আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in পবিত্রতা (Purity) by (27 points)
১।যদি কোনো নাপাকযুক্ত কাপড় ও নাপাকবিহীন কাপড় একসাথে ধোয়া হয় নিম্নের পদ্ধতিতে,
প্রথমে বালতিতে পাওডার গুলিয়ে সেখানে সব কাপর একসাথে একবার কচলানো।তারপর ট্যাপের নিচে সেই পানি ও কাপড় সহ বালতি রাখা।তারপর টয়াপ ছেড়ে দিয়ে একটা একটা করে কাপড় ট্যাপের পানিতে আলাদা ভাবে কচলিয়ে আলাদা বালতিতে একটি একটি করে রাখা।
ক।এভাবে কাপড় ধুইলে কি তা পাক হবে?

খ।যদি এরকম করার পর আরেকবার ফ্রেশ পানিতে আলাদা ভাবে ধোয়া হয় তাহলে কি পাক হবে?

২।কোনো নাপাকবিহীন কাপড় যদি নাকাযুক্ত কাপড়ের সাথে এক বালতিতে পানি দ্বারা ভিজিয়ে রাখা হয়।তারপর কাপাকযু্ত কাপর ৩ বার ও নাপাকবিহীন কাপড় ২ বার ধুিলে কি সব কাপড় পাক হবে?

৩।একই বালতির পানিতে নাপাকযুক্ত কাপড়ে সাথে নাপাকবিহীন কাপড় রাখা হয় এবং সেই নাপাকবিহীন কাপড় যদি ২ বার ধোয়া হয় এবং তাতে দাগ বা গন্ধ না পাওয়া যায় তাহলে কি সেই কাপড় পাক?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


https://ifatwa.info/31990/. ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
হাদিস শরিফে এসেছে,আসমা রাযি. থেকে বর্ণিত,

 أَنَّ النَّبِيَّ  ﷺ قَالَ -فِي دَمِ الْحَيْضِ يُصِيبُ الثَّوْبَ-: «تَحُتُّهُ، ثُمَّ تَقْرُصُهُ بِالْمَاءِ، ثُمَّ تَنْضَحُهُ، ثُمَّ تُصَلِّي فِيهِ

হায়িযের রক্ত কাপড়ে লেগে যাওয়া প্রসঙ্গে রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ‘পানি দিয়ে ঘষা দিবে তারপর পানি দ্বারা ভালোভাবে ধৌত করবে। অতঃপর সলাত আদায় করবে।’ (বুখারী ২২৭,৩০৭)

শরীয়তের বিধান হলো কাপড়ে/ চাদরে নাপাকি লাগলে তিনবার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং প্রত্যেকবার ভালো করে চাপ দিয়ে নিংড়াতে হবে। ভালো করে নিংড়িয়ে ধোয়ার পরও যদি দুর্গন্ধ থেকে যায় কিংবা দাগ থাকে তাতে কোনো দোষ নেই। এতেই চাদর কিংবা কাপড় পবিত্র হয়ে যাবে।  (হাশিয়ায়ে তাহতাবী আলাল মারাকী, পৃষ্ঠা নং ১৬১, বেহেশতি জিওর ২/৭৭ )

কাপড়ে অদৃশ্যমান নাজাসত লাগলে, কাপড়কে তিনবার ধৌত করে তিনবারই নিংড়াতে হতে।এবং শেষ বার একটু শক্তভাবে নিংড়ানো হবে যাতে করে পরবর্তীতে আর কোনো পানি বাহির না হয়।(ফাতাওয়ায়ে হাক্কানিয়া;২/৫৭৪,জা'মেউল ফাতাওয়া;৫/১৬৭) 

আরো জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/118

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এইভাবে কাপড় ধোয়া হলে পাক হবে,তবে এখানে এভাবে সব গুলো কাপড় মোট তিনবার ধৌত করতে হবে।
এবং প্রত্যেক বার নিংড়াত হবে।

(০২)
এখানে সেই নাপাক বিহীন কাপড় গুলোও নাপাক হয়ে যাবে।
তাই এক্ষেত্রে সেগুলো সহ সব গুলি কাপড় মোট তিনবার ধৌত করতে হবে।
এবং প্রত্যেক বার নিংড়াত হবে।

(০৩)
না,এতে সেটা পাক হবেনা।
তিন বার ধৌত করতে হবে।
এবং প্রত্যেক বার নিংড়াত হবে।
তাহলে পাক হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...