আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
194 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (14 points)

আসসালামু আলাইকুম। 

১,কোরআন শরীফ বাংলা উচ্চারণ দেখে দেখে পড়লে কী নেকী পাওয়া যাবে। আমার একজন ভাই তিনি কোরআন শরীফ পড়ে এখন ভূলে গেছেন। তাই তিনি বাংলা দেখে দেখে পড়তে চান। আমি লক্ষ্য করে দেখেছি যে বাংলা উচ্চারণে حএবংه এবং ك এবং ق এইভাবে প্রত্যেকটা হরফ কে বাংলা দেখে চেনা যাই। তাছাড়া তাজবীদ( ইখফা,ইদগাম,মদ্দ, সিফত,লকব ইত্যাদি ) বিষয়টি বাংলা লিখা দেখেও বুঝা যায়, আর উনি ও এটা বুঝেন, কারন তিনি রাবে পর্যন্ত পড়েছেন। এখন তিনি জানতে চান এই ভাবে বাংলা উচ্চারণ দেখে পড়লে কী গুনাহ হবে নাকি তিনি পরিপূর্ণ সওয়াব পাবেন। 

২,কোনো প্রানীর অংগহানী করা কী জায়েজ? যেমন বাংলার গ্রামে গ্রামে দেখা যায় ছাগল জন্মের কিছুদিনের মধ্যেই তার বিষেশ অংগ কেটে ফেলা হয়, গুরুর বিষেশ অংগের কার্যকারিতা নষ্ট করে দেওয়া হয়। 

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আরবী ভাষাতেই কুরআন শিক্ষা করে কুরআন তেলাওয়াত করতে হবে ।
অন্য ভাষায় তিলাওয়াতের অনুমতি নেই।
,  
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

اِنَّاۤ اَنۡزَلۡنٰہُ قُرۡءٰنًا عَرَبِیًّا لَّعَلَّکُمۡ تَعۡقِلُوۡنَ ﴿۲﴾ 
নিশ্চয় আমি এটা নাযিল করেছি কুরআন হিসেবে আরবী ভাষায় যাতে তোমরা বুঝতে পার।
(সুরা ইউসুফ ০২)

قُرۡاٰنًا عَرَبِیًّا غَیۡرَ ذِیۡ عِوَجٍ لَّعَلَّہُمۡ یَتَّقُوۡنَ ﴿۲۸﴾ 
আরবী ভাষায় এ কুরআন বক্রতামুক্ত, যাতে তারা তাকওয়া অবলম্বন করে।
(সুরা আয যুমার ২৮)


بِلِسَانٍ عَرَبِیٍّ مُّبِیۡنٍ ﴿۱۹۵﴾ؕ 
সুস্পষ্ট আরবী ভাষায়।
(আশ শুয়ারা ১৯৫)

উক্ত আয়াত গুলি থেকে জানা গেল যে, আরবী ভাষায় লিখিত কুরআনই কুরআন।

আরবি ছাড়া অন্য ভাষায় পবিত্র কোরআনের সঠিক উচ্চারণ অসম্ভব। তাই কোরআনকে অন্য ভাষায় লেখা বা পড়া ওলামায়ে কেরামের ঐকমত্যে নাজায়েজ। এতে কোরআনের শব্দ ও অর্থ বিকৃত করা হয়, যা সম্পূর্ণ হারাম। সুতরাং প্রশ্নে বর্ণিত বাংলা উচ্চারণের কোরআন পড়ার কোনো সুযোগ নেই। (আল ইতকান ফি উলুমিল কুরআন, পৃষ্ঠা : ৮৩০,ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ ৩/৫০৭ )
(সংগৃহিত।)

কুরআন বাংলা বা অন্য কোন ভাষায় উচ্চারণ করে পড়া যাবেনা। কারণ এভাবে পড়লে উচ্চারণ সঠিক না হওয়ার কারণে অর্থের মধ্যে গোলমাল হয়ে যাবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতটি জায়েজ নেই।
আরবি ভাষাতেই কুরআন শিক্ষা করতে হবে।

(০২)
বিশেষত গুরুত্বপূর্ণ  কারন ছাড়া কোনো পশুর অঙ্গহানী জায়েজ নেই।

তবে প্রশ্নে উল্লেখিত বিষয়ের ক্ষেত্রে গোশত সুস্বাদু হওয়া ইত্যাদি কারনে জায়েজ হবে।   

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...