আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
259 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
edited by
আসসামুআলাইকুম ওরাহমাতুল্লা।শায়েখ ক্স্ট করে নিচের বিবরন গুলোর উত্তর দিয়েন

১।শায়েখ কেনায়া তালাক সম্পর্কে শুনার পর থেকে আমি ভয়ে শেষ হয়ে যাচ্ছি। স্বামীর সাথে মেসেজে কথা হয়।ওনাকে আমি বুঝাতে পারি না ভাল করে মেসেজে।আমার সব কথাকে কেনায়া শব্দ মনে হয়। জানি না।আর স্বামীকে প্রত্যেকবার জিগ্যেস করায় ওনি বিরক্ত। কিন্তু আমি বুঝায় যে এসব কথা বলিও না কারন আমি প্রত্যেকদিন নিয়ত জিগ্যেস করতে পারব না তুমার।তুমার ও বিরক্ত লাগবে।আর আমার ভয় হয় কোন নিয়তে বলেছে সেটা ভেবে।ওনি বারবার বলে আমাকে ছেড়ে দেওয়ার মন নাই।কিন্তুু পরে গিয়ে কেনায়া শব্দ বললে প্রত্যেকদিন সেটা আমি কি করব?বারবার জিগ্যেস করলে ওনি রেগে যায়।আমার অনেক ভয় লাগে কোন আল্লাহ যেনার  মত গুনার শাস্তি দিবে কিনা সেটা ভেবে।মাঝে মাঝে চিন্তায় কান্নাও করি। তুর কাজ তুমি কর আমার কাজ আমাকে করতে দে,ভাল থাক,রাখ bye,কে থাকবে যেখানে বউ থাকতেছে না,এরকম করতেছ তহ দেখে থাক আমি কি করতে পারি,রাখ কথা বলিস না এখানে ইত্যাদি এগুলো কি কেনায়া শব্দ? আমি তালাক চায় নি।শুধু বলেছিলাম আমাকে ছারা  অন্য কেউ বউ হলেও চলবে সেরকম হলে বল আমাকে।মনে মনে আমার তালাকের ওয়াসওয়াসা বা চিন্তা আসলেও আমি তালাক চায় নি।কারন আমি জানি তালাক চায়লে ওনি কেনায়া বাক্য বললে তালাক হবে।কিন্তুু  আমি বলার এর পর পর এসব কথা বলে নি।আরো পরে বলেছে।আপনাদের একজন মুফতি সাহেব বলেছিল মেসেজে তালাক চাওয়ার পর পর কেনায়া শব্দ বললে তালাক হয়ে যাবে আর পরপর না বলে পরে বললে তখন নিয়ত জিগ্যেস করা হবে।তহ ওনিও পর পর বলে নি আরো পরে বলেছে মানে আরো ১০-২০ টা মেসেজের পর বলেছে মানে আরো কথা হওয়ার পর।বলেছে তুর কাজ তুই কর আমার কাজ আমাকে করতে দে।আমি স্বামিকে জিগ্যেস করি অনেকবার ওনি এই বিষয়ে কিছু বলে না।আমি কি করব শায়েখ? উপরে যেসব শব্দ বলেছি ওইগুলো কি কেনায়া শব্দ হবে? এখন আমি কি করব শায়েখ স্বামিকে জিগ্যেস করলে বিরক্ত হয়ে যায় রেগে যায়।তবু সেহেরি খাওয়ার পর জিগ্যেস করেছি। কিন্তুু সকালে seen করছে মেসেজ কোন উত্তর দেয় নি ওনি ওইসব কথার।এমনিতে ওনি আগে বলত আমাকে ছেড়ে দেওয়ার মন নাই।কাল ও বলেছিল কিন্তুু পরে ওইসব কথা বলেছে আমার চিন্তাও হচ্ছে। কি করব এখন আমি?আর উপরে বাকি যে শব্দ গুলোর কথা বলেছি সেগুলো আরো পরে বলেছে পরপর বলে নি।

৩।আমাকে স্বামী তালাকের অধিকার দিছে।ওপরে এমন প্রশ্ন করার কারনে কি আমার বৈবাহিক সম্পর্কে কোন সমস্যা হবে?

1 Answer

0 votes
by (710,360 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাকের ওয়াসওয়াসা আসলে মাথা নাড়ালে তালাক পতিত হবে না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার সম্পূর্ণ প্রশ্নকে আমি তিনবার পড়েছি।অত্যান্ত মনযোগ সহকারে পড়েছি।আপনার প্রশ্নের আলোকে আমাদের সিদ্ধান্ত হল,তালাক হবে না।

(২)
আপনি তালাকের অধিকার প্রাপ্ত হবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...