আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (25 points)
edited by
১)কুরআন এর আয়াত যদি কেউ এভাবে অনুবাদ করে যে ভাবার্থ ঠিক আছে কিন্তু অনুবাদের সময় কিছু শব্দ অতিরিক্ত দেওয়া হয়েছে তাহলে কি কুরআনের আয়াত নিয়ে মিথ্যাচার হবে?
২) "১৮ বছরের নিচের ছেলেমেয়েরা অপ্রাপ্তবয়স্ক "
এমনটা বলা কি কুফর? যেহেতু তারা এর আগেই বালেগ হয়?

1 Answer

0 votes
by (712,760 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কুরআনের অনুবাদের সময় যদি অতিরিক্ত কিছু বাড়ানো হলে, সেই বাড়ানোর দ্বারা যদি অর্থে কোনো প্রকার সমস্যা হয়, তাহলে এরকম বাড়ানো জায়েয হবে না।

(২)
 "১৮ বছরের নিচের ছেলেমেয়েরা অপ্রাপ্তবয়স্ক " এ অপ্রাপ্ত বয়সের অর্থ কি? এর অর্থ যদি হয়, সরকারি বিভিন্ন বিধিনিষেধের আওতাধীন না হওয়া, তাহলে এতেকরে কোনো সমস্যা হবে।এমনটা বলা যেতে পারে।তবে এ অপ্রাপ্ত বয়স্ক দ্বারা ইসলামি বিধিনিষেধের আওতাধীন হওয়া না হওয়া নির্ধারণ করা ঠিক হবে না।এটা স্পষ্ট ইসলাম ও দ্বীন বিরোধী।

ইসলামি শরীয়ত অনুযায়ী কখন বালিগ হবে?এ সম্পর্কে বলা যায় যে,
বালেগ হওয়ার কয়েকটি আলামত রয়েছে যথা-সাধারণত ১৫ বৎসর বয়স থেকে ছেলে বালিগ হয়।এবং ১৩ বৎসর বয়স থেকে মেয়ে বালিগ হয়।তবে স্থান কাল ও খাদ্যাভ্যাস হিসেবে এর আগেও শারিরিক উন্নতি হয়ে বালিগ হতে পারে।ছেলেদের বালেগ হওয়ার আলামত,স্বপ্নদোষ হওয়া।আর মেয়েদের বালিগ হওয়ার আলামত,হায়েয শুরু হওয়া।এ আলামত গুলো যখনই পাওয়া যাবে তখনই বালেগ হিসেবে গণ্য করা হবে।

قال أبو حنيفة: مدة البلوغ بالسن في الغلام ثماني عشرة سنة، وفي الجارية سبع عشرة سنة.
وقال أبو يوسف، ومحمد: في الغلام والجارية خمس عشرة سنة
েইমাম আবু-হানিফা রাহ বলেন, ছেলে ১৮ বছরের সময় বালিগ হয়। আর মেয়ে ১৭ বছরের সময় বালিগ হয়। আর ইমাম আবু- ইউসুফ রাহ বলেন, ছেলে মেয়ে উভয়-ই ১৫ বছরের সময় বালিগ হয়। 
(৭১৭ নং মাসআলা,কুদুরী)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...