আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in সালাত(Prayer) by (98 points)
আমি সালাতে সিরাতল্লাজিনা থেকে আমিন পর্যন্ত পড়ার পর মন হল উচ্চারণ শুদ্ধ হয়নি।তাই সূরা ফাতিহা শেষ করার ৩ সেকেন্ড পর আবার রিপিট করি শেষের দুই আয়াত।এতে কি সালাত হয়েছে?

?৳৮৳+%+%++%++"?'?

"এক্সঞ্জদ্মদ্মদকদ

হদজ্জেকদক

জদজেজ্রুজদজক্সন্ধ

1 Answer

0 votes
by (713,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7746 নং ফাতাওয়ায় বলেছি যে,
নামাযের ওয়াজিব সমূহের আরেকটি ওয়াজিব হল, ফরয ও ওয়াজিব রুকুন সমূহকে পালন করতে যেয়ে দেড়ী করা যাবে না , এবং পরিবর্তন ও পরিবর্তন করা যাবে না। বরং এক রুকুন আদায় করার পর তারাতারি আরেকটি রুকুন আদায় করে নিতে হবে। যেমন-
(১) যদি কেউ একই রা’কাতে দু’টি রু’কু দিয়ে দেয়, অথবা তিনটি সিজদা করে নেয়, তাহলে ফরয রুকুন পালনে দেড়ী করার দরুণ তার উপর সাহু সিজদা ওয়াজিব হবে।
(২) যদি কেউ চার রাকাতি ফরয নামযের প্রথম দু রাকাতের কোনো এক রা’কাতে সূরায়ে ফাতেহাকে দুইবার পড়ে নেয়, তাহলে তার উপর সাহু সিজদা ওয়াজিব হবে। কেননা সূরায়ে ফাতেহার পর সূরা মিলানো ওয়াজিব, এই ওয়াজিব পালনে দেড়ী হওয়ার কারণে সাহু সিজদা ওয়াজিব হবে। যদি কেউ সূরায়ে ফাতেহা পড়ার পর তাশাহুদ পড়ে নেয়, তাহলে তার উপরও সাহু সিজদা ওয়াজিব হবে, তবে সূরায়ে ফাতেহার পূর্বে তাশাহুদ পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে না। কেননা সূরায়ে ফাতেহা পড়ার পর সূরা মিলানো ওয়াজিব। আর এ সূরা মিলানোতে দেড়ী হওয়া মানে ওয়াজিবে দেড়ী হওয়া। কিন্তু সূরায়ে ফাতেহার পূর্বে ছানার স্থান হওয়ায়, তখন তাশাহুদ ছানার স্থলাভিষিক্ত হয়ে যাবে। যদি কেউ প্রথম রাকাতে সূরায়ে ফাতেহার পূর্বে তাশাহুদ পড়ে নেয়, তাহলে তার উপর সাহু সিজদা ওয়াজিব হবে না। আর দ্বিতীয় রাকাতে পড়লে বিশুদ্ধ মতানুযায়ী সাহু সিজদা ওয়াজিব হবে না।
যদি কেউ প্রথম বৈঠকে তাশাহুদকে দুই বা ততোধিক বার পড়ে, তাহলে তার উপর সাহু সিজদা ওয়াজিব হবে, কেননা এতেকরে তৃতীয় রাকাতের কিয়াম যা ফরয সেটা পালন করতে দেড়ী হয়ে যাচ্ছে। (বাহরুর রায়েক-২/১০৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
নামাযে সূরায়ে ফাতেহার কোনো অংশকে দুইবার করে পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে। আপনার উপর সাহু সিজদা ওয়াজিব ছিল।যদি ওয়াক্ত বাকী থাকে, তাহলে দোহড়িয়ে নিবেন।নতুবা দোহড়ানোর কোনো প্রয়োজন নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 294 views
...