আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
267 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
ধরুন একজন ব্যক্তি হারাম পথে উপার্জন করে এবং আমরা সেটা জানি না । এখন ঐ ব্যক্তি যদি আমাদের কোনো কিছু খেতে দেয় এবং আমরা সেটা খেয়ে ফেলি তবে কি আমরা গুনাগার হবো?

এক্ষেত্রে আমরা কিভাবে বুঝবো কোনটি হালাল আয়ের উপার্জন দ্বারা ক্রয়কৃত খাদ্য এবং কোনটি হারাম আয় দিয়ে ক্রয়কৃত খাদ্য?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হাদীস শরীফে এসেছে-

[عن الحارث بن سويد:] جاءَ رجلٌ إلى عبدِ اللهِ - يعني: ابنَ مسعودٍ - فقال: إنَّ لي جارًا ولا أعلمُ لهُ شيئًا إلا خَبَثًا أو حرامًا، وإنهُ يدعوني فأُحرجُ أن آتِيَه، وأَتَحَرَّجُ أن لا آتِيَه، فقال: ائتِهِ أو أَجِبْهُ فإنَّما وِزْرُهُ عليهِ

البيهقي (ت ٤٥٨)، السنن الكبرى للبيهقي ٥/٣٣٨

মর্মার্থ: এক ব্যক্তি আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. এর কাছে এসে বললেন যে, আমার এক প্রতিবেশী আছে। আমার যতটুকু জানা আছে যে, তার হারাম উপার্জনও আছে। সে আমাকে দাওয়াত দেয়। আমি কি তার দাওয়াতে সাড়া দিবো? তিনি বললেন- হ্যাঁ। আর সে যদি হারাম কিছু খাওয়াই তাহলে গোনাহ তার হবে, তোমার নয়।

 

যে ব্যক্তির হারাম উপার্জনের তুলনায় হালাল উপার্জন বেশি হয়, তার থেকে হাদিয়া গ্রহণ, তার বাড়ীতে খাওয়া সবই জায়েজ আছে। এতে কোন বিধিনিষেধ নেই।

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে আছে-

ولا يجوز قبول هدية أمراء الجور لأن الغالب في مالهم الحرمة إلا إذا علم أن أكثر ماله حلال بأن كان صاحب تجارة أو زرع فلا بأس به لأن أموال الناس لا تخلو عن قليل حرام فالمعتبر الغالب (الفتاوى الهندية، كتاب الكراهية، الثاني عشر في الهدايا والضيافات-5/342(

অনুবাদ-জালেম বাদশাহর হাদিয়া গ্রহণ জায়েজ নয়। কেননা তার অধিকাংশ মাল হয় হারাম। তবে যদি জানা যায় যে, তার অধিকাংশ মাল হালাল, এ হিসেবে যে সে ব্যাবসায়ী বা জমিদার,তাহলে তার থেকে হাদিয়া গ্রহণ করাতে সমস্যা নেই। কেননা সাধারণত মানুষের মাল অল্প হারাম থেকে মুক্ত নয়। তাই এতে আধিক্যের বিষয়টি বিবেচিত হবে। { ফাতওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪২}

আরো জানুন- https://ifatwa.info/33706/

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

না জানা থাকলে তো কোনো সমস্যাই নেই। সে ক্ষেত্রে সে যদি হারাম কিছু খেতে দেয় এবং না জেনে যদি তা খেয়ে ফেলা হয় তাহলে এ ক্ষেত্রে যে ব্যক্তি না জেনে খেল তার কোনো গোনাহ হবে না। তবে জেনে বুঝে হারাম খেলে গোনাহ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...