আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আমার নাম সিহাব, কিছুদিন আগে জ্বীন জাতীর ইতিহাস বইতে দেখলাম বলা আছে রসুলুল্লাহ (স:) বলেছেন সিহাব হচ্ছে শয়তানের নাম, এই নাম কোন একজন সাহাবিরও ছিল কিন্ত তিনি তা পরিবর্তন করতে বলেন, কেননা এই নাম নাকি রাখা নাজায়েজ,

এই ঘটনা কত টুক সত্য, এই নাম রাখা জায়েজ হবে কি না এই সম্পর্কে জানতে চাই।

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শিহাব নামের অর্থ:আগুনের উল্কাপিণ্ড,গরম ইত্যাদি

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,

عن عائشة رضي الله عنها قالت: ذُكر عند رسول الله صلى الله عليه وسلم رجل يقال له: شهاب، فقال رسول الله صلى الله عليه وسلم: "بل أنت هشام".
(الأدب المفردبالتعليقات ،سمير ابن آمين الزهيري،طبع بمكتبة المعارف،رياض)

রাসূলুল্লাহ সাঃ এর নিকট একবার এক ব্যক্তির আলোচনা উঠলো,যাকে শিহাব নামে ডাকা হতো,রাসূলুল্লাহ সাঃ শুনে বললেন, না বরং তুমি হেশাম।(আল-আদাবুল-মুফরাদ,ইমাম বোখারী-পৃষ্টা:৪৪৪,হাদীস নংঃ৮২৫,)

বিস্তারিত জানুনঃ   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
শিহাব নাম রাখা ঠিক নয়।
তবে আপনার নাম যেহেতু এ নামে রাখা হয়ে গেছে,সেটি প্রসিদ্ধও হয়ে গেছে, উক্ত নাম পরিবর্তন করা ওয়াজিব হবেনা। তবে তাহা পরিবর্তন করা মুস্তাহাব হবে।

বিস্তারিত জানতে উপরের লিংক ক্লিক করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...