আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
215 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
একজন অবিবাহিতা তরুণী মেয়ে-যে কিনা প্রচন্ড শুচিবায়ুতে আক্রান্ত। মেয়েটার হঠাৎ ২০১৪সালের শেষের দিকে কানের শ্রবনশক্তি নষ্ট হয়ে যায় ,বর্তমানে সে হেয়ারিং এইড ব্যবহার করে কানে। মেয়েটি কাপড়ের নাপাকি নিয়ে ভয়ে থাকে।সে মাঝেমধ্যেই ভীতিকরদুঃস্বপ্ন দেখে।
সে প্রায় দুই বছর আগে অর্থাৎ ২০২০ সালের রমজানে একটা #স্বপ্ন দেখে ।স্বপ্নটা এমন যে "সে কয়েকটি সুশ্রি বাচ্চাকে পরিস্কার করানোর জন্য বাথরুমে নিয়ে গেছে (সম্ভবত বাচ্চাগুলো টয়লেট করেছিলো তাই পরিস্কার করতে নিয়ে গেছে)। কিন্তু সেখানে পর্যাপ্ত পানি না থাকায় অন্য বাথরুমে নিয়ে যাবে বলছে বা ভাবছে। এখন যে বাথরুমে নিয়ে যাবে ভাবছে সেটা ঐ মেয়েটা ছোটবেলায় থাকতো সেই বাসার বাথরুম এবং ঐ বাথরুম মেয়েটার চাচীদের ছিলো। যাইহোক,স্বপ্নে আরেকজনক মহিলার সাথেও কথা বলছিলো মেয়েটি।"
মেয়েটা এই স্বপ্নের কথা তার বাবাকে বলে । উল্লেখ্য ,তার বাবা তার শুচিবায়ু নিয়ে খুব রাগান্বিত এবং বিরক্ত ।তো মেয়েটা স্বপ্নের কথা বলার পর তার বাবা বলেন " তোর ঈমান তো বেশী দিন থাকবো না।ঐ যে এক লোকের কথা শুনছিস না সারাজীবন ঈমানদার ছিলো মৃত্যুর সময় গিয়ে কোরআন অস্বীকার করছিলো।"
মেয়েটি বললো "কেন আমি কি করছি?"
বাবা বললেন "কারণ তোর শুচিবায়ু।তোর এই শুচিবায়ু ছেড়ে দে।কোন কিছু নিয়ে সন্দেহ করলে ঈমান থাকেনা।"/মেয়েটা ভয় পায় এবং ২/১দিনের মধ্যেই তার বড় ভাই যিনি একজন আলেম তাকে স্বপ্ন এবং বাবা যা বলছে সব বলে ।
ভাই তখন বলে "যেহেতু আব্বা বলে ফেলছে তখন আমার ব্যাখ্যা বাস্তবায়ন হবেনা। কিন্তু আব্বা ভুল ব্যাখ্যা বলছে তাই আব্বার ব্যাখ্যাও বাস্তবায়ন হবেনা।
তারপর বড়ভাই বলে "এটার ব্যাখ্যা হলো তোর
এক জায়গায় বিয়ে হবে যেখানে সেখানে তোর স্বামীর আগের পক্ষের দুইটা/ কয়েকটি সুন্দর বাচ্চা থাকবে।তোর নিজের‌ও সন্তান হবে।তুই সবাইকে সমান চোখে দেখবি ,আদর যত্ন করবি কিন্তু বাচ্চাদের চাচী কিসিমের কেউ থাকবে যে কিনা সন্দেহ করবে তুই আগের পক্ষের বাচ্চাদের ঠিকমতো যত্ন করতেছিস কিনা।"
মেয়েটা তখন বলে "স্বপ্নের প্রথম ব্যাখ্যা নাকি কার্যকর হয়ে যায়।"/ভাই বলে "যেহেতু স্বপ্নের সাথে ব্যাখ্যার মিল নাই তাই কিছু হবেনা ।"
মেয়েটা অতঃপর শান্ত হয়-কিন্তু দুই বছর পর মেয়েটির এই রমজানে ওয়াশরুমে হঠাৎ ঐ ঘটনা আবার মনে পড়ে। এরপর আবার সে হাদীস , বিভিন্ন ঘটনা পড়ে এবং জানতে পারে #স্বপ্নের_ব্যাখ্যা‌ প্রথমটাই বাস্তবায়ন হয়ে যায় সবসময়।স্বপ্ন একটি ঝুলন্ত পা বা উড়ন্ত পাখি ।যা প্রথমে বলা হয় তাই হয়।তারপর থেকে মেয়েটা মানসিকভাবে প্রচন্ড অসুস্থ হয়ে পরছে।
সে শুধু ভাবে "বাবা এটা কি বললো ,আমি কি ঈমানের সাথে মরতে পারবোনা?ঐ কোরআন অস্বীকারকারীর মতো হবে?"এমতাবস্থায় কি করা উচিত মেয়েটির?

1 Answer

0 votes
by (720,760 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/37196 নং ফাতাওয়ায় বলেছি যে,
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير)
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ».
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বাবা বা ভাইয়ের কথাই যে বাস্তবায়িত হবে। সেটার কোনো নিশ্চয়তা নাই। আপনি ভবিষ্যতে স্বপ্ন কাউকে বলবেন না।আপনি আল্লাহর কাছে মঙ্গল কামনা করুন।
আমি আবার বলছি, স্বপ্ন বলার কারণে বাবা বা ভাই যা বলেছেন, তাতে আপনার কোনো সমস্যা হবে না।আপনি মনযোগ সহকারে ইবাদত করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (720,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
edited
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)।
উপরে বর্নিত এই হাদীস অনুযায়ী ভয় পাচ্ছে মেয়েটা।তার অবস্থা পাগলপ্রায়। দুনিয়ার স্বাভাবিক কোন কাজকর্ম খাওয়া দাওয়া , পড়াশোনা ,ঘুম কিছুই করতে পারছেনা। কারণ হাদীসে বলা হয়েছে স্বপ্নটা ঘূর্নায়মান থাকে এবং ব্যাখ্যা অনুযায়ী বাস্তবায়ন হয়।
একটু বুঝিয়ে বলবেন কি ???
by (720,760 points)
আর কি বুঝিয়ে বলবো।আপনি আল্লাহর কাছে দু'আ করুন।যাতে করে আল্লাহ আপনার জন্য সর্বদা কল্যাণের ফয়সালা করেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...