আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
আসসালামু আলাইকুম।
আমার মা বাবা নাই। ২ বোন ১ ভাই। ভাই সবার বড় আমার বাবা ডিসেম্বরে ৫ তারিখে মারা গেছে। আমি আর আপু কিন্ডারগার্টেন স্কুলে জব করি ২০০০/- বেতন পাই। তাতে আমার বা আপুর হয় না। আমার ভাই কোন খরচ আমাদের দেয়। বাবা মায়ের সব টাকা ওর হাতে। আমাদের কে টাকা দেয় না।

আমি আর আমার বোন সিহরের আক্রান্ত রোগী তাছাড়া আর অনেক প্রবলেম আছে আমার মা মারা যাওয়ার আগে আমার আর আপুর জন্য সঞয় পএের টাকা সুদ পাই। আমার অনেক লোন আছে। আমার ভাই আমাদের ২ বোনের বিয়ে হয় না তার জন্য দূব্যবহার করে অনেক মারেও। আমি অনেক প্রবলেম আছি। এখন কি আমার সঞ্চয় পএের interest এর টাকা কি ব্যবহার করবো?

কিন্তু আমার মনে ভয় আল্লাহ কে আমি নারাজ করতে চাই না।

আমরা ২ বোন ছাড়া কেউ নেই দুনিয়াতে।

আমাকে সঠিক মতামত দিয়ে সাহায্য করবেন।

জাজাকাল্লাহ খাইরান

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


মহান আল্লাহ তায়ালা বলেন  

الَّذِينَ يَأْكُلُونَ الرِّبَا لَا يَقُومُونَ إِلَّا كَمَا يَقُومُ الَّذِي يَتَخَبَّطُهُ الشَّيْطَانُ مِنَ الْمَسِّ ۚ ذَٰلِكَ بِأَنَّهُمْ قَالُوا إِنَّمَا الْبَيْعُ مِثْلُ الرِّبَا ۗ وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبَا ۚ فَمَنْ جَاءَهُ مَوْعِظَةٌ مِنْ رَبِّهِ فَانْتَهَىٰ فَلَهُ مَا سَلَفَ وَأَمْرُهُ إِلَى اللَّهِ ۖ وَمَنْ عَادَ فَأُولَٰئِكَ أَصْحَابُ النَّارِ ۖ هُمْ فِيهَا خَالِدُونَ [٢:٢٧٥

যারা সুদ খায়, তারা কিয়ামতে দন্ডায়মান হবে, যেভাবে দন্ডায়মান হয় ঐ ব্যক্তি, যাকে শয়তান আসর করে মোহাবিষ্ট করে দেয়। তাদের এ অবস্থার কারণ এই যে, তারা বলেছেঃ ক্রয়-বিক্রয় ও তো সুদ নেয়ারই মত! অথচ আল্লাহ তা’আলা ক্রয়-বিক্রয় বৈধ করেছেন এবং সুদ হারাম করেছেন। অতঃপর যার কাছে তার পালনকর্তার পক্ষ থেকে উপদেশ এসেছে এবং সে বিরত হয়েছে, পূর্বে যা হয়ে গেছে, তা তার। তার ব্যাপার আল্লাহর উপর নির্ভরশীল। আর যারা পুনরায় সুদ নেয়, তারাই দোযখে যাবে। তারা সেখানে চিরকাল অবস্থান করবে। {সূরা বাকারা-২৭৫}

হাদীস শরীফে এসেছে  
عبد الله بن مسعود عن أبيه عن النبي صلى الله عليه وسلم قال لعن الله آكل الربا وموكله وشاهديه وكاتبه

হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ এর পিতা থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-“যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, তার সাক্ষী যে হয়, আর দলিল যে লিখে তাদের সকলেরই উপর আল্লাহ তায়ালা অভিশাপ করেছেন। (মুসনাদে আহমাদ, হাদিস নং-৩৮০৯, মুসনাদে আবি ইয়ালা, হাদিস নং-৪৯৮১)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত সঞ্চয় পত্রের সূদ তথা interest এর টাকা ব্যবহার করতে পারবেননা।
হারাম।

আপনাকে সমাধানের পথে আসতে হবে।
আপনার ভাই আপনাদের সম্পদ যেহেতু নিজের কাছে আটকে রেখেছে,আপনারা নিজেদের পারিবারিক মুরব্বিদের/এলাকার মুরব্বিদের মাধ্যমে সাহায্য নিয়ে নিজের হক আদায় করবেন।

সমাধান না হলে আইনি সহায়তা নিতে পারেন।     

আল্লাহর কাছে দ্রুত বিবাহের দোয়া করবেন,নিজের মুরব্বিদের মাধ্যম নিয়ে দ্রুত বিবাহের চেষ্টা করবেন।

এখন চলতে সমস্যা হলে প্রয়োজনে প্রাইভেট পড়াতে পারেন।    
তবুও প্রশ্নে উল্লেখিত  সঞ্চয় পত্রের সূদ তথা interest এর টাকা ব্যবহার করা যাবেনা।
 
এই সূদের টাকা ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিনকে দান করে দিতে হবে।         


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...