক ফোটা পরিমাণ পানি ছিটে আসে শরীরের পিছনে ছিটে লাগে, যা তখন ধোয়া অসম্ভব৷ এক্ষেত্রে কি টিস্যু দিয়ে যদি ওই জায়গা মুছে ফেলে মনে হয় পরিস্কার হয়ে গেছে। তাহলে কি পবিত্রতা অর্জিত হবে?

৩৷ আমি নরমাল প্যানে প্রসাব করবার পরে টিস্যু ব্যবহার করে আবার ধুয়ে দি৷ কিন্তু ঢাকায় এসে কমোড ব্যবহার করলে যদি শুধু টিস্যুর ব্যবহার করে পরে পানি দিয়ে ধুয়ে না দেয়, তাহলে কি সমস্যা হবে? কারণ কমোডে ধুতে গেলে প্রায় এক দুই ফোটা পানি ছিটে আসে।।
৪৷ গতকাল বাইরে ৮ ঘন্টামত থাকতে হত, তাই প্যান্টের মধ্য গোপনাংগে টিস্যু দিয়ে দি, যাতে যদি চাপজনিত কোন নাপাক বের হলে টিস্যুতে আটকে যায়। আমরা জানি, টিস্যু সাধারণত নাপাক শুষে নিয়ে শুকিয়ে যায়। ওদিন বাসায় এসে যখন চেক করি তখন গোপনাংগের মাথায় নাপাক চোখে পড়েনি, নিশ্চিত নয় যে বের হয়নি, নাকি বের হলে টিস্যু শুষে নিয়েছে৷ টিস্যু শুকনো ছিলো, পরে ওই অবস্থায় গোপনাংগ না ধুয়ে, প্রসাব## করে টিস্যু ব্যবহার করে লুংগি পরে নি। পরে সন্দেহ হচ্ছে, আগে কোন নাপাক বের হয়েছিল কিনা, টিস্যু শুকনা ছিল। তাই ধুতে খেয়াল ছিল না৷ এখন পায়ের রান আর লুংগি কি নাপাক হয়ে যাবে?
৫। টয়লেট যদি আমি বাদে আরেকজনও ব্যবহার করে, তখন ট্য়লেট বাথরুম ফ্লোর নাপাক রাখছে না পরিস্কার আছে কিনা তা নিশ্চিত হওয়া যায় না। আবার ফ্লোরে পাড়া দিয়ে এরপর টয়লেটের স্যান্ডেল পরেছে কিনা তা জানা যায় না৷ মানে টয়লেট স্যান্ডেল সে নাপাক করেছে কিনা জানা যায় না৷ কারণ সবাই নাপাক নিয়ে এতো চিন্তা করে না এক্ষেত্রে করণীয় কি? ওই স্যান্ডেল পরে টয়লেট করা কি স্বাভাবিকভাবে নেবো৷ অন্যজনের নাপাকির জন্য তো আমি ভুক্তভোগী হবো না?


৬৷ নিশ্চিতভাবে একদিরহাম থেকে খুবই কম নাপাক কাপড়ে লেগে শুকিয়ে গেলে, সেই কাপড় কাচতে গেলে নরমালভাবে কাচতে হবে, না নাপাক কাপড়ের মত তিনবার করে কাচতে হবে? আমরা জানি নাপাক কম হলেও পানি লেগে এক দিরহাম থেকে বেশি হলে তা নাপাক হবে৷

কিন্তু কাপড় কাচার সময় তো পুরো কাপড় ভেজাতে হয়৷ কাপড় কাচতে গেলে ওই সামান্য নাপাকে যদি পানি লাগে সেক্ষেত্রেও কি একি শর্ত হবে? তাহলে তো প্রতিবারই পুরো কাপড় চিপড়ে তিনবার করে ধোয়া লাগবে, কারণ প্রায় সবারই অজান্তেই কাপড়ে খুবই সামান্য পরিমাণ নাপাক লাগে।

1 Answer

0 votes
by (719,720 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
নখের ভিতর দৃশ্যমান কোনো নাপাকি না থাকলে বরং নাপাকি থাকার সন্দেহ হলে, এই সন্দেহ দ্বারা পরবর্তীতে কোনো জিনিষ নাপাক হবে না।

(২)
ধৌত করা সম্ভব হলে ধৌত-ই করতে হবে।যদি ধৌত করার সম্ভব না হয়, তাহলে টিস্যু দ্বারা মুছে নিলেই হবে।

(৩)
পানির ছিটা আসার ভয়ে ধৌত করাকে অস্বীকার করা যাবে না। ধৌতই করতে হবে।

(৪)
নাপাক হবে না।
(৫)
সতর্কতামূলক নিজের হাত পা ধৌত করে নিবেন।

(৬)
যেখানে নাপাকি লেগেছে, সেই জায়গাটুকু কে ধৌত করে নাপাকি দূর করে নিলেই হবে। সমস্ত কাপড়কে ধৌত করতে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (719,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...