0 votes
51 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (13 points)
আসসালামুআলাইকুম,কদমবুচি করার সময় পা না ছুলেও কদমবুচি হবে কি?যদি কেউ অনিচ্ছাকৃতভাবে মাথা না ঝুকিয়ে কদমবুচি করে তাহলে তার পরিণতি কি(যদিও এটি বিদয়াত)?

কাউকে যদি কদমবুচি করতে বলা হয় তাহলে সে যদি মাথা না ঝুকিয়ে কারও পায়ের সামনে সজোরে হাত দিয়ে বাতাস করে বা হাত পায়ের দিকে নিয়ে ফিরিয়ে নেয় এবং দাড়িয়ে যায়  তাহলেও কি তা কদমবুচির অন্তর্ভুক্ত?

1 Answer

0 votes
by (410,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1634 নং ফাতাওয়ায় বলেছি যে,
في الدرالمختار ،ج،٦-ص٣٨٣
(طلب من عالم أو زاهد أن) يدفع إليه قدمه و (يمكنه من قدمه ليقبلতه أجابه وقيل لا) 
و في ردالمحتار،ج٦ـ٣٨٣
(قوله يدفع إليه قدمه) يغني عنه ما في المتن (قوله أجابه) لما أخرجه الحاكم: «أن رجلا أتى النبي - صلى الله عليه وسلم - فقال: يا رسول الله أرني شيئا أزداد به يقينا فقال اذهب إلى تلك الشجرة فادعها فذهب إليها فقال إن رسول الله - صلى الله عليه وسلم - يدعوك فجاءت حتى سلمت على النبي - صلى الله عليه وسلم - فقال لها: ارجعي فرجعت قال: ثم أذن له فقبل رأسه ورجليه وقال لو كنت آمرا أحدا أن يسجد لأحد لأمرت المرأة أن تسجد لزوجها» : وقال صحيح الإسناد اهـ من رسالة الشرنبلالي 

কারো হাতে চুমু খাওয়া বা পায়ে কিংবা পায়ের সামনে জায়গায় চুমু খাওয়া জায়েয।কেননা সাহাবায়ে কেরাম রাসূলুল্লাহ সাঃ এর হাতে এবং পায়ে চুমু খেয়েছেন। তবে এটা শুধুমাত্র মাতাপিতা বা কামিল কোন দ্বীনদ্বার বুজুর্গ  ব্যক্তিকে করার অনুমোদন রয়েছে।জনসম্মুখে এমনটা না করাই উচিৎ।এতে অনেক প্রকার খারাবীর সম্ভাবনা রয়েছে।কারো হাতে বা পায়ে চুমু খেতে যদি মাথা নুওয়াইতে হয়,তাহলে সেটা জায়েয রয়েছে।কেননা এখানে মাথা নুওয়ানো মূল উদ্দেশ্য নয়,বরং আসল উদ্দেশ্য হলো হাত বা পায়ে চুমু খাওয়া।

এটা জায়েয মানে শুধুমাত্র জায়েয বা মুবাহ।এর কোনো রুসুম রেওয়াজ করা যাবে না।এবং এ নিয়ে বাড়াবাড়ি ছাড়াছাড়ি করাও যাবে না।
(জাওয়াহিরুল ফিকহ-১/৫৩১)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কদমবুচি করার সময় পা না ছুলেও কদমবুচি হবে।যদি কেউ অনিচ্ছাকৃতভাবে মাথা না ঝুকিয়ে কদমবুচি করে তাহলে সেটাও বিদ'আত হবে।

কাউকে যদি কদমবুচি করতে বলা হয় তাহলে সে যদি মাথা না ঝুকিয়ে কারও পায়ের সামনে সজোরে হাত দিয়ে বাতাস করে বা হাত পায়ের দিকে নিয়ে ফিরিয়ে নেয় এবং দাড়িয়ে যায়  তাহলেও তা কদমবুচি হিসেবে ধর্তব্য হবে।বিদ'আত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...