আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
105 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (28 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

আজকে ফেসবুকে স্ক্রল করার সময় হঠাৎ একটা ফানি ভিডিও আসে,ওই ভিডিওতে লেখা ছিল Lie detector.ওই ভিডিওটা এমন ছিল যে ওই লাই ডিটেক্টর মেশিনটা মানুষ যাই বলবে সেখানে থেকে সে সত্য মিথ্যা পার্থক্য করে দিতে পারে।মানুষ যদি তার সম্পর্কে মিথ্যা বলে ওই লাই ডিটেক্টর মেশিনটা সেটা একটা সাউন্ড-এর মাধ্যমে বলে দিচ্ছে।

আমি কোনো কিছু বুঝতে না পেরে ওইটা দেখা শুরু করেছিলাম।প্রথমে ভাবছি হয়ত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে হয়ত বলতেছে।পরে মনে হল এই ভিডিওটা  মজা করার জন্য বানিয়েছে।কিন্তু ততক্ষণে আমিও মজা নিয়েই ভিডিওটা দেখছিলাম। পরে যখন মনে হল এইটা তো গায়িবের সাথে সম্পর্কিত, তখন তাওবা করেছি।

১.এখন আমার প্রশ্ন হল,আমার কি ৪০ দিনের নামায কবুল করা হবে না? যেহেতু রমাদানের শেষ দশক চলছে,আমি যদি এখন রাত জেগে ইবাদত করি তাহলে তো আমার ইবাদত কবুল হবেনা।

২. ওই হাদিসে কি শুধু ৪০ দিনের সালাতের কথা বলা হয়েছে নাকি অন্যান্য ইবাদতের কথা যেমন সাওম,হাজ্জ ইত্যাদির কথাও বলা হয়েছে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ حَفْصَةَ - رَضِيَ اللَّهُ عَنْهَا - قَالَتْ : قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : " مَنْ أَتَى عَرَّافًا فَسَأَلَهُ عَنْ شَيْءٍ لَمْ تُقْبَلْ لَهُ صَلَاةُ أَرْبَعِينَ لَيْلَةً " . رَوَاهُ مُسْلِمٌ

হাফসাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি গণকের কাছে যায় এবং (তার কথা সত্য ভেবে) তাকে কোন কথা জিজ্ঞেস করে, তার চল্লিশ দিনের সলাত কবুল হয় না।
(সহীহ : মুসলিম (২২৩০)-১২৫, আল জামি‘উস্ সগীর ১০৮৮৪, সহীহুল জামি‘ ৫৯৪০, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ৩০৪৬, সিলসিলাতুস্ সহীহাহ্ ২৯১৮, আহমাদ ১৬৬৩৮, আবূ ইয়া‘লা ৫৪০৮, আল মু‘জামুল আওসাত্ব ৯১৭২, ‘ত্ববারানী’র আল মু‘জামুল কাবীর ৯৮৬২।)

মহানবী (ﷺ) বলেন, “যে ব্যক্তি কোন গণক বা জ্যোতিষীর নিকট উপস্থিত হয়ে সে যা বলে তা সত্য মনে (বিশ্বাস) করল, সে ব্যক্তি মুহাম্মদ (ﷺ) এর উপর অবতীর্ণ (কুরআনের) প্রতি কুফরী করল।” (আহ্মদ,হাকেম, সহীহুল জামে’ ৫৯৩৯ নং হাদীস)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নের বিবরণ মতে আপনার কোনো সমস্যা হবেনা।
আপনার ৪০ দিনের নামাজ সহ অন্যান্য সমস্ত ইবাদত কবুল হবে,ইনশাআল্লাহ। 
কোনো সমস্যা নেই।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
জাযাকাল্লাহ খাইরান

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
...