আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in পবিত্রতা (Purity) by (95 points)
আসসালামু আলাইকুম।
(১) সকালে ঘুম থেকে উঠে খেয়াল করলাম আমার একটি প্যান্ট থেকে বীর্যের গন্ধ আসছে। চেক করে দেখলাম কিছু দাগও আছে, মোটামুটি ধারণা হচ্ছে আমার বীর্যপাত হয়েছে ঘুমের মাঝে। এই প্যান্ট পড়ে আমি গতকাল ২বার ঘুমিয়েছি। একবার গতকাল যোহরের পর, তখন বীর্যপাত হয়ে থাকলে সেক্ষেত্রে আমার গতকালকের আসর, মাগরিব, ইশা এবং আজকের ফজর নাপাক অবস্থায় পড়া হয়েছে। আরেকবার ঘুমিয়েছি ইশার পর হতে সাহরির আগ পর্যন্ত,  সেক্ষেত্রে আমার শুধু ফজর টাই নাপাক অবস্থায় পড়া হয়েছে। আমার ধারণা গতকাল দুপুরে ঘুমানোর সময় বীর্যপাত হয়নি, গতকাল রাতেই হয়েছে। তবে সেটার ব্যাপারে আমি সুনিশ্চিত না, নিজের যা ধারণা হচ্ছে তা বললাম। এখন আমাকে কয় ওয়াক্ত নামাজ কাযা করতে হবে?

(২) এই নিয়ে এই রমজানে আমার তৃতীয়বার বীর্যপাত হলো যা আমার ক্ষেত্রে স্বাভাবিকের চেয়ে বেশি, গত বছর রমজানেও এমন হয়েছিলো। কিন্তু বছরের অন্যান্য সময়ে আমার এত ঘন ঘন বীর্যপাত হয় না। এটা কি কোনো উদ্বীগ্ন হওয়ার বিষয় নাকি সাধারণ কিছু?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ

 رواه مسلم عن أبي هريرة رضي الله عنه مرفوعا "{ إذا وجد أحدكم في بطنه شيئا فأشكل عليه أخرج منه شيء أم لا فلا يخرجن من المسجد حتى يسمع صوتا ، أو يجد ريحا } "

যার সারমর্ম হলো বায়ু বের হওয়া নিয়ে সন্দেহ হলে সেই সন্দেহের দিকে ভ্রুক্ষেপ করা যাবেনা,হ্যাঁ যদি বায়ু বের হওয়ার আওয়াজ অথবা গন্ধ পায়,তাহলে বায়ু বের হয়েছে বলে ধরবে।    

একটি মূলনীতি হলো,
الأصل في كل حادث تقديره بأقرب زمن .
সারমর্মঃ 
প্রত্যেক বের হওয়া বস্তুর ক্ষেত্রে যদি ওয়াক্ত নির্ণয় সম্ভব না হয়,তাহলে সেটি নিকটতম ওয়াক্তের সাথে সম্পৃক্ত হবে।

ومعنى القاعدة : أنه إذا حدث أمر ما ، وأمكن أن يكون وقته قريباً أو بعيداً ، وليس هناك ما يرجح أيا من الاحتمالين ؛ فوقته المعتبر هو أقرب الوقتين لحدوثه ؛ لأن هذا الوقت هو الذي تيقنا أنه حدث فيه ، والآخر مشكوك فيه .

এই কায়েদার অর্থ হলোঃ
যদি কোনো জিনিস বের হয়,এবং সম্ভাবনা রয়েছে যে এর বের হওয়ার ওয়াক্ত নিকটেও হতে পারে,দূরেও হতে পারে,এবং সেখানে কোনো একটিকে প্রাধান্য দেয়ার মতো কোনো দলিল ইত্যাদি  না পাওয়া যায়,তাহলে নিকটতম ওয়াক্তই উদ্দেশ্য হবে।

ইসলামী স্কলারগন বলেছেনঃ 

لو رأت المرأة الحيض ، ولم تعلم زمن نزوله ، هل كان قبل الغروب أو كان بعده ؟ ففي هذه الحال يحمل وقت نزول الدم على أقرب الوقتين ، وأقرب الوقتين في مسألتك : أن الدم نزل بعد الغروب .
সারমর্মঃ
কোনো মহিলা যদি হায়েজ দেখে,সেটি বের হওয়ার সময় না জানে,যে এটি কি সূর্য ডুবে যাওয়ার পর এসেছে না কি তার আগে?
তাহলে নিকটতম ওয়াক্তের সাথে বিষয়টি সম্পৃক্ত হবে।

 " الموسوعة الفقهية " (26/194) : " ومن هذا القبيل ما جاء عن الفقهاء من أن المرأة إذا رأت دم الحيض ولم تدر وقت حصوله ، فإن حكمها حكم من رأى منيا في ثوبه ، ولم يعلم وقت حصوله , أي : عليها أن تغتسل وتعيد الصلاة من آخر نومة , وهذا أقل الأقوال تعقيدا وأكثرها وضوحا " انتهى সারমর্মঃ

কোনো মহিলা যদি হায়েজ দেখে,সেটি বের হওয়ার যদি ওয়াক্ত না জানে,তাহলে তার বিধান ঐ ব্যাক্তির ন্যায়,যে কাপড়ে বীর্য দেখেছে,অথচ সেটি বের হওয়ার সময় জানা নেই।
সে ঘুমের শেষে গোসল করবে,উক্ত নামাজ পুনরায় আদায় করবে।     

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি রাতে বীর্যপাত হয়েছে ধরে নিয়ে শুধু ফজরের নামাজের কাজা আদায় করবেন।

(০২)
জানামতে এটা কোনো উদ্বীগ্ন হওয়ার বিষয় নয়।
রমজান মাসে এটি সাধারণ কিছু।

তবে অন্যান্য মাসে হলে এটি উদ্বীগ্ন হওয়ার বিষয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
...