আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
267 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামুয়ালাইকুম, হুজুর,কোন মৃত ব্যক্তির  (মুসলমান ধর্ম এর অনুসারী ছিলেন) মৃত্যুর পর চেহারা সুন্দর হয়ে গেলে ,সেটা কি ভালো মৃত্যুর কোন লক্ষণ হিসেবে ধরে নেয়া যাবে?। কিছুদিন আগে আমার নানী মারা যান , তিনি প্রায় ৬ বছর ধরে বিছানায় পড়ে ছিলেন , অনেক অসুস্থ ছিলেন , এবং তাকে ৬ বছর ধরে অনেক কষ্ট সহ্য করতে হয়েছিল, উনি মৃত্যুর সময় প্রথম দিকে কেউ বুঝতে পারেনি , একদম নিঃশব্দে মারা যায়,পরে ডাক্তার এসে জানান যে তিনি মারা গেছেন । আমার নানীর মৃত্যুরপর তার চেহারা সুন্দর হয়ে গিয়েছিল, অসুস্থ অবস্থায় দেখতে যেমন ছিলেন , তেমন ছিলেন না। এই চেহারা সুন্দর হয়ে যাওয়া বিষয়টি ভালো মৃত্যুর কোন লক্ষণ হিসেবে ধরে নেয়া যায়??

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


মারা যাওয়ার পর মাইয়্যতের চেহারা কালো বা পরিবর্তন হয়ে যাওয়াত উদ্দেশ্য এটি কোনোভাবেই নয় যে তার শেষ পরিনাম খারাপ হয়েছে।
অথবা সেই ব্যাক্তি ভালো ছিলোনা।
কেননা অধিকাংশ  সময়েই এই বিষয়টি শারিরীক সুস্থতার কারনেই হয়,যেমনে রক্তে অক্সিজেন এর কমতি,অথবা কোনো নির্দিষ্ট জায়গায় রক্ত জমা হয়ে যাওয়া,কলিজায় কোনো ত্রুটি চলে আসা,অথবা অন্য কোনো শারিরীক কারনেও হতে পারে।

তার চেহারা কালো হওয়া বা পরিবর্তন হওয়াকে শরীয়তের কোথাও এটিকে খারাও মৃত্যু বলে অবহিত করা হয়নি।

قال المواق المالكي في "التاج والإكليل" (3/ 25):
" نَقَلَ ابْنُ الْعَرَبِيِّ : إنَّمَا أُمِرَ بِتَغْطِيَةِ وَجْهِ الْمَيِّتِ لِأَنَّهُ رُبَّمَا يَتَغَيَّرُ تَغَيُّرًا وَحْشِيًّا مِنْ الْمَرَضِ ، فَيَظُنُّ مَنْ لَا مَعْرِفَةَ لَهُ مَا لَا يَجُوزُ " انتهى .
সারমর্মঃ
আমাদেরকে আদেশ করা হয়েছে মাইয়্যিতের চেহারা ঢেকে দেওয়ার।
কেননা কখনো অসুস্থতার কারনে  কঠিন পরিবর্তন দেখা যেতে পারে,তখন মানুষের অন্য শরীয়ত নিষিদ্ধ কোনো ধারনা আসতে পারে।

وقال الشيخ ابن عثيمين رحمه الله : " فقد يرى ـ والعياذ بالله ـ وجهه مظلماً متغيراً كثيراً عن حياته ، فلا يجوز أن يتحدث إلى الناس ، ويقول : إني رأيت وجهه مظلماً ؛ لأنه إذا قال ذلك ظن الناس به سوءا " انتهى من "الشرح الممتع" (5/298).
সারমর্মঃ
কেহ যদি কোনো পরিবর্তিত মাইয়্যিতের চেহারা দেখে,তাহলে এটি মানুষের কাছে বলা ঠিক নয়,কেননা এতে মাইয়্যিতের প্রতি মানুষের ধারনা মন্দ হবে।    

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
নেককার বান্দা বান্দী মারা যাওয়ার পর চেহারা আলোকিত হলে/ফর্সা হলে,হাসসাজ্জল হলে অনেক বুযুর্গানে দ্বীন বলেছেন যে এটি তার অনেক ভালো বিষয়। 

মৃত ব্যাক্তি নেককার না হলে এটিকে ভালো আলামত বলা যায়না।
কেননা অনেক কাফের মারা যাওয়ার পরেও তাদের চেহারা সুন্দর দেখা যায়। 
 
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নানী নেককার হয়ে থাকলে এটি আপনার নানীর জন্য ভালো আলামত।
আলহামদুলিল্লাহ।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...