আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ্
আমার পরিবারে আমার বিয়ের জন্য ছেলে দেখতেছে একটা ওয়েবসাইট এর মাধ্যমে। আমি একটা ছেলের বায়োডাটা পছন্দ হওয়ার পর সেটা পরিবারকে জানানোর পর ছেলে পক্ষের সাথে কথা হয় এবং ছেলে প্রাথমিকভাবে আমাকে মাহরামসহ দেখা করার কথা আগামীকাল।এনাদের বাড়ি ময়মনসিংহ, ছেলে এবং তার পরিবার মোটামুটি দ্বীনি।
এখন সমস্যা হলো আমার বাবা এর মধ্যে অন্য একটা প্রস্তাবে আগানো শুরু করে,এই ফ্যমিলি ও ছেলেও দ্বীনি  । এখন আব্বু এই  প্রস্তাবে আাগানোর কারণে আমাকে ছেলের বড় বোনের সাথে ফোন এ কথা বলতে হয় বাধ্য হয়ে। এখন তারা আমাকে সামনাসামনি দেখা করতে দেরি হচ্ছে বলে  ফোন এ ভিডিও কল এ ছেলের বোন ও মা দেখতে চাচ্ছে। তারা দেরি করতে চায়না কারণ ছেলে নাকি দেশের বাহিরে যাবে জব এর purpose  এ ১ মাস এর জন্য।
আমি একটু সময় নিচ্ছি বলে তাদের একটু ধারণা হচ্ছে আমার কোনো সমস্যা আছে কিনা।আমি তো তাদের এই বিষয়টা বলতে পারছি না যে আমি এক এক করে আগাতে চাই কিন্তু আমার বাবা একটা প্রস্তাব চলাকালীন তাদের প্রস্তাবেও আগানো শুরু করে।
 যেহেতু একজন মেয়ের বিয়ের ক্ষেত্রে একসাথে একাধিক প্রস্তাবে আগানো জায়েজ না,এখন আমি ১ম প্রস্তাবে কোনো সিদ্ধান্ত নিতে পারিনি ছেলের সাথে  কাল দেখা হলে সিদ্ধান্ত নিতে পারব।কিন্তু এর মধ্যে ২য় প্রস্তাব  এরা আমাকে আজকেই ভিডিও কল এ দেখতে চাচ্ছে আমাকে। আমার পরিবার তেমন দ্বীনি না যার কারণে তাকে বার বার বলা সত্ত্বেও তারা এক সময়ে একাধিক প্রস্তাব এ আাগায়।এখন যদি আমি তাদের কথা না শুনি আর ভিডিও কল এ কথা না বলি তার ফলশ্রুতিতে যদি ২য়  প্রস্তাবটায় ছেলে পক্ষ না করে দেয় তাহলে বাসায় খুব ঝামেলা হয়ে যাবে এমনিতও অনেক বিষয় নিয়ে তারা আামার উপর রেগে আছে।
এখন আমার কি করা উচিত ?

প্লিজ একটু তাড়াতাড়ি জানাবেন। খুব বিপদে আছি।

জাজাকিল্লাহ খইরন।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী  কোনো মেয়েকে যখন কেহ বিবাহের প্রস্তাব পেশ করে,তাহলে সেই প্রস্তাবের কোনো ফায়সালা হওয়ার আগে অন্য কোনো মুসলিমের সেই বিবাহে প্রস্তাব পেশ করার অনুমতি নেই।
তবে সে যদি অনুমতি দেয়,তাহলে জায়েজ আছে। 
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ نُمَيْرٍ، عَنْ عُبَيْدِ اللَّهِ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لاَ يَخْطُبُ أَحَدُكُمْ عَلَى خِطْبَةِ أَخِيهِ وَلاَ يَبِيعُ عَلَى بَيْعِ أَخِيهِ إِلاَّ بِإِذْنِهِ " .

আহমাদ  ইবন  আমর  ইবন  সারাহ্ ................. আবূ  হুরায়রা  (রাঃ)  হতে  বর্ণিত।  তিনি বলেন,  রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ  করেছেন,  তোমাদের  কোন  ব্যক্তি  যেন তার  ভাইয়ের  বিবাহের  প্রস্তাবের  উপর  প্রস্তাব  না  দেয়।  আর কেউ  যেন  তার  ভাইয়ের  ক্রয়ের সময়ে  ক্রয়  না করে।  অবশ্য  সে  যদি  অনুমতি দেয়  তবে  সেটা  আলাদা  ব্যাপার।

(মুসলিম ১৪১২, আবূ দাঊদ ২৯৮১, নাসায়ী ৪৫০৪, ইবনু মাজাহ ১৮৬৮, আহমাদ ৪৭২২, দারিমী ২২২২, সহীহ ইবনু হিব্বান ৪৯৬৬, সহীহ আল জামি‘ ৭৬০০।)

বিস্তারিত জানুনঃ  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,   
আজকে যদি ভিডিও কলে আপনি  ছেলের মা ও বোনের সাথে কথা না বলেন,আর তার ফলশ্রুতিতে যদি ২য়  প্রস্তাবটায় ছেলে পক্ষ না করে দেয় তাহলে বাসায় খুব ঝামেলা হয়ে যাবে।
  
সুতরাং প্রশ্নের বিবরণ মতে আপনি অভিভাবকদের চাপে ভিডিও কলে কথা বলতে পারেন। 
এক্ষেত্রে গুনাহ আপনার হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...