আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
Assalamu alaikum wa rohmatullahi wa barokatuhu

1/ onek somoy pita Mata rag kore boddowa den ba boka Dewar somoy negative bhobisshotbanee koren. Seta ki sotti hobe? Jate na Hoy dua korte parbo sejonno?

2/ zilhojj mash er doshdin roja rakhle ek bochor er soman ebong rat er ibadat laylatul qodor er doshgun. ETA ki soheeh hadis Dara sabbosto? Kon doshdin seta?

3/ laylatul qodor er doshgun Bolte ki bujhano hoyeche. 1000 mash er doshgun poriman uttom ki ibadat kora?

4/ Jodi kaja rojar niyot e oi doshdin roja Rakhi tahole ki eki Sathe kaja aday ebong Fojilot laav hobe in sha Allah?

5/ Allah er onek Banda achen,chilen jara Allah er khubi prio chilen ebong prochondo morjadaban Tara. Onara hoyto Boro Boro porjayer aleem,dayee ba hafeej shoheed chilen. Kingba eto ibadotgujar ar Allah er proti asokto chilen je kolponai kora jay na. Pray fereshta Der Moto chilen hoyto chahidamukto. Proshno hocche enara ki sokolei Allah er nirdharito? Sadharon manusher ki kono koronio ache ete? Amra ki Kichu korte pari oirokom morjadaban hobar jonno? Kenona sobai to ar aleem ba hafeej ba shoheed ba otirikto abeed na. Abar sobai ilm er sector e nei. Tahole ETA Jodi Allah korteek nirdharito hoye thake Amra ki sei nirdharito Der baire? Amra ki Allah er nikot kom pochondio kingba kono Karon ache ki jar jonno serokom morjada ban hote parchi na ? Doya kore bistarito janaben.

6/ general line e porashuna korle ki monojog diye porikkhar jonno porashuna kora foroj? Gafiloti korle ki Boro gunah hobe? Kottuku somoy ebong shrom dewa baddhotamulok ete?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/19576 নং ফাতাওয়ায় বলেছি যে,
নফল নামায অপেক্ষাও মা-বাবাকে খুশি করা উত্তম নেকির কাজ।
যেমন এক হাদীসে নবী কারীম সাঃ বনী-ঈসরাইলের এক আবেদ(সূফী-দরবেশ)এর তার মার সাথে ঘটে যাওয়া ঘটনা(নফল নামাযে মায়ের ডাকে সারা না দেয়া) বর্ণনা করে বলেন।
"যদি তাঁর মাতা তার বিরুদ্ধে অন্য কোন বিপদে পতিত হওয়ার বদ দুআ করত তাহলে অবশ্যই সে সেই বিপদে পতিত হত।"
তরজমাঃ- আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, জুরাইজ (বনী ইসরাঈলের এক ব্যক্তি) তাঁর ইবাদতখানায় সর্বদা ইবাদতে মশণ্ডল থাকতেন। (একবার) তাঁর মাতা তাঁর কাছে এলেন। হুমায়দ (রহঃ) বলেনঃ আমাদের কাছে আবূ রা'ফে এমন আকারে ব্যক্ত করেন, যেমন ভাবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর মায়ের ডাকের আকার আবূ হুরায়রা (রাঃ)-এর কাছে ব্যক্ত করেছেন। কিরুপ তিনি কপালের নিচে আব্রুর উপর হাত রেখেছিলেন। এরপর তাঁর দিকে মাথা উচু করে তাকে ডাকলেন। বললেন, হে জুরায়জ! আমি -তোমার মা, আমার সাথে কথা বল। এই কথা এমন অবস্থায় বলছিলেন, যখন জুরায়জ সালাতে মশগুল ছিলেন। তখন তিনি মনে মনে বলতে লাগলেন, হে আল্লাহ! (একদিকে) আমার মা আর (অপর দিকে) আমার সালাত (আমি কী করি।)”। রাবী বলেন-অবশেষে তিনি তাঁর সালাতকে অগ্রাধিকার দিলেন। এবং তার মা ফিরে গেলেন। পরে তিনি দ্বিতীয়বার আসলেন এবং বললেন, হে জুরায়জ! আমি তোমার মা, তুমি আমার সংগে কথা বল। তিনি বললেন, ইয়া আল্লাহ! আমার মা, আমার সালাত। তখন তিনি তাঁর সালাতে মশগুল রইলেন। তখন তাঁর মা বললেন, হে আল্লাহ! এই জুরায়জ আমারই ছেলে। আমি তার সংগে কথা বলতে চাচ্ছিলাম। সে আমার সংগে কথা বলতে অস্বীকার করল। হে আল্লাহ! তার মৃত্যূ দিয়ো না, যে পর্যন্ত না তাকে ব্যভিচারিনী দেখাও। তখন নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যদি তাঁর মাতা তার বিরুদ্ধে অন্য কোন বিপদে পতিত হওয়ার বদ দুআ করত তাহলে অবশ্যই সে সেই বিপদে পতিত হত। (সহীহ মুসলিম-২৫৫০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মা বাবা যদি তার সন্তানের উপর ন্যায়সঙ্গত ভাবে বদ দু'আ করে থাকে, তাহলে অবশ্যই সেই দু'আ কবুল হবে, এতে কোনো সন্দেহ নাই। তবে মা বাবা অন্যায়ভাবে বদ দু'আ করলে সেই বদ দু'আ কবুল হবে না।

(২)
এগুলো কোনো হাদীস দ্বারা প্রমাণিত নয়।

(৩)
প্রশ্নটি সম্পূর্ণই অস্পষ্ট।সুতরাং আবার প্রশ্ন করুন।

(৪)
এক রোযাকে এক নিয়তেই আদায় করতে হবে। একাধিক নিয়তে কোনো রোযাকে পালন করা যাবে না।

(৫)
যদি বাংলায় লিখতেন, তাহলে বুঝতাম। যাইহোক যতটুকু বুঝতে পেরেছি, সেই আলোকে বলছি...
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1037

(৬)
এখানে ফরয ওয়াজিব কিছুই বলা যাবেনা। হ্যা, মনযোগ সহকারে পড়াটা অবশ্যই জরুরী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 132 views
0 votes
1 answer 91 views
...