আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
170 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (55 points)
edited by
আসসালামু আলাইকুম  হুজুর, আপনার এক বোনকে সাহায্য করুন।  সে খুবই পেরেশানিতে আছে। সে ওয়াসওয়াসার রোগী তাই অনেক সময় মুখে তা*** কথা চলে আসতো,,,, কিন্তু ঘটনা গুলো ছিল অস্পষ্ট,,  সে বুঝতে পারছে না প্রতিবারই কি তার উপর তা** পতিত হয়ে যাবে?? ঘটনা গুলো নিচে দেওয়া হলো।
১. কোন স্ত্রী যদি  তালা* বলতে গিয়ে শুধু "লা" শুব্দ টা বুঝতে পারে,,, তা /ক কোন শব্দই উচ্চারিত না হয় বা কানে না আসে,,,,, এবং এই অস্পষ্ট শব্দটা বলার পর যদি উচ্চারণ করে "নিজেকে" তাহলে কি তার উপর তালা* পতিত হয়ে যায়???

২। আরেকদিন সে একই ভাবে ওয়াসওয়াসার জন্য ভাবতে থাকে আগেরদিন কিভাবে শব্দটা উচ্চারন করেছিল বা মুখে এসেছিল কিনা,, ভাবতে ভাবতে সে মুখে বলে ফেলে "নিজেকে" পরে সে সন্দেহে পরে যায় এর আগে সে তালা* শব্দটা উচ্চারন করেছিল কিনা। কারন তার মনে হচ্ছিল তালা* শব্দটা কানে বেজেছিল তারপরই সে "নিজেকে" বলেছে। কিন্তু সে ওয়াসওয়াসায় আছে সে মুখে বলে ফেলেছিল কিনা।
৩। তারপর আবার,, হুজুরের কাছে প্রশ্ন করতে গিয়ে এইসব বিষয়ে একটা লিখা লিখতে গিয়ে সে ওয়াসওয়াসায় পরে যায়  সে মিথ্যা স্বীকারোক্তি দিয়ে দিলো কিনা??

ভাবতে ভাবতে সে মুখ নাড়িয়ে বলে যে """ নিজের উপর তা*** এইটা বলার কথা তো মনে নেই,,, এই কথাটা সে শব্দ করে বলেনি বা তার উদ্দেশ্য ছিল না নিজেকে তা** দেওয়ার। সে নিজেকে শান্ত করার জন্য কথাটা বলছিল মনে মনে,,, কিন্তু তার মুখ নড়েছে,,, তার ১০০%  মনে আছে তার কানে কোন শব্দ আসেনি। আর ৯০% মনে আছে সে কোন শব্দ করে কথাটা বলেনি। তারপরেও সে ওয়াসওয়াসায় আছে কথাটা সে শব্দ করে বলে ফেলেছিল কিনা???

৪।উল্লিখিত ৩ টি সুরতে কি ওই মহিলার উপর  তা*** পতিত হয়ে তার সংসার নষ্ট হয়ে যাবে??

 ৫। স্ত্রী কতৃক স্পষ্ট শব্দে একবার তা** নেওয়ার পর পুনরায় বিয়ে করার আগে আবারও এইভাবে নিজের উপর তা*** নিলে কি ২ তা** হয়??

৬৷ কেনায়া বাক্য বলার মাধ্যমে ১ তালা* বায়ে* হয়ে থাকলে,,,  তারপর স্ত্রী স্পষ্ট শব্দে তালা* গ্রহণ করলে কি তার উপর আবার পতিত হয়?? টোটাল কি ২ তালা* হবে??

৭। বায়ে* তালা** সাথে নাকি আবার বায়ে তালা* যুক্ত হয়না, তাহলে স্ত্রী কর্তৃক তার নফসের উপর যে তা*** নেয় সেটা  কি যুক্ত হবে??

৮।স্ত্রী নফসের উপর তা*** নিলে  কি বায়ে* তালা* হয় নাকি রজয়ী হয়??
by (1 point)
বোন পরামর্শ হল, আপনি দ্রুত ভাল কোন সাইকিয়াট্রিস্ট এর শরাণাপন্ন হোন। ওয়াসওয়াসা একটি মানসিক রোগ, যাকে মেডিক্যালের ভাষায় ওবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার(OCD) বলে।
অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা মানসিক রোগে পরিণত হয়। ইনশাআল্লাহ এ রোগ মেডিসিন ও কাউন্সিলিং এ ভাল হয়, সাথে আল্লাহর কাছেও এ রোগ মুক্তির জন্য দোয়া করতে হয়।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


তালাকের কথা চিন্তা করল কিন্তু সে শব্দ করে উচ্চারন করল না, বা তার  জিহবা নড়ল না, অর্থাৎ সে মনে মনে বলল, তাহলে তালাক পতিত হবে না। কারণ শুধু অন্তরে উদিত ওয়াসওয়াসা আল্লাহ মাফ করে দিয়েছেন।

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)
 
অপর এক হাদীসে এসেছে-

عَنْ أَبِي ذَرٍّ الْغِفَارِيِّ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ وَالنِّسْيَانَ وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ

আবূ যার আল-গিফারী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আল্লাহ আমার উম্মাতের ভুল , বিস্মৃতি ও বলপূর্বক যা করিয়ে নেয়া হয় তা ক্ষমা করে দিয়েছেন। [সুনানে ইবনে মাজাহ, ২০৪৩]

আরো জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো তালাক হবেনা।

(০২)
এতেও তালাক হবেনা।

(০৩)
এতেও তালাক হবেনা।

(০৪)
না,তালাক পতিত হবেনা,তার সংসারও নষ্ট হয়ে যাবেনা।

(০৫)
তার আর তালাক গ্রহনের অধিকার থাকবেনা। 
তাই ২ তালাক পতিতও হবেনা।

(০৬)
এক তালাক পতিত হওয়ার ২য় তালাক পতিত করার তার আর অধিকার থাকবেনা।

(০৭) 
স্বামী স্পষ্ট বাক্যে তালাকের অধিকার দিলে আর স্ত্রী 
স্পষ্ট বাক্যে তালাক গ্রহন করলে রজয়ী তালাক হবে।  

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
   
قال لھا: طلقي نفسک ولم ینو أو نوی واحدة فطلقت وقعت رجعیة الخ (الدر المختار مع رد المحتار، کتاب الطلاق، باب الأمر بالید، ۴: ۵۷۵، ط: مکتبة زکریا دیوبند)۔
সারমর্মঃ
কেহ যদি তার স্ত্রীকে বলে,তুমি তোমার নিজের নফসকে তালাক দাও,কোনো নিয়ত না করে,অথবা এক তালাকের নিয়ত করে,অতঃপর স্ত্রী তালাক দেয়,তাহলে এক তালাকে রজয়ী পতিত হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...