আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
302 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
আসসালামু আলাইকুম শায়খ...
১.এক নারীর গায়ে ব্যবহৃত অলংকারের ক্রয়মূল্য  [ গলার চেইন, নাকফুল ও কানের দুল] ৫৪৯০০ টাকা । আর তার কাছে নগদ ২১০০০টাকা আছে। মোট ৭৫৯০০টাকা । এই নারীর কি ফিতরা দেয়া ওয়াজিব হয়েছে?

২.ঐ নারীর ফিতরা তার বাবা  বা স্বামী আদায় করে দেয় তাহলে হবে কি?
৩.আর এই পরিমাণ সম্পদ যদি ১ বছর থাকে তাহলে যাকাত কি তার উপর ফরয?
যাকাত যদি ফরয হয় তাহলে অলংকারের ক্রয়মূল্যর হিসাবে মোট সম্পত্তির হিসাব হবে নাকি সোনার বর্তমান বাজারদর হিসাবে ওই অলংকারের মূল্য নির্ধারণ হবে?
৪. এমন বালেগ সন্তান যার নিজস্ব কোনো আয় নাই তার  ফিতরা দেয়া কি ওয়াজিব?
এমন সন্তানের বাবা যদি তারপক্ষে আদায় করে দেয় তাহলে হবে?
৫. এক ব্যক্তির ফিতরা একাধিক ব্যাক্তি আদায় করে দেয় তাহলে হবে? যেমনঃ আমার আম্মুর ফিতরা আমিও আদায় করে দিলাম আবার আমার আব্বুও আদায় করে দিলো।

1 Answer

0 votes
by (671,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত

ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ ﻗَﺎﻝَ : « ﻓَﺮَﺽَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺯَﻛَﺎﺓَ ﺍﻟْﻔِﻄْﺮِ ﻃُﻬْﺮَﺓً ﻟِﻠﺼَّﺎﺋِﻢِ ﻣِﻦْ ﺍﻟﻠَّﻐْﻮِ ﻭَﺍﻟﺮَّﻓَﺚِ ﻭَﻃُﻌْﻤَﺔً ﻟِﻠْﻤَﺴَﺎﻛِﻴﻦِ ﻣَﻦْ ﺃَﺩَّﺍﻫَﺎ ﻗَﺒْﻞَ ﺍﻟﺼَّﻼﺓِ ﻓَﻬِﻲَ ﺯَﻛَﺎﺓٌ ﻣَﻘْﺒُﻮﻟَﺔٌ ﻭَﻣَﻦْ ﺃَﺩَّﺍﻫَﺎ ﺑَﻌْﺪَ ﺍﻟﺼَّﻼﺓِ ﻓَﻬِﻲَ ﺻَﺪَﻗَﺔٌ ﻣِﻦْ ﺍﻟﺼَّﺪَﻗَﺎﺕِ » 

রাসূলুল্লাহ সাঃ সদকাতুল ফিতরকে ওয়াজিব করেছেন।রোযাকে বেহুদা ও অশ্লীলতা থেকে পবিত্র করতে।এবং মিসনদকিনদের জন্য খাদ্য স্বরূপ হিসেবে।সুতরাং যারা ঈদের নামাযের পূর্বে ফিতরা কে আদায় করে নিবে,তাদের সেই সদকাহ হলো মকবুল সদকাহ।আর যারা ঈদের নামাযের পর সেটাকে আদায় করবে,তাদের সেই সদকাহ অন্যন্য নফল সদকাহ এর মত। অর্থাৎ-আল্লাহ ইচ্ছা করলে কবুল করবেন,আর ইচ্ছা না করলে কবুল করবেন না।(সুনানু আবি-দাউদ-১৩৭১)

ফিতরা কার উপর ওয়াজিব?

وهي واجبة على الحر المسلم المالك لمقدار النصاب فاضلا عن حوائجه الأصلية كذا في الاختيار شرح المختار، ولا يعتبر فيه وصف النماء ويتعلق بهذا النصاب وجوب الأضحية، ووجوب نفقة الأقارب هكذا في فتاوى قاضي خان.

ভাবার্থ- নিত্যপ্রয়োজনীয় ব্যয়ভার ব্যতীত প্রত্যেক  নেসাব (৭.৫ ভড়ি স্বর্ণ/৫২.৫ ভড়ি রূপা বা রূপার সমমূল্য) পরিমাণ মালের মালিক স্বাধীন মুসলমানের উপর সদকায়ে ফিতর ওয়াজিব।
এক্ষেত্রে বাড়ন্ত মাল হওয়া জরুরী নয়।শুধু তাই নয়, বরং এ পরিমাণ মালের মালিকের উপর  কোরবানী ও নিকটাত্মীয়দের ব্যয়ভার গ্রহণ ওয়াজিব।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৯২)


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
নিত্যপ্রয়োজনীয় ব্যয়ভার ব্যতীত প্রত্যেক  নেসাব (৭.৫ ভড়ি স্বর্ণ/৫২.৫ ভড়ি রূপা বা রূপার সমমূল্য) পরিমাণ মালের মালিক স্বাধীন মুসলমানের উপর সদকায়ে ফিতর ওয়াজিব।

এখানে বছর পূর্ণ হওয়া আবশ্যক নয়।
ঈদের দিন এই পরিমান সম্পদের মালিক হলেই সদকায়ে ফিতর ওয়াজিব।     

★প্রশ্নে উল্লেখিত নারীর উপর সদকায়ে ফিতর দেওয়া ওয়াজিব। 

(০২)
হ্যাঁ হবে।
তবে এতে সেই নারীর অনুমতি/জানার ভিত্তিতে সমর্থন থাকা লাগবে।

(০৩)
হ্যাঁ যাকাত ফরজ হবে।

বর্তমান সেই গহনা বাজারে বিক্রয় করতে গেলে কেমন দাম আসতে পারে,সেটি হিসেব করে তার উপর যাকাত দিতে হবে।

(০৪)
তার ফিতরা দেয়া ওয়াজিব নয়।

তার বাবা দিয়ে দিলে ভালো।

(০৫)
হ্যাঁ তাহলেও হবে। 
এখানে ঐ ব্যাক্তি যাকে অনুমতি দিবে,তার মাধ্যমেই আদায় হবে।

যদি উভয়কেই অনুমতি দেয়,তাহলে প্রথমে যিনি আদায় করবেন,তারটা আদায় হবে। 
অপরেরটা অতিরিক্ত হবে।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 295 views
...